• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

স্ট্রবেরি মুনের সবচেয়ে বেশি উজ্জ্বলতা আজ রাতে ভারত থেকে কি দেখা যাবে! একনজরে কিছু সময়-ক্ষণ

Google Oneindia Bengali News

মাঝে আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। তারপরই স্ট্রবেরি মুন রাতের আকাশে নিজের উজ্জ্বল উপস্থিতি তুলে ধরবে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে এই বিশেষ বর্ণের চাঁদকে দেখার জন্য উৎসুখ কৌতূহলী মানুষ। এদিনের এই বিশেষ চাঁদ ঘিরে কোন তথ্য সামনে আসছে দেখা যাক।

সূর্যের অয়নান্ত ও স্ট্রবেরি মুন

সূর্যের অয়নান্ত ও স্ট্রবেরি মুন

একমাস আগেই গোটা বিশ্ব দেখেছে চন্দ্রগ্রহণ। তারই সঙ্গে ছিল ব্লাড মুন বা সুপার মুনের দৃষ্টি আকর্ষণকারী কিছু দৃশ্য। এরপর আজ রাতের আকাশে দেখা যাবে স্ট্রবেরি মুন। উত্তরগোলার্ধের দিকে সূর্যের অয়নান্তের মাঝেই এই বিরল মহাজাগতিক দৃশ্য ঘিরে রীতিমতো উৎসাব বিশ্বের প্রতিটি কোণায়।

 কী কী বিশেষত্ব রয়েছে স্ট্রবেরি মুনের?

কী কী বিশেষত্ব রয়েছে স্ট্রবেরি মুনের?

প্রসঙ্গত, স্ট্রবেরি মুনের বিশেষত্ব হল এদিনের চাঁদ আকারে বড় হবে। অন্যান্য দিনের তুলনায় এদিন চাঁদের আকার বড় লাগার নেপথ্যে রয়েছে কিছু বৈজ্ঞানিক কারণ। এদিন পৃথিবীর অনেকটাই কাছে চলে আসবে চাঁদ। তার জন্যই এমন আকার দেখা যাবে।

ভারত থেকে কি দেখা যাবে স্ট্রবেরি মুন?

ভারত থেকে কি দেখা যাবে স্ট্রবেরি মুন?

আজ রাতে ভারত থেকে দেখা যাবে স্ট্রবেরি মুনের উজ্জ্বলতা। এদিন রাতে স্ট্রবেরি মুন সবচেয়ে বেশি উজ্জ্বল দেখাবে রাত ১২:১০ মিনিটে। এমনই তথ্য দিয়েছে ফারমার্স অ্যালম্যাক। সূর্যের অস্তাচলে যাওয়ার পরই আজ সন্ধ্যে থেকে যে চাঁদ দেখা যাবে, তা কার্য অসামান্য রূপ নিচে শুরু করবে।

 কেন নাম স্ট্রবেরি মুন?

কেন নাম স্ট্রবেরি মুন?

মূলত, আমেরিকার কিছু উপজাতি জুন মাসের চাঁদের নামকরণ করে স্ট্রবেরি মুন। বায়ুমণ্ডেলর বিভিন্ন স্তর পেরিয়ে আসা এই চাঁদের আলো একটি লোগাপি আভা নিয়ে নিজের উজ্জ্বলতা তুলে ধরে। আর জুন মাসে চাষাবাদের সময় যেহেতু এই চাঁদ দেখা যায়, তাই ফসলের নাম স্ট্রবেরি থেকে এই চাঁদের নামকরণ করা হয়েছে। স্ট্রবেরি মুন আবার ইউরোপে রোজ মুন নামে খ্যাত।

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
Strawberry Moon on 24 June, know when to watch it from india
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X