উপস্থিতি নিয়ে নির্দেশিকা, এবার ধর্মঘটের ডাক জেএনইউতেও

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

উপস্থিতি নিয়ে নির্দেশিকার বিরুদ্ধে ধর্মঘটের ডাক দিলেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা। সোমবার এই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। পরীক্ষায় বসতে গেলে ৭৫ শতাংশ উপস্থিতি জরুরি বলে জানানো হয়েছিল নির্দেশিকায়।

উপস্থিতি নিয়ে নির্দেশিকা, এবার ধর্মঘটের ডাক জেএনইউতেও

জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের পার্ট টাইমের ছাত্রছাত্রীদের ৭৫ শতাংশ উপস্থিতি রাখতে হবে। বিএ, এমএ, এমএসসি, এমটেক, এমপিএইচ, পিজি ডিপ্লোমা এবং এমফিল ছাত্রছাত্রীদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ৭৫ শতাংশ উপস্থিতি না থাকলে সেমিস্টারের পরীক্ষায় বসা যাবে না বলেও জানানো হয়। এরই বিরুদ্ধে শুক্রবার রাস্তায় নামে জেএনইউ-এর ছাত্রছাত্রীরা। কাগজ পুড়িয়ে বিক্ষোভ দেখানো হয় দিল্লির রাজপথে। একইসঙ্গে সোমবার ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে।

এর আগে ৭৫ শতাংশ উপস্থিতি নিশ্চিত করতে নির্দেশিকা জারি করা হয়। শিক্ষকদের এব্যাপারে নির্দেশ দেওয়া হয়, যাতে উপস্থিতির হার বজায় রাখতে ছাত্রছাত্রীদের দিয়ে সই করাতেও নির্দেশ দেওয়া হয়। উপস্থিতির বিষয়টি পর্যালোচনা করতে একটি কমিটি গঠন করা হয়েছিল। তারাই এই গাইড লাইন তৈরি করে দেয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, যদি কোনও ছাত্রছাত্রী অসুস্থ থাকেন, তাহলে তাঁদের ক্ষেত্রে ৬০ শতাংশ উপস্থিতি অবশ্যই থাকতে হবে। নাহলে তারাও পরীক্ষায় বসতে পারবেন না। সেক্ষেত্রে ছাত্রছাত্রীদের চিকিৎসা সংক্রান্ত কাগজপত্র দাখিল করতে হবে। এবং পরীক্ষা করে দেখবেন জেএনইউ-এর স্বাস্থ্য কেন্দ্র।

English summary
Students of JNU call strike against 75 percent attendence system made compulsory by the authority

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.