• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাভ জেহাদ বিরোধী আইনের পক্ষে জোরালো সওয়াল! বলপূর্বক ধর্মান্তকরণের বিরুদ্ধে কড়া বার্তা রাজনাথের

  • |

গতকালই এক মাস পার করে ফেলেছে উত্তরপ্রদেশের লাভ জেহাদ বিরোধী আইন। কিছুদিন আগেই সেই রাস্তায় হেঁটে অসমও। তালিকায় রয়েছে মধ্যপ্রদেশের নাম। আরও একাধিক বিজেপি শাসিত রাজ্যে ইতিমধ্যেই বলপূর্বক ধর্মান্তকরণ বিরোধী অর্ডিন্যান্স প্রস্তুতির কাজ জোরকদমে চলছে বলে খবর। এবার এই প্রসঙ্গেই মুখ খুলতে দেখা গেল প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংকে।

লাভ জেহাদ নিয়ে বিশেষ সাক্ষাৎকারে রাজনাথ

লাভ জেহাদ নিয়ে বিশেষ সাক্ষাৎকারে রাজনাথ

এদিন সংবাদমাধ্যের একটি বিশেষ সাক্ষাৎকারে ধর্মান্তকরণের বিরুদ্ধে জোরালো সওয়াল করে রাজনাথকে বলতে শোনা যায়, "আমার শুধুই একটা প্রশ্ন ধর্মান্তকরণের প্রয়োজনীয়তা কেন পরে? গণহারে ধর্ম পরিবর্তনের এই প্রথা সম্পূর্ণ ভাবে বন্ধ হওয়া উচিত। আমি যতদূর জানি, মুসলিম ধর্মে কোনও ব্যক্তিই ভিন ধর্মের কোনও মানুষকে বিয়ে করতে পারে না। তাছাড়া আমি ব্যক্তিগত ভাবে বিয়ের জন্য ধর্মান্তকরণের বিপক্ষে।"

 বলপূর্বক ধর্ম পরিবর্তনের বিরুদ্ধেও জোরালো সওয়াল

বলপূর্বক ধর্ম পরিবর্তনের বিরুদ্ধেও জোরালো সওয়াল

এখানেই না থেমে প্রতিরক্ষা মন্ত্রীকে আরও বলতে শোনা যায়, " অনেক ক্ষেত্রেই দেখা যায় বিয়ের জন্য ধর্ম পরিবর্তনে জোর করা হচ্ছে। কিন্তু একটা কথা মাথায় রাখতে হবে সাধারণ বিয়ে বলপূর্বক ধর্মপরিবর্তনের মাধ্যমে বিয়ের মধ্যে একটা বড়সড় চারিত্রিক পার্থক্য রয়েছে। আমার মনে হয় এই সমস্ত বিষয় মাথায় রেখেই একাধিক রাজ্য এই নয়া আইন প্রবর্তন করেছে।"

লাভ জেহাদ বিরোধী আইনের এক মাস পার উত্তরপ্রদেশে

লাভ জেহাদ বিরোধী আইনের এক মাস পার উত্তরপ্রদেশে

এদিকে গতকালই প্রথম লাভ জেহাদ বিরোধী আইন প্রণয়নের পর এক মাস কাটিয়ে ফেলেছে উত্তরপ্রদেশ। এদিকে বর্তমানে প্রাপ্ত তথ্য বলছে, গত এক মাসে এই নয়া আইন বলে মামলা দায়ের হয়েছে ১৪টি। গ্রেফতার হয়েছেন ৫১ জন। এখনও জেলে রয়েছেন ৪৯ জন। সূত্রের খবর, ১৪টি মামলার মধ্যে শুধুমাত্র ২ জন হিন্দু তরুণী তাদের বলপূর্বক ধর্মান্তরিত করার জন্য চাপ দেওয়া হয় বলে পুলিশি অভিযোগে জানিয়েছে। অন্যদিকে গত কয়েকমাসে একাধিকবার সামনে এসেছে ধর্মান্তকরণের ভুয়ো অভিযোগও। যাতে মুখ পুড়েছে যোগী সরকারেরও।

 লাদাখ সঙ্কট, কৃষি আন্দোলন নিয়েও অকপট রাজনাথ

লাদাখ সঙ্কট, কৃষি আন্দোলন নিয়েও অকপট রাজনাথ

অন্যদিকে এদিনের সাক্ষাৎকার পর্বেই কৃষি আন্দোলন থেকে শুরু লাদাখ পরিস্থিতি নিয়ে কথা বলেন রাজনাথ। পাশাপাশি আন্দোলনের আবহেই কৃষকদের ‘নকশাল', ‘খালিস্তানি' তকমা নিয়েও মুখ খোলেন তিনি। তার সাফ জবাব এই ধরেন তকমা কখনওই কৃষকদের দেওয়া হয়নি। বিরোধীরাই উদ্দেশ্য প্রণোদিত ভাবে ভুল তথ্য ছড়াচ্ছে। পাশাপাশি চিনের সঙ্গে কূটনৈতিক ও সামরিক পর্যায়ের একাধিক বৈঠকের পরেও এখনও কোনও সমাধানসূত্রে বেরোয়নি বলেও জানা তিনি। তবে যে কোও সময়েই লাদাখ স্থিতাবস্থা ফেরাতে ফের বৈঠকে বসতে পারে ভারত-চিন, এমনটাও জানান রাজনাথ।

মুকুলের হাত ধরে এবার ভাঙন তৃণমূলে! ১৬ বছরের সম্পর্ক ছিন্নের পথে ছাত্রনেতা

English summary
Defense Minister Rajnath Singh in an exclusive interview on Love Jihad
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X