• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

JEE Advanced 2022: করোনা পরিস্থিতিতে ছাত্রছাত্রীদের জন্য বাড়তি সুযোগ, ঘোষণা জয়েন্ট অ্যাডমিশন বোর্ডের

Google Oneindia Bengali News

যেসব ছাত্রছাত্রী আইআইটির প্রবেশিকা (IIT entrance) , জয়েন্ট অ্যাডভান্সড (JEE advanced)-এর ২০২০ এবং ২০২১-এর জন্য যোগ্য ছিলেন, কিন্তু পরীক্ষায় (examination) উপস্থিত হতে পারেননি, তাঁদের জন্য ফের একটি সুযোগ দেওয়ার কথা ঘোষণা করেছে জয়েন্ট অ্যাডমিশন বোর্ড (Joint admission board)। ২০২২-এর পরীক্ষায় সেইসব ছাত্রছাত্রীদের এই সুযোগ দেওয়া হবে। দেশের করোনা পরিস্থিতির কারণে বাড়তি এই সুযোগ দেওয়ার সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

ছাত্রছাত্রীদের জন্য বাড়তি সুযোগ

ছাত্রছাত্রীদের জন্য বাড়তি সুযোগ

প্রকাশিত খবর অনুযায়ী, জয়েন্ট অ্যাডমিশন বোর্ডের তরফে জানানো হয়েছে, ২০২০ এবং ২০২১ সালে যাঁরা পরীক্ষা দিতে পারেননি এমন ছাত্রছাত্রীরা ছাড়াও যোগ্য পরীক্ষার্থীদের জন্যও এই বাড়তি সুযোগ দেওয়ার কথা জানানো হয়েছে।
২০২০ ব্যাচের ছাত্রছাত্রী যাঁরা যাঁরা একবারই জেইই অ্যাডভান্সড পরীক্ষা দিয়েছেন, তাঁরা এই সুযোগ পাবেন। কিন্তু যাঁরা ২০২০ এবং ২০২১ দুই বছরেই পরীক্ষা দিয়েছেন, কিন্তু সুযোগ পাননি তাঁরা ২০২২-এর পরীক্ষায় সুযোগ পাবেন না।

JAB-র নির্দেশিকা

JAB-র নির্দেশিকা

জয়েন্ট অ্যাডমিশন বোর্ডের তরফে বলা হয়েছে, একবারের এই সুযোগ তাঁরাই পাবেন, যাঁরা এি পরীক্ষায় প্রথম কিংবা দ্বিতীয় বারের জন্য বসতে চলেছেন। কিন্তু যাঁরা ২০২০-র আগে দ্বাদশ শ্রেণির পরীক্ষায় বসেছেন, তাঁরা এই সুযোগ পাবেন না। কোনও ছাত্রছাত্রীই জেইই-র অ্যাডভান্সড পরীক্ষায় দুবারের বেশি বসতে পারেন না, সেই নির্দেশিকার কথাও স্মরণ করিয়ে দেওয়া হয়েছে JAB-র নির্দেশিকায়।

পুরনো নিয়ম

পুরনো নিয়ম

পুরনো নিয়ম অনুসারে, আইআইটির প্রবেশিকার জন্য যোগ্য প্রার্থীদের জেইই মেন পরীক্ষায় বসতে হত এবং ইঞ্জিনিয়ারিং-এর প্রবেশিকা পরীক্ষায় ২.৫ লক্ষের মধ্যে র‍্যাঙ্ক করতে হত। প্রতিবছরই জেইই অ্যাডভান্সের জন্য মেধার পরীক্ষা করা হয়। যেসব ছাত্রছাত্রীরা অতিরিক্তবার পরীক্ষায় বসেন, তাঁদের ক্ষেত্রে চেষ্টাকে অতিরিক্ত হিসেবেই গণ্য করা হয়ে থাকে। উদাহরণ স্বরূপ ২০২২-এ যাঁরা জেইই অ্যাডভান্সড পরীক্ষা দেবেন, সেই সংখ্যার সঙ্গে আগের পরীক্ষা দেওয়া ছাত্রছাত্রীদের সংখ্যা মিলিয়ে দেওয়া হয় না।

২০২৩-এ সিলেবাসে বদল

২০২৩-এ সিলেবাসে বদল

এদিকে, ২০২৩-এর জেইই অ্যাডভান্সড-এর সিলেবাসে বদল আনা হয়েছে। নতুন সিলেবাসে এমন সব চ্যাপ্টার অন্তর্ভক্ত করা হয়েছে, যা আগে অ্যাডভান্সড-এর অংশ ছিল না কিন্তু মেইনের অংশ ছিল। বিশেষজ্ঞরা মনে করছেন, নতুন সিলেবাস আইআইটির প্রবেশিকাকে এনসিইআরটি এবং জেইই মেইনসের সিলেবাসের সঙ্গে সম্পৃক্ত করে তুলবে। তবে ২০২২-এর জেইই অ্যাডভান্সড-এর পরীক্ষার ক্ষেত্রে বর্তমান সিলেবাসই বজায় থাকবে।

রাহুল গান্ধী বিদেশ সফরে! ঘোষণার পরেও পঞ্জাবে নির্বাচনে আনুষ্ঠানিক প্রচার শুরু নিয়ে 'অস্বস্তি'তে কংগ্রেসরাহুল গান্ধী বিদেশ সফরে! ঘোষণার পরেও পঞ্জাবে নির্বাচনে আনুষ্ঠানিক প্রচার শুরু নিয়ে 'অস্বস্তি'তে কংগ্রেস

English summary
Students who missed IIT entrance examination in 2020 and 2021, will get a chance in JEE advance 2022 due to Covid-19
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X