স্বর্ণপদক পেতে হতে হবে নিরামিষাশী, পড়ুয়াদের ফতোয়া পুনে বিশ্ববিদ্যালয়ের

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

আপনি কি মাছ-মাংস খান,কিংবা মদ্যপান করেন? তাহলে সব থেকে ভাল ছাত্র হলেও, পুনে বিশ্ববিদ্যালয়ের স্বর্ণপদক পাবেন না। পুনে বিশ্ববিদ্যালয়ের তরফের বিজ্ঞপ্তিতে এমনটাই জানানো হয়েছে।

স্বর্ণপদক পেতে হতে হবে নিরামিষাশী, পড়ুয়াদের ফতোয়া পুনে বিশ্ববিদ্যালয়ের

এক যোগগুরুর একটি ট্রাস্টের তরফে পুনে বিশ্ববিদ্যালয় পরিচালনা করা হয়। তাদের তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ছাত্ররা যাঁরা নিরামিষাশী এবং মদ্যপান করেন না, তাঁদেরকেই পুনে বিশ্ববিদ্যালয়ের কনভোকেশনে স্বর্ণপদক দেওয়া হবে। বিষয়টি নিয়ে বিতর্ক তৈরি হলেও, বিশ্ববিদ্যালয়ের দাবি, তারা ছাত্রদের খাদ্যাভ্যাস নিয়ে পৃথকীকরণ করতে চাননি।

সাবিত্রীভাই ফুলে পুনে ইউনিভার্সিটি তাদের অধীন কলেজ এবং বিভিন্ন বিভাগে স্বর্ণপদক দেওয়া নিয়ে বিজ্ঞপ্তি পাঠিয়েছে। যা পাঠানো হয়েছে যোগ মহর্ষী রামচন্দ্র গোপাল সেলার তথা সেলার মামার তরফে। ২০১৬-১৭ সালের জন্য বিজ্ঞান বাদ দিয়ে বাকি বিষয়গুলির জন্য এই বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

সেলার মামার পরিবারের সদস্য এবং ট্রাস্ট এই স্বর্ণপদক দিয়ে থাকে।

বিজ্ঞপ্তিতে নিরামিষাশী এবং মদ্যপান না করাকে যোগ্যতার অন্যতম শর্ত হিসেবে রাখা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের দাবি, এই বিজ্ঞপ্তিটি পুরনো, ২০০৬ সাল থেকে প্রতিবছরেই একইভাবে এই বিজ্ঞপ্তি জারি করা হয়।

স্নাতকোত্তর করা ছাত্রছাত্রীদের মধ্যে থেকে একবছর বিজ্ঞান শাখায় এবং পরের বছর বিজ্ঞান ব্যতীত অন্য শাখায় স্বর্ণপদক দেওয়া হয়। এবছরে গোল্ড মেডেল দেওয়া হচ্ছে নন সায়েন্স স্ট্রিমে।

বিজ্ঞপ্তিতে আরও যেসব যোগ্যতামান রাখা রয়েছে, সেগুলি হল, ছাত্রছাত্রীকে অবশ্যই প্রতিদিনকার জীবনে ভারতীয় সংস্কৃতি এবং ঐতিহ্যের প্রতি অনুরক্ত থাকতে হবে। একইসঙ্গে নাচ-গান এবং নাটকে পারদর্শীতার পরিচয়ও দিতে হবে।

আর ছাত্রছাত্রীদের মধ্যে যাঁরা যোগা, প্রাণায়াম করেন তাদেরও অগ্রাধিকার দেওয়া হবে।

বিষয়টি নিয়ে রাজনৈতিক প্রতিক্রিয়াও আসতে শুরু করেছে। যুব সেনা নেতা আদিত্য প্রশ্ন এটা কি বিশ্ববিদ্যালয় না, রেস্তোরাঁ। এই বিজ্ঞপ্তি তুলে নেওয়ার দাবি করেছেন তিনি।

English summary
Student must be 'vegetarian' for gold medal in academics, says Pune univarsity. Besides that, the student should belive in Indian culture.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.