• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ধর্ষণের ঘটনা বৃদ্ধিতে রাজ্যগুলির কাছে রিপোর্ট তলব সুপ্রিম কোর্টের

  • |

ভারতে ক্রমবর্ধমান ধর্ষণের ঘটনা প্রসঙ্গে এবার উদ্বেগ প্রকাশ করতে দেখা গেল সুপ্রিম কোর্টকে। একইসাথে বুধবার দেশের শীর্ষ আদালত যৌন অপরাধ প্রসঙ্গে স্বত:প্রণোদিত 'সুয়ো মটো’ মামলার কথাও বলে। পাশাপাশি এদিন ২০১২ সালে নির্ভয়া গণধর্ষণ ও হত্যা মামলার কথাও উঠে আসে শীর্ষ আদালতের কথায়। এই মামলার শুনানি প্রক্রিয়া শেষ হতে অযাচিত দেরি গোটা দেশবাসীকে অবাক করেছে বলেও এদিন জানায় দেশের শীর্ষ আদালত। এরফলে দীর্ঘদিন থেকেই মানুষের মনে অশান্তি ও উদ্বেগের সৃষ্টি হয়েছে বলেও উল্লেখ করেন দেশের প্রধান বিচারপতি এসএ বোবদে।

ধর্ষণের ঘটনা বৃদ্ধিতে রাজ্যগুলির কাছে রিপোর্ট তলব সুপ্রিম কোর্টের

পাশাপাশি ৭ই ফেব্রুয়ারি ২০২০-র মধ্যে সমস্ত রাজ্য ও হাইকোর্ট গুলিকে ধর্ষণ ও যৌন হেনস্থার ঘটনার পূর্ণাঙ্গ রিপোর্ট পেশ করতে বলা হয়েছে। এই ধরণের মামলার সমস্ত তদন্ত প্রক্রিয়ার গতিপ্রকৃতি, প্রমাণাদি, ফরেনসিক রিপোর্ট, ক্ষতিগ্রস্ত ব্যক্তির জবানবন্দি সহ আনুষঙ্গিক যাবতীয় তথ্যাদি ওই সময়ের মধ্যেই শীর্ষ আদালতের কাছে দাখিল করা নির্দেশ দেয় প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চ।

এস এ বোবদে ছাড়াও বিচারপতি বি আর গাওয়াই এবং বিচারপতি সূর্য কান্তের সমন্বয়ে গঠিত বিশেষ সাংবিধানিক বেঞ্চ জানায় ধর্ষণ আইনের ও বিধান গুলির সামগ্রিক ও দ্রুত বাস্তবায়নের ওই মামলা গুলির বর্তমান অবস্থা ও আনুষঙ্গিক তথ্যাদি খতিয়ে দেখার বিশেষ প্রয়োজন রয়েছে। একই সাথে এই সামগ্রিক বিষয় গুলি পর্যালোচনা ও বিশদে খতিয়ে দেখে বিবরণ জানানোর জন্য বর্তমানে প্রবীণ ও অভিজ্ঞ আইনজ্ঞ সিদ্ধার্থ লুথ্রাকে নিয়োগ করা হয়েছে বলেও জানায় সুপ্রিম কোর্ট।

English summary
The Supreme Court has called for reports of rape in all the states and high courts of the country,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X