Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মন্ত্রীর ফতোয়া, এবার থেকে স্কুলের রোল কলের সময় বলতে হবে জয় হিন্দ, ভাইরাল হল খবর

  • By: OneindiaStaff
Subscribe to Oneindia News

ক্লাসে শিক্ষক কিংবা শিক্ষিকা অ্যাটেন্ডেন্স রেজিস্টার দেখে নাম ডাকছেন। ছাত্র কিংবা ছাত্রীরা বলছে ইয়েস স্যার কিংবা ইয়েস ম্যাডাম। এটাই স্বাভাবিক। বঙ্গে কোনও কোনও জায়গায় 'উপস্থিত' বলার চলও রয়েছে। কিন্তু এখন থেকে তা আর বলা যাবে না। বলেতে হবে 'জয়হিন্দ'। এমনটাই নির্দেশিকা জারি হয়েছে মধ্যপ্রদেশে। আর এর জেরেই ছড়িয়েছে বিতর্ক।

মন্ত্রীর ফতোয়া, এবার থেকে স্কুলের রোল কলের সময় বলতে হবে জয় হিন্দ, ভাইরাল হল খবর

মধ্যপ্রদেশের স্কুল শিক্ষামন্ত্রী বিজয় শাহ-এর নির্দেশ অনুযায়ী, ১ অক্টোবর থেকে সাতনা জেলার সরকারি স্কুলগুলিতে এই নিয়ম চালু হওয়ার কথা। স্কুল পড়ুয়াদের মধ্যে জাতীয়তাবোধ জাগিয়ে তুলতেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন মধ্যপ্রদেশের শিক্ষামন্ত্রী। পরবর্তীকালে বেসরকারি স্কুলগুলিতেও এই নিয়ম কার্যকর হবে বলে জানিয়েছেন তিনি।

জয়হিন্দ সব ধর্মের কাছেই গ্রহণযোগ্য। আর যুব সম্প্রদায় এটাকে ভুলতে বসেছে। তাই এই উদ্যোগ বলে জানিয়েছেন বিজয় শাহ।

শিক্ষাবিদ থেকে বিরোধী নেতৃত্ব মধ্যপ্রদেশ সরকারে এই পদক্ষেপের সমালোচনা করেছে। তাঁদের মতে, জয়হিন্দ বলার থেকে শিক্ষার মান উন্নত করাটা জরুরি।

মধ্যপ্রদেশের শিক্ষক সংগঠনগুলি অবশ্য সরকারের বিরুদ্ধে জোর করে জাতীয়তাবোধ জাগিয়ে তোলার অভিযোগ করেছে। ছাত্রদের কাছে উন্নত শিক্ষা পৌঁছে দেওয়ার দাবি করেছেন তিনি।

এর আগে শিবরাজ সিং চৌহানের রাজ্যে যোগ অভ্যাসকে স্কুল পাঠ্যক্রমের অন্তর্ভূক্ত করা হয়েছে।

English summary
Students of satna in madhya pradesh will have to answer roll call with jai hind. A section of educationist and also the opposition leaders say they feel the government should focus more on improving the quality of education and results than introducing JaiHind.
Please Wait while comments are loading...