• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গোলাপী চাঁদের আভায় রাতের আকাশ মোহময়ী, ছবিতে ‘সুপারমুনে’র মহাজাগতিক দৃশ্য

রাতের আকাশকে মোহময়ী করে তুলল সুপার পিঙ্ক মুন। মঙ্গলবারের রাতে মহাজাগতিক দৃশ্য দেখা গেল পৃথিবীর বহু প্রান্তে। এই বছরের দ্বিতীয় সুপার পিঙ্ক মুন করোনা আতঙ্ক আর লকডাউনের বদ্ধতার মাঝে মুক্তির স্বাদ নিয়ে এল যেন। এই সুপার গোলাপী মুনটি ২০২০ সালের সবচেয়ে উজ্জ্বলতম এবং সবচেয়ে বড় পূর্ণ চাঁদ।

কী কারণে উজ্জ্বলতম ও বড়

আকাশে সুপার পিঙ্ক মুন বা সুপার গোলাপী চাঁদ ওঠার কারণ এদিন পৃথিবী থেকে সবচেয়ে কাছে ছিল চাঁদ। চাঁদ ও পৃথিবীর গড় দূরত্ব ৩,৮৪,৪০০ কিলোমিটার। কিন্তু এই সুপার পূর্ণ চন্দ্রের প্রকাশের দিনে পৃথিবী থেকে মাত্র ৩,৫৬,৯০৭ কিলোমিটার দূরে ছিল চাঁদ। সুপারমুন তখনই হয়, যখন চাঁদ পৃথিবীর নিকটতম থাকে।

২০২০-র সবচেয়ে বড় চাঁদ

প্রতি পূর্ণিমা সুপারমুন নাও হতে পারে। কারণ চাঁদ পৃথিবীর চারপাশে একটি উপবৃত্তাকার কক্ষপথে ঘোরে। আমাদের গ্রহ থেকে আরও দূরে থাকলেও একটি পূর্ণিমা পূর্ণ আকারে উপস্থিত হতে পারে। তবে ৮ এপ্রিলের সুপারমুনটি এ বছরের সবচেয়ে বড় এবং উজ্জ্বলতম সুপারমুন হয়ে প্রতিভাত হল।

লকডাউনের মধ্যে সুপারমুন দর্শন

গোটা দেশে লকডাউন চলছে। করোনায় জেরে বাইরে বেরনো বন্ধ। এরই মধ্যে ভোরের আকাশ মোহময়ী করে তুলল সুপার পিঙ্ক মুন। এই মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকলেন অনেকেই। এবার পূর্ণিমায় পূর্ণচন্দ্র গোলাপী সুপারমুন হয়ে দেখা দিল।

পিঙ্ক সুপারমুনে মোহময়ী আকাশ

পিঙ্ক সুপারমুনে মোহময়ী আকাশ

৮ এপ্রিলেলর মহাজাগতিক দৃশ্যের দেখা মিলল আকাশে। চাঁদ হয়ে গেল গোলাপী। ভারতীয় আকাশেও গোলাপী চাঁদের দর্শন মিলল খানিক। তবে একেবারে পূর্ণ গোলাপী হওয়ার আগেই সূর্যের আভায় ভারতের আকাশে চাঁদ বিলীন হয়ে গেল। বিদেশের আকাশের পূর্ণ গোলাপী চাঁদের দর্শ মিলল বিভিন্ন ওয়েবসাইটে।

সুপার পিঙ্ক মুন নাম কেন?

সুপার পিঙ্ক মুন নাম কেন?

'গোলাপী চাঁদ' নামটি গোলাপী ফুলের নামের উত্তর ভিত্তি করে দেওয়া। আমেরিকার পূর্বাঞ্চলে বসন্তে ফুটে ওঠে ওই ফুল। এটি মোটেও চাঁদের রঙ নয়। পুরো গোলাকার এই চাঁদটিকে স্প্রাউটিং গ্রাস মুন, এগ মুন এবং ফিশ মুন হিসাবেও ডাকা হয়। এই নাম আমেরিকান অঞ্চল ও ঋতুর উপর নির্ভর করে হয়।

এর আগে সুপারমুনটি কবে হয়েছিল?

এর আগে সুপারমুনটি কবে হয়েছিল?

২০২০-এর শেষ সুপারমুনটি দেখা গিয়েছিল ৯ মার্চ থেকে ১১ মার্চের মধ্যে। মার্চের এই সুপারমুনকে ডাকা হয়েছিল সুপার ওয়ার্ম মুন নামে। সেই নামও বেশ পরিচিতি লাভ করেছিল এবং জনপ্রিয় হয়েছিল। এবার সুপারমুনের হল গোলাপী। পূর্ণচন্দ্রের গোলাপী আভা আকাশকে মোহময়ী রূপ দিল এদিন।

English summary
Super Pink Moon of 2020 appears and sky was delighted on April 8. The super moon was a special one as it is the brightest and biggest full moon of the year.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X