• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফের উত্তাল শাহিনবাগ, আদালতের নির্দেশ অমান্য করে কেন উচ্ছেদ অভিযান? তীব্র ভর্ৎসনা সুপ্রিমকোর্টের

Google Oneindia Bengali News

আবারও উত্তাল হয়ে উঠেছে শাহিনবাগ। দক্ষিণ দিল্লি পুরসভা আজ সকাল থেকেই সেখানে উচ্ছেদ অভিযান শুরু করেছে। বিশাল বিশাল বুল্ডোজার নিয়ে এসে সেখানে উচ্ছেদ অভিযান শুরু করেছে । সেখানে বুল্ডোজার আসা মাত্রা তাই নিয়ে প্রবল বিক্ষোভ দেখাতে শুরু করেন সেখানকার বাসিন্দারা। এদিকে আদালতের এই নিয়ে শুনানি হওয়ার কথা সোমবার। তার আগেই কেন উচ্ছেদ অভিযান চালাতে শুরু করা হল তা নিয়ে দক্ষিণ দিল্লি পুরসভার কাছে জবাব তলব করেছে শীর্ষ আদালত।

উত্তাল শাহিনবাগ

উত্তাল শাহিনবাগ

ফের উত্তাল হয়ে উঠেছে শাহিনবাগ। বেআইনি উচ্ছেদ অভিযান ঘিরে উত্তাল হয়ে উঠেছিল শাহিন বাগ। দক্ষিণ দিল্লি পুরসভার পক্ষ থেকে সকালেই বুল্ডোজার নিয়ে হাজির হয়েছিলেন কর্নীরা। কিন্তু উচ্ছেদ অভিযান শুরু করার আগেই সেখানকার বাসিন্দারা তুমুল বিক্ষোভ দেখাতে শুরু করেন। স্থানীয়দের সঙ্গে প্রতিবাদে সামিল হয়েছিলেন কংগ্রেস কর্মীরা। আপ বিধায়ক আমানাতুল্লা খানকেও দেখা গিয়েছিল বিক্ষোভে সামিল হতে। এলাকায় বিক্ষোভ অভিযান চালানোর প্রতিবাদে বিক্ষোভ দেখাচ্ছিলেন তাঁরা।

স্থানীয়দের অভিযোগ

স্থানীয়দের অভিযোগ

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ দক্ষিণ দিল্লি পুরসভা কিছু না জানিয়েই সেখানে উচ্ছেদ অভিযান চালাতে শুরু করেছিলেন। সেকারণে তারই প্রতিবাদে তাঁরা বিক্ষোভ দেখাতে শুরু করেন। যদিও দক্ষিণ দিল্লি পুরসভা সব প্রস্তুতি নিয়েই এই অভিযানে সামিল হয়েছিলেন। বুল্ডোজার, ট্রাক নিয়ে তাঁরা হাজির হয়েছিলেন। তার থেকেই স্পষ্ট সব প্রস্তুতি নিয়েই তাঁরা উচ্ছেদ অভিযানে নেমেছিলেন। পরিস্থিতি অশান্ত হয়ে উঠলে তা সামাল দিতে দিল্লি পুলিশ এবং সিআরপিএফ মোতায়েন করা হয়েছিল সেখানে।

তীব্র ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

তীব্র ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

শাহিনবাগেু উচ্ছেদ অভিযান দক্ষিণ দিল্লি পুরসভা এবং প্রশাসনকে তীব্র ভর্ৎসনা করেছে শীর্ষ আদলত। আজই এই উচ্ছেদ অভিযান ঘিরে শুনানি হওয়ার কথা। তার আগেই কীভাবে পুরসভা এই অভিযান শুরু করে দিল তা নিয়ে তীব্র ভর্ৎসনা করা হয়েছে। দুপুর ২টো থেকে শুনানি হওয়ার কথা ছিল কিন্তু তার আগেই সকাল থেকে বুল্ডোজার নিয়ে ট্রাক নিয়ে কেন উচ্ছেদ অভিযানে সামিল হয়েছিলেন তাঁরা তা নিয়ে প্রশ্ন তোলে সুপ্রিম কোর্ট।

জাহাঙ্গিরপুরী কাণ্ড

জাহাঙ্গিরপুরী কাণ্ড

এর আগে জাহাঙ্গিরপুরীতেও উচ্ছেদ অভিযান চালাতে গিয়ে ধাক্কা খেয়েছিল দক্ষিণ দিল্লি পুরসভা। হনুমান জয়ন্তীর সংঘর্ষের ঘটনার পরের দিনই বিজেপি পরিচালিত দক্ষিণ দিল্লি পুরসভা ৪০০ বুল্ডোজার নিয়ে হাজির হয়েছিল জাহাঙ্গির পুরীতে। তাঁদের অভিযোগ ছিল সরকারি জমি দখল করে বেআইনি নির্মাণ করা হয়েছে সেখানে। সেই বেআইনি দখলদারী মুক্ত করতেই উচ্ছেদ অভিযান চালাতে চেয়েছিল তারা। কিন্তু তার পরেই এক প্রকাশ জরুরি ভিত্তিতে শুনানি করে বন্ধ করে দেওয়া হয় উচ্ছেদ অভিযান। সেবারও হস্তক্ষেপ করেছিল শীর্ষ আদালত।

English summary
Shaheenbag demolition process
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion