• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সংরক্ষণের উর্ধ্বসীমা নিয়ে সুপ্রিম কোর্টের বড় পদক্ষেপ

  • |

সংরক্ষণের উর্ধ্বসীমা নিয়ে সুপ্রিম কোর্টের তরফে সমস্ত রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলির পরামর্শ চাওয়া হয়েছে। সংরক্ষণের ক্ষেত্রে উর্ধ্বসীমা যেন ৫০ শতাংশ না ছাড়িয়ে যায়, তার জন্য এর আগে ১৯৯২ সালে বার্তা দিয়েছিল সুপ্রিম কোর্ট। যদিও সেই সময় অন্য এক মামলায় সাংবিধানিক বেঞ্চ জানায় যে শুধুমাত্র কোনও ব্যাতিক্রমী ঘটনার ক্ষেত্রে এই উর্ধ্বসীমা ৫০ শতাংশ ছাড়াতে পারে।

সংরক্ষণের উর্ধ্বসীমা নিয়ে সুপ্রিম কোর্টের বড় পদক্ষেপ

সেই ইন্দিরা সহায় মমলার কয়েক দশক পর সুপ্রিম কোর্ট ফের একবার সংরক্ষণ নিয়ে বড় পদক্ষেপের পথে। সাম্প্রতিক আর্থ সামাজিক পরিস্থিতিতে সংরক্ষণের উর্ধ্বসীমা নিয়ে নতুন পর্যালোচনার প্রসঙ্গে প্রশ্ন এসেছে খোদ দেশের শীর্ষ আদালতের কাছ থেকে। প্রসঙ্গত, মারাঠা সংরক্ষণ নিয়ে একটি পিটিশনের প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট ছয়টি প্রশ্ন তুলেছে।

সুপ্রিম কোর্টের ৫ সদস্যের বিচারপতির বেঞ্চ জানিয়েছে, সংরক্ষণের উর্ধ্বসীমা ৫০ শতাংশ থাকবে কি না, তা আরও বাড়বে সে বিষয়ে বিবেচনা করে দেখা হচ্ছে। তার জন্য সমস্ত রাজ্যের আদালতকে নোটিশ পাঠানো হচ্ছে। এর আগে ২০১৮ সালে মারাঠা সংরক্ষণ পাশ হয়। সেখানে ১৬ শতাংশ মারাঠাদের জন্য সংরক্ষমের কথা বলা হয়। এই মর্মে মারাঠাদের ১৬ শতাংশ ধরে সংরক্ষণ ৫০ শতাংশের উর্ধ্বে উঠে যাবে। সেই জায়গা থেকেই সুপ্রিম কোর্ট সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের কাছে প্রশ্ন তুলে ধরে।

English summary
Supreme Court agrees to re examine 50 percent quota cap, issues notice to states and UTs
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X