• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হাজার ফুট পতাকার বর্ণাঢ্য শোভাযাত্রা বোম্বে আইআইটিতে, দিল্লি তৈরি প্রজাতন্ত্রের স্যালুটে

১০০০ ফুট পতাকা নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা হল আইআইটি বোম্বে চত্বরে। দেশের ৭১তম প্রজাতন্ত্র দিবসের আগে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির পড়ুয়া, অধ্যাপক ও কর্মচারী ইউনিয়নের সদস্যরা সবাই সামিল হন এই শোভাযাত্রায়। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি চত্বরে বর্ণাঢ্য শোভাযাত্রায় অংশ নেন দেড় হাজার মানুষ।

হাজার ফুট পতাকার বর্ণাঢ্য শোভাযাত্রা বোম্বে আইআইটিতে

প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে পৃথিবীর সর্ববৃহৎ গণতন্ত্রকে স্যালুট জানাতে এই অনুষ্ঠানের উদযাপন হয় 'দেশ গঠনের জন্য আইআইটি বোম্বে' শিরোনামে। শিক্ষার্থী থেকে শুরু করে শিক্ষক, শিক্ষাকর্মী সকলে মিলে ভারতমাতকে স্মরণ করা হয়। সবাই বন্দমাতরম স্লাগান দিয়ে এগিয়ে চলেন। প্রত্যেকেই দেশভক্তিতে ছিলেন অবিচল।

বোম্বে আইআইটিতে এই বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন প্রসঙ্গে উপাচার্য বলেন, এই হাজার ফুট পতাকা সম্বলিত শোভাযাত্রা শেষ হবে জাতীয় সঙ্গীতের মাধ্যমে। আজকের দিনে প্রজাতন্ত্র দিবস পালন করা জরুরি। সেই লক্ষ্য নিয়েই সবার মনে জাতীয়তাবোধ জাগাতে আইআইটির শিক্ষার্থীরা অংশ নেন প্রজাতন্ত্র দিবসের শোভাযাত্রায়।

এদিন প্রজাতন্ত্রের বর্ণাঢ্য কুচকাওয়াজ হবে দিল্লিতে। এবছর দেশের ৭১তম প্রজাতন্ত্র দিবস পালন হচ্ছে। ১৯৪৭ সালে দেশ স্বাধীন হওয়ার পর ১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারতীয় সংবিধান কার্যকর হয় এবং ভারত সেদিন থেকেই প্রজাতন্ত্রে পরিণত হয়। ১৯৪৯ সালের ২৬ নভেম্বর ভারতের সংবিধান সরকারি অনুমোদন পেয়েছিল। এরপর ঠিক দুমাস পরে তা কার্যকরী হয়। দিল্লির রাজপথে নানা বৈচিত্র্যপূর্ণ দৃশ্য এদিন দেখা যাবে। এর পাশাপাশি সারা দেশজুড়ে প্রজাতন্ত্র দিবসের নানা অনুষ্ঠানে দেশবাসী মেতে উঠবেন।

English summary
Students of Indian Institute of Technology of Bombay took out a tricolor march in IIT campus.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X