সুপ্রিম কোর্টে এর আগেও গোল বেঁধেছিল চার দশক আগে, সেই ইতিহাস জানেন কি

  • Posted By:
Subscribe to Oneindia News

চার বিচারপতি সুপ্রিম কোর্টের গণতান্ত্রিক চলন প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছেন। মুখ্য বিচারপতি দীপক মিশ্রর হস্তক্ষেপ নিয়ে আপত্তি জানিয়েছেন চার বিচারপতি ক্যুরিয়েন জোসেফ, জে চেলারামেশ্বর, রঞ্জন গগৈ ও মদন লোকুর। এই ঘটনায় গেল গেল রব তুলে সরব হয়েছেন অনেকেই। এই ঘটনা ঐতিহাসিক নিঃসন্দেহে। তবে ইতিহাস ঘাঁটলে সুপ্রিম কোর্টে অচলাবস্থার আরও উদাহরণ পাওয়া যাবে।

সুপ্রিম কোর্টে এর আগেও গোল বেঁধেছিল চার দশক আগে

১৯৭৭ সালে বিচারপতি এইচএস খান্নাকে সরিয়ে এমএইচ বেগকে নিয়ে আসা হয়। জরুরি অবস্থার সময়ে এডিএম জব্বলপুর মামলায় মৌলিক অধিকারের পক্ষে দাঁড়িয়েছিলেন বিচারপতি খান্না। সেই অপরাধে তাঁকে সরতে হয়।

তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ১৯৭৭ সালে সেইসময়ের সবচেয়ে সিনিয়র বিচারপতিকে সরিয়ে দেন। যেখানে মুখ্য বিচারপতি হওয়ার কথা ছিল বিচারপতি খান্নার। সেই ঘটনার জেরে অবসর নিয়ে নিতে বাধ্য হয়েছিলেন তিনি।

এর আগে ১৯৭৩ সালে কেশবানন্দ ভারতীর রায়, যেখানে আইনব্যবস্থার থেকে সংসদকে বেশি ক্ষমতা দেওয়ার সংশোধনী আনাকে খারিজ করা হয়েছিল। সেইসময়ে তিন বিচারপতি জেএম শেলট, এএন গ্রোভার ও কেএস হেগড়ে পদত্যাগ করেন কারণ তাঁদের পাত্তা না দিয়ে ইন্দিরা সরকার মুখ্য বিচারপতি হিসাবে এসএম সিকড়িকে সরিয়ে নিযুক্ত করেছিল এএন রায়কে। সেই ঘটনাকে এখনও ভারতীয় গণতন্ত্রের কালাদিবস হিসাবে ব্যাখ্যা করা হয়। ফলে চার বিচারপতির বিদ্রোহ নতুন হলেও আগে এমন ঘটনা ঘটেছে।

English summary
Supreme Court had seen darkest days at the time emergency period of Indira Gandhi regime

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.