Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

"ধর্ষণকে একপ্রকার বৈধতা দিয়েছে কেন্দ্র", তোপ সুপ্রিম কোর্টের

  • Posted By:
Subscribe to Oneindia News

নাবালিকা স্ত্রীর সঙ্গে সহবাস ধর্ষণ বলে গণ্য হবে বলে বুধবারই ঐতিহাসিক রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। এবার সেই ইস্যুতেই কেন্দ্রকে কড়া ভাষায় তিরস্কার করল সর্বোচ্চ আদালত। বছরের পর বছর ধরে কেন্দ্র সরকার ধর্ষণের মতো জঘন্য অপরাধকে বৈধতা দিয়েছে বলে ভয়ঙ্কর অভিযোগ করেছে সুপ্রিম কোর্ট।

"ধর্ষণকে একপ্রকার বৈধতা দিয়েছে কেন্দ্র", তোপ সুপ্রিম কোর্টের

সুপ্রিম কোর্ট বলেছে, এটা দুর্ভাগ্যজনক যে একেরপর এক সরকার এসেছে এবং সংবিধানের ৩৭৫ (২) ধারা (যেখানে নাবালিকা স্ত্রীর সঙ্গে সহবাসে স্বামীকে ছাড় দেওয়া হয়েছে) নিয়ে চোখ-কান বন্ধ করে রেখেছে।

বিচারপতি মদন বি লোকুর ও দীপক গুপ্তর বেঞ্চ শিশুদের বিরুদ্ধে যৌন নির্যাতন আইন পকসোর উল্লেখ করে বলেছেন, সেখানে আইন রয়েছে, ১৮ বছরের কমবয়সীর সঙ্গে পরিচিত কেউ যৌন হয়রানি করলেও তা অপরাধ বলে গণ্য হবে। ফলে তা সে স্বামী হোক অথবা অন্য কেউ তা পকসো আইন অনুযায়ী অপরাধ বলেই বিবেচিত হবে। স্বামী বলে আলাদা করে কোনও ছাড় দেওয়া হবে না।

এই ধারায় অপরাধ প্রমাণিত হলে কমপক্ষে ১০ বছরের সশ্রম কারাদণ্ড হবে। অথবা কিছুক্ষেত্রে যাবজ্জীবন সাজাও হতে পারে। ফলে আইে দুইরকম ধারণা বলা রয়েছে। প্রথমত ৩৭৫ ধারা অনুযায়ী স্বামী সহবাস করলে তা ধর্ষণ নয়। এদিকে পকসো আইন অনুযায়ী নাবালিকার সঙ্গে সহবাসকে যৌন নির্যাতন বলা হয়েছে। যদিও আদালত দুটিকে আলাদা করে দেখছে না। ধর্ষণ হিসাবেই বিবেচিত করে রায় দিয়েছে।

একইসঙ্গে সরকারকে তোপ দেগে সুপ্রিম কোর্ট বলেছে, সরকারকে নাবালিকাদের যৌন হয়রানি বন্ধ করতে সবরকম প্রচেষ্টা করতে হবে। কারণ এটা জঘন্য অপরাধ। সরকার এতদিন কেন কোনও পদক্ষেপ করেনি তা নিয়েও তিরস্কার করেছে সর্বোচ্চ আদালত। সংসদ এমন অপরাধকে বৈধতা দিয়েছে বলেও পর্যবেক্ষণ আদালতের ডিভিশন বেঞ্চের।

English summary
Supreme Court criticises government and Parliament for legitimising rape
Please Wait while comments are loading...