• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সমকামী বিবাহের স্বীকৃতি চেয়ে মামলা সুপ্রিম কোর্টে! আদালতের দরজায় দুই দম্পতি

  • |
Google Oneindia Bengali News

Supreme Court: বিবাহ আইন, ১৯৫৪ এর অধীনে সমকামী বিবাহের স্বীকৃতি চেয়ে মামলা সুপ্রিম কোর্টে! দুটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে। আর সেই মামলাতেই আজ শুক্রবার নোটিশ জারি করল সুপ্রিম কোর্ট। কেন্দ্র এবং অ্যাটর্নি জেনারেল আর ভেঙ্কটরামানিকে নোটিশ আদালতের। বিশেষ বিবাহ আইনে সমকামী দম্পতিদের বিয়েকে স্বীকৃতি দেওয়ার দাবিতে এই জনস্বার্থ মামলা দায়ের হয়েছে।

আদালতের দরজায় দুই দম্পতি

তবে এদিন মামলার শুনানিতে গুরুত্বপূর্ণ একটি পর্যবেক্ষণ করেছে সুপ্রিম কোর্ট।

আদালত বলে, কেরালা এবং দিল্লি সহ বিভিন্ন আদালতে সমকামী বিবাহ সংক্রান্ত একাধিক আবেদনের জমা পড়েছে। শুধু তাই নয়, এই সংক্রান্ত মামলার শুনানি চলছে বলেও পর্যবেক্ষণ শীর্ষ আদালতের।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি হিমা কোহলির এজলাসে এই সংক্রান্ত মামলার শুনানি চলছে। নোটিশে চার সপ্তাহ সময় কেন্দ্রকে বেঁধে দিয়েছে ডিভিশন বেঞ্চ। এই সময়সীমার মধ্যে উত্তর দিতে বলা হয়েছে। কেন্দ্রের পাশাপাশি অ্যাটর্নি জেনারেল আর ভেঙ্কটরামানিকে নোটিশের উত্তর দিতে বলা হয়েছে। হায়দরাবাদের বাসিন্দা সমকামী দম্পতি সুপ্রিয় চক্রবর্তী এবং অভয় ঢ্যাং! তারাই এই স্বীকৃতি জানিয়ে এই আবেদন জানিয়েছে। অন্যদিকে সমকামী দম্পতি পার্থ ফিরোজ মেহরোত্রা ও উদয় রাজ এই সংক্রান্ত আরও একটি জনস্বার্থ মামলা দায়ের করেছেন। দুটি মামলার শুনানিই এই মুহূর্তে সুপ্রিম কোর্টে হচ্ছে বলে জানা যাচ্ছে।

তবে বিশেষ বিবাহ আইনে সমকামী দম্পতিদের বিয়েকে স্বীকৃতি দেওয়ার দাবি জানিয়ে যেভাবে মামলা হচ্ছে তাতে আশার আলো দেখছে রামধনু সমাজ! পরিস্থিতি বদলাচ্ছে, সমাজ বদলাচ্ছে! কিন্ত্য কেন স্বীকৃতি মিলবে না? তা নিয়ে দীর্ঘদিন ধরেই একটা দাবি উঠছিল। তবে মামলা যেভাবে এগোচ্ছে তাতে আশার আলো দেখতে শুরু করেছেন এমন ভালোবাসার মানুষেরা।

শুধু তাই নয়, আগামিদিনে রামধনু পরিবারগুলির কাছে নতুন করে দরজা খুলে যাবে বলেই মনে করা হচ্ছে। এমন ভালোবাসার মানুষদের দাবি, ভালোবাসার অধিকার পাওয়া গিয়েছে। কিন্ত্য কেন বিয়ের অধিকার থাকবে না!

লাইভ ল রিপোর্ট অনুসারে, আগামী চার সপ্তাহ পর এই সংকান্ত মামলার শুনানি হবে। এক মামলাকারীর হয়ে সুপ্রিম কোর্টে মামলা লড়ছেন আইনজীবী মুকুল রোহত্যাগী। শুনানিতে তিনি বলেন, কোনও ধর্মকে না এবং শুধুমাত্র বিশেষ বিবাহ আইনের অধীনে স্বীকৃতি চাইছেন ভালোবাসার মানুষেরা। ফলে কেন্দ্র এবং আদালতের বিষয় টি ভাবা উচিৎ বলে সওয়াল আইনজীবীর। এখন দেখার আদালত কি নির্দেশ দেয় এই বিষয়ে?

English summary
Supreme Court asked central government for response to bring same sex marriage under special marriage act
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X