• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঘূর্ণিঝড় তাউকটে আসছে ২০ বছর আগে ২১৫ কিমি বেগে ঝড়ের তাণ্ডবের স্মৃতি নিয়ে, শঙ্কা

Google Oneindia Bengali News

ঘূর্ণিঝড় তাউকটে আরব সাগরে ফুঁসতে শুরু করেছে। এই ঘূর্ণিঝড় যদি শক্তি বাড়িয়ে ভারতের গুজরাত অভিমুখে ধেয়ে আসে, তবে ২০০০ সালের পর প্রথম কোনও ঝড় মে মাসে হানা দেবে পশ্চিম উপকূলের এই রাজ্যে। কেন্দ্রীয় হাওয়া অফিস অবশ্য ঘূর্ণিঝড় তাউকটের গুজরাত অভিমুখে ধেয়ে আসার ভবিষ্যদ্বাণীই করেছে সম্প্রতি।

প্রাক-বর্ষা মরশুমে সুপার সাইক্লোনে আরব সাগরে

প্রাক-বর্ষা মরশুমে সুপার সাইক্লোনে আরব সাগরে

মার্চ মাস থেকেই শুরু হয়েছে উত্তর ভারত মহাসাগরে ক্রান্তীয় ঘূর্ণিঝড় মরশুম। তবে এবার এখনও পর্যন্ত উত্তর ভারত মহাসাগরের ক্রান্তীয় অঞ্চলে কোনও ঘূর্ণিঝড় বাসা বাঁধেনি। মে মাসের মাঝে এসে প্রথম ঘূর্ণিঝড় আরব সাগরের বুকে শক্তি সঞ্চয় করছে। প্রাক-বর্ষা মরশুমে এই ঝড় সুপার সাইক্লোনে পরিণত হওয়ার সমূহ সম্ভাবনা।

১৯৯৯ থেকে ২০২১- আরব সাগরে ঘূর্ণিঝড়

১৯৯৯ থেকে ২০২১- আরব সাগরে ঘূর্ণিঝড়

সালে আবহাওয়াবিদরা বলেন, প্রাক বর্ষা মরশুমে এই মে মাস নাগাদ ঘূর্ণিঝড়ের প্রবল সম্ভাবনা থাকে। আর ঘূর্ণিঝড় সম্ভাবনার দ্বিতীয় সময়টি হল অক্টোবর-নভেম্বর। ১৯৯৯ সাল থেকে মে মাসে মোট ১৭টি ঝড় হয়েছে। আর অক্টোবরে ২৩টি ও নভেম্বরে ২০টি ঝড় বয়ে গিয়েছে ভারত মহাসাগরের ক্রান্তীয় অঞ্চলে।

দুই দশকের মধ্যে সবথেকে শক্তিশালী ঘূর্ণিঝড়

দুই দশকের মধ্যে সবথেকে শক্তিশালী ঘূর্ণিঝড়

কেন্দ্রীয় হাওয়া অফিসের পরিসংখ্যান অনুযায়ী, ২০০৫, ২০১১ এবং ২০১২ সালের প্রাক-বর্ষা মরশুমে কোনও ঘূর্ণিঝড় তৈরি হয়নি। এবার প্রাক বর্ষা মরশুমে বঙ্গোপসাগরে এখনও পর্যন্ত কোনও ঘূর্ণিঝড় তৈরি না হলেও, আরব সাগর দিয়ে ধেয়ে আসছে বিরাট ঝড়। যা দুই দশকের মধ্যে সবথেকে শক্তিশালী রূপ নিতে পারে।

গুজরাট উপকূলে আছড়ে পড়বে সুপার সাইক্লোন!

গুজরাট উপকূলে আছড়ে পড়বে সুপার সাইক্লোন!

আরব সাগরে সংঘটিত সর্বাধিক ঝড় পশ্চিমের দিকে সোমালিয়া, ইয়েমেন ও ওমানের উপর আছড়ে পড়ে। ভারতের পশ্চিম উপকূলের দিকে কম ঝড়ই ধেয়ে আসে। গতবার মুম্বই উপকূল সন্নিকটে এসেছিল ঘূর্ণিঝড় নিসর্গ। এবার ভারতের গুজরাট উপকূলে আছড়ে পড়তে পারে সুপার সাইক্লোন তাউকটে।

১৬০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় তাউকটে, ছাড়িয়ে যেতে পারে আম্ফানকেও১৬০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় তাউকটে, ছাড়িয়ে যেতে পারে আম্ফানকেও

দুই দশকের সেরা ঘূর্ণিঝড় আরব সাগরের বুকে

দুই দশকের সেরা ঘূর্ণিঝড় আরব সাগরের বুকে

ঘূর্ণিঝড় তাউকটে মধ্য আরব সাগরের উপর অবস্থান করছে। এর আগে মে মাসে গুজরাট উপকূলে সর্বশেষ ঝড়টি এসেছিল ২০০১ সালে। এআরবি ০১ ঘূর্ণিঝড় ২১ থেকে ২৮ মে পর্যন্ত তাণ্ডব চালিয়েছিল। অত্যন্ত মারাত্মক ওই ঘূর্ণিঝড় ২০০১ সালের ২২ মে সোমালিয়া উপকূলে আছড়ে পড়েছিল। ২১৫ কিলোমিটার বেগে বয়ে যাওয়া এই ঝড় ছিল আরব সাগরের সবচেয়ে শক্তিশালী ঝড়। ২০০৭ সালে সুপার সাইক্লোন গনুর থেকেও ভয়ঙ্কর ছিল ওই ঝড়।

English summary
Super Cyclone ARB-01 was 215 Kilometer speed per hour most powerful than Cyclone Tauktae
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X