• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কলোজিয়াম পদ্ধতি দেশের জন্য উপযুক্ত নয়, আইনমন্ত্রীর মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া সুপ্রিম কোর্টের

কলোজিয়াম পদ্ধতি দেশের জন্য উপযুক্ত নয়, আইনমন্ত্রীর মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া সুপ্রিম কোর্টের
Google Oneindia Bengali News

কলোজিয়াম পদ্ধতি নিয়ে কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজুর মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া দেখাল সুপ্রিম কোর্ট। বিচারপতি সঞ্জয় কিষাণ কৌল একটি ডিভিশন বেঞ্চে কেন্দ্রীয় আইনমন্ত্রীর মন্তব্যে বিস্ময় প্রকাশ করেন। তিনি বলেন, কেন্দ্রীয় মন্ত্রীর থেকে এই ধরনের মন্তব্য কাম্য নয়। কেন্দ্রীয় আইনমন্ত্রী দেশের বিচারব্যবস্থায় কলোজিয়াম পদ্ধতিকে বিদেশি বলে উল্লেখ করেন। তিনি বলেন, ভারতের মতো দেশেএই ধরনের পদ্ধতিতে সঠিক নির্বাচন সম্ভব নয়।

 কলোজিয়াম পদ্ধতি দেশের জন্য উপযুক্ত নয়, আইনমন্ত্রীর মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া সুপ্রিম কোর্টের


বিচারপতি সঞ্জয় কিষাণ কৌল সোমবার আইনমন্ত্রী কিরন রিজিজুর মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া দেখান। তিনি বলেন আইনমন্ত্রী কলোজিয়ামের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলেছেন। আইমমন্ত্রীর এই ধরনের মন্তব্যে আমরা ক্ষোভ প্রকাশ করছি। তিনি বলেন, কলোজিয়াম পদ্ধতি নিয়ে সাধারণ মানুষের প্রশ্ন বা ক্ষোভ থাকতেই পারে। কিন্তু যতক্ষণ তা আইন হিসেবে রয়েছে, ততক্ষণ এই বিষয়ে বিতর্কিত মন্তব্য করা কখনই কাম্য নয়। সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি প্রবীণ আইনজীবী বিকাশ সিং সোমবার একটা শুনানির সময় কেন্দ্রীয় আইনমন্ত্রীর বিতর্কিত মন্তব্যটি বিচারকদের কাছে পেশ করে। প্রবীণ আইনজীবী বিকাশ সিং মন্ত্রীর মন্তব্যের নিন্দা করেন।

প্রঙ্গগত, শুক্রবার কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরণ রিজিজু সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের বিচারক নিয়োগে কলোজিয়াম পদ্ধতির সমালোচনা করেন। ভারতের জন্য এটি 'বিদেশি ব্যবস্থা' বলে উল্লেখ করেন। তিনি বলেন, কেন্দ্রকে কলোজিয়াম দ্বারা সুপারিশ করা নামের মধ্যে মনোনীত করতে হবে। কিন্তু সব সময় কলোজিয়াম আশা করতে পারে না, তাদের সমস্ত আবেদনে কেন্দ্র স্বাক্ষর করবে। তিনি অভিযোগ করেন, কলোজিয়ামে একাধিক ত্রুটি রয়েছে। কলোজিয়ামের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। কলোজিয়াম যা আবেদন করবে, তাতে কেন্দ্র স্বাক্ষর করতে বাধ্য নয়। তার থেকে ভালো কলোজিয়ামই বিচারক নির্নয় করুক।তারাই বিচারব্যবস্থা চালাক।

আইনমন্ত্রী বলেন, কলোজিয়ামে সুপারিশ করা নামগুলো কেন্দ্র খতিয়ে দেখার পরেই সিদ্ধান্ত নেবে। হতেই পারে কলোজিয়ামের সুপারিশ করা কোনও নামকে কেন্দ্র মনোনীত করল না। সরকার যদি কলোজিয়ামের ওপর নির্ভর করে, সেক্ষেত্রে তা হলে সরকারের ভূমিকা কী থাকল? শপথ নেওয়ার ভূমিকা কী থাকল?

দেশের আইনমন্ত্রী বলেন, কলোজিয়াম ব্যবস্থা দেশের সংবিধানের জন্য উপযুক্ত নয়। তিনি বলেন, জনগণের সেবার জন্য সরকার ও বিচারবিভাগকে একসঙ্গে কাজ করতে হবে। এছাড়া আর কোনও উপায় নেই। প্রচলিত কলোজিয়াম ব্যবস্থার প্রতি শ্রদ্ধা রয়েছে। তবে দ্রুত কলোজিয়াম ব্যবস্থার পরিবর্তে নতুন ব্যবস্থা প্রতিস্থাপিত করতে হবে।

বিজেপি হাতে এত টাকা আসছে কোথা থেকে, সত্যিটা ফাঁস করল ADR রিপোর্টবিজেপি হাতে এত টাকা আসছে কোথা থেকে, সত্যিটা ফাঁস করল ADR রিপোর্ট

English summary
Supreme Court express deep anguish against centre over collegium recommendation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X