• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জিএসটি থেকে ছাড় নেই হজ যাত্রায়, বেসরকারি ট্যুর অপারেটরদের আবেদন খারিজ সুপ্রিম কোর্টে

Google Oneindia Bengali News

প্রায় দুই বছর পর হজ যাত্রায় বিধিনিষেধ অনেক শিথিল করা হয়েছে। করোনা মহামারীর জেরে সৌদি আরব হজ যাত্রার বিধি নিষেধ জারি করেছিল। তা সাময়িকভাবে শিথিল করে দেওয়া হয়েছে। জর কদমে হজ যাত্রার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। তারমধ্যেই সুপ্রিমকোর্ট বেসরকারি ট্যুর অপারেটরদের দায়ের করা আবেদন খারিজ করে দিয়েছে। হজ যাত্রাকে জিএসটির অধীনে আনার বিরোধিতা করেই বেসরকারি ট্যুর অপারেটররা আবেদন করেছিল। বেসরকারি ট্যুর অপারেটররা সৌদি আরব ভ্রমণকারী হজযাত্রীদের পক্ষ থেকে হজ ও ওমরাহের ক্ষেত্রে জিএসটি অব্যাহতি চেয়েছিল।

সুপ্রিম কোর্টে ১৫টি আবেদন জমা পড়ে

সুপ্রিম কোর্টে ১৫টি আবেদন জমা পড়ে

বেসরকারি টুর অপারেটররা হজ যাত্রীদের ওপর জিএসটি আরোপের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল। প্রায় ১৫টি আবেদন সুপ্রিম কোর্টে জমা পড়েছিল। এই প্রসঙ্গে বেসরকারি ট্যুর অপারেটরদের তরফে জানানো হয়েছিল, সংবিধানের ২৪৫ অনুচ্ছেদ অনুসারে দেশের বাইরে কোনও কার্যকলাপের জন্য দেশের শুল্ক আইন প্রযোজ্য হতে পারে না। সেক্ষেত্রে হজ যাত্রার ক্ষেত্রেও জিএসটি প্রয়োগ করা যেতে পারে না। পাশাপাশি বেসরকারি ট্যুর অপারেটররা অভিযোগ করেছেন, হজ যাত্রায় জিএসটি প্রয়োগের সিদ্ধান্ত সরকারের বৈষম্যমূলক আচরণের উদাহরণ। এই সম্পর্কে বেসরকারি ট্যুর অপারেটররা জানিয়েছেন, ভারতীয় হজ কমিটির মাধ্যমে যাত্রা করলে নির্দিষ্ট ছাড় দেওয়া হয়। সেক্ষেত্রে বেরসকারি ট্যুর অপারেটরদের মাধ্যমে হজ যাত্রা করা হলে কোনও ছাড় দেওয়া হবে না কেন। আবেদনকারীরা যুক্তি দিয়েছিলেন, এই হজ যাত্রা ও তার সুযোগ সুবিধাগুলো ধর্মীয় অনুষ্ঠানের অংশ। কোনওভাবেই কোনও তীর্থযাত্রা থেকে আলাদা করা যায় না। তাই হজ যাত্রার ক্ষেত্রে জিএসটি ছাড় প্রযোজ্য। যদিও সুপ্রিম কোর্ট সমস্ত আবেদন খারিজ করে দিয়েছে।

করোনা আতঙ্কে কাটিয়ে পুণ্যর্থীরা

করোনা আতঙ্কে কাটিয়ে পুণ্যর্থীরা

গত দুই বছর করোনা চোখ রাঙিয়েছে। এবারে করোনা সংক্রমণের আতঙ্ক অনেকটাই কমেছে। তার জেরেই অনুমতি মিলছে হজের। ২০২২ সালে প্রথম হজের অনুষ্ঠান শুরু হয়ে গিয়েছে। হজ উপলক্ষে মক্কার কাবা মসজিদ প্রদক্ষিণ করেন লক্ষ লক্ষ পুণ্যার্থী। প্রবল গরম ও রোদের মধ্যে পুণ্যার্থীরা কাবা মসজিদ প্রদক্ষিণ করেন। তবে অনেককে ছাতা নিয়ে কাবা মসজিদ প্রদক্ষিণ করতে দেখা যায়।

করোনা আতঙ্কে বিশেষ ব্যবস্থা

করোনা আতঙ্কে বিশেষ ব্যবস্থা

বর্তমানে করোনা সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে। তারপরেই সংক্রমণের আশঙ্কা থেকেই যায়। সৌদি আরব পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আগাম ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ১৩টি হাসপাতাল আগে থেকে প্রস্তুত রাখা হয়েছে। ওই হাসপাতালগুলো হজে আসা পুণ্যার্থীদের জন্য বরাদ্দ করা হয়েছে। পাশাপাশি ১৪৭টি স্বাস্থ্যকেন্দ্র রয়েছে শুধুমাত্র হজ যাত্রীদের জন্য। মক্কা ও মদিনায় যাতে কোনও ধরনের সমস্যা না হয়, সেক্ষেত্রে স্বাস্থ্য পরিষেবা নিশ্চিত করা হয়েছে।

বিদেশ থেকে এলেই সমস্ত বন্দর এবং বিমান বন্দরে হবে স্ক্রিনিং, পরামর্শ কেন্দ্রের বিদেশ থেকে এলেই সমস্ত বন্দর এবং বিমান বন্দরে হবে স্ক্রিনিং, পরামর্শ কেন্দ্রের

English summary
Supreme Court dismisses plea no GST relief for Haj Pilgrimage
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X