India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

উত্তরপ্রদেশের ৩০৫ আসনে সেয়ানে সেয়ানে লড়াই হয়েছে বিজেপি ও সমাজবাদী পার্টির

Google Oneindia Bengali News

উত্তরপ্রদেশের দ্বিমুখী লড়াই দেখা গিয়েছে ফলাফলে। করে, ২০২২ সালের বিধানসভা নির্বাচনে ৪০৩টি আসনের মধ্যে ৩০৫টিতে বিজেপি এবং সমাজবাদী পার্টি সরাসরি প্রতিদ্বন্দ্বিতা হয়েছে। এটি গত নির্বাচনের তুলনায় যথেষ্ট বেশি ছিল, যখন ১৯১টি বিধানসভা কেন্দ্র দুটি দলের মধ্যে সরাসরি লড়াই দেখা গিয়েছিল।

উত্তরপ্রদেশের ৩০৫ আসনে সেয়ানে সেয়ানে লড়াই হয়েছে বিজেপি ও সমাজবাদী পার্টির

৩০৫টি আসনের মধ্যে, বিজেপি ২০৬টিতে জিতেছে, গড়ে ২৮১০৩ ভোটের ব্যবধানে জয়লাভ করেছে; এসপি পেয়েছেন ৯৯টি, প্রতিটিতে প্রায় ১৭৮২০ ভোট ব্যবধানে জিতেছে।অন্য কথায়, বিজেপির মোট ২৫৫টি আসনের মধ্যে, এটি এসপির বিরুদ্ধে ২০৬ টির মতো জিতেছে; একইভাবে, এসপির মোট ১১১টি আসনের মধ্যে ৯৯টি বিজেপির বিরুদ্ধে জিতেছে।

দুই দলের সমর্থন ভিত্তির মধ্যে ক্রমাগত ব্যবধানের ইঙ্গিত করে, তারা একে অপরের বিরুদ্ধে আসন বৃদ্ধি করা সত্ত্বেও এসপির বিরুদ্ধে বিজেপির বিজয়ের ব্যবধান সামান্য হ্রাস পেয়েছে। ২০১৭ সালে, যখন দুজনে ১৯১টি আসনে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করেছিল, তখন বিজেপি ১৫৬টি জিতেছিল, গড়ে ২৯১০৪ ভোটের ব্যবধানে, যেখানে এসপি ১২৮০৩ ভোটে ৩৫টি নিয়েছিল। অবশিষ্ট ৪৯টি আসনের মধ্যে বিজেপি জিতেছে, অন্য ২৭টি এসপি-এর মিত্রদের বিরুদ্ধে এসেছে - ১৯টি আরএলডির বিরুদ্ধে, ৬টি সুহেলদেব ভারতীয় সমাজ পার্টির (এসবিএসপি) বিরুদ্ধে এবং ২টি আপনা দলের (কামেরওয়াড়ি) বিরুদ্ধে৷ বিজেপি ১৬টি আসন জিতেছে বিএসপি, ৪টি কংগ্রেস এবং দুটি নির্দলকে হারিয়ে।

১২টি আসনের মধ্যে এসপি জিতেছে যেখানে এটি বিজেপির বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেনি, এটি নয়টি বিজেপি জোটের বিরুদ্ধে জিতেছে - ৫টি আপনা দলের (সোনিলাল) বিরুদ্ধে এবং ৪টি নিশাদ পার্টির বিরুদ্ধে। এছাড়াও, এটি বিএসপির বিরুদ্ধে দুটি এবং জেডি (ইউ) এর বিরুদ্ধে একটি আসন জিতেছে।

শুধু এসপির বিরুদ্ধে নয়, সমস্ত আসন জুড়ে বিজেপির গড় জয়ের ব্যবধান ২০১৭ থেকে ৩১৭১৮ ভোটে সামান্য হ্রাস পেয়েছে, ২০১৭ সালে ৩২৯১৮ থেকে, যখন এটি রেকর্ড ৩১২ টি বিধানসভা আসন জিতেছিল। যদিও এর মিত্ররা বড় ডিপ দেখেছে। যেখানে আপনা দলের (সোনিলাল) মার্জিন ২০১৭ সালে ২০০৫১ ভোট থেকে ২৩২৮৯ ভোটে নেমেছে, নিশাদ পার্টির ২০২৩০ থেকে ১৭০৯০ ভোটে নেমে এসেছে। বিজেপির গড় জয়ের ব্যবধানে পতন আসলে দলগুলোর মধ্যে সামগ্রিক পতনের চেয়ে কম ছিল। শেষেরটি পাঁচ বছর আগে ২৯৫০৬ ভোটের তুলনায় এবার ২৬৬৪১ ভোটে দাঁড়িয়েছে।

প্রবণতাকে সমর্থন করে, এবং এই সময় তাদের জন্য বৃহত্তর সমর্থন নির্দেশ করে, এসপি এবং আরএলডি উভয়ই তাদের গড় বিজয়ের ব্যবধান বাড়িয়েছে। ২০২২ সালে, সংখ্যাটি এসপি-র জন্য ১৭৪২৬ ভোটে দাঁড়িয়েছে, যা পাঁচ বছর আগে ১৪৯৬৩ ছিল; এবার আরএলডির গড় ব্যবধান ছিল ১৫৬৫৮ ভোট, যা ২০১৭ সালে ৩৪৮২ এর তুলনায় একটি বিশাল বৃদ্ধি। আরেকটি বড় এসপি মিত্র, SBSP, যদিও তার বিজয়ী ব্যবধানে পতন দেখেছে। বিএসপি এবং কংগ্রেস, যারা তাদের ভোট ভাগাভাগি কমতে দেখেছিল, তারা আশ্চর্যজনকভাবে তাদের গড় বিজয়ের ব্যবধানে পতন দেখেনি।

বিধানসভায় সংখ্যাগরিষ্ঠ আসেনি, বিধায়ক পদ ছেড়ে সাংসদ-ই থাকবেন অখিলেশ বিধানসভায় সংখ্যাগরিষ্ঠ আসেনি, বিধায়ক পদ ছেড়ে সাংসদ-ই থাকবেন অখিলেশ

বিএসপি-র ভোট ৯১৬৪ থেকে ৬৫৮৩ ভোটে নেমে এসেছে, পাঁচ বছর আগে (যখন এটি এসপির সাথে জোট করে লড়াই করেছিল) ২৫০৩৮ ভোট থেকে কংগ্রেসের ৭৯৯৪ ভোটে নেমে এসেছে। কংগ্রেসের নিশ্চিহ্ন হওয়ার বিষয়টিও ইঙ্গিত করা হয়েছিল যে দুটি আসন ছাড়া এটি জিতেছে, এটি মাত্র চারটিতে দ্বিতীয় স্থানে রয়েছে (সমস্ত বিজেপির বিরুদ্ধে)। বিএসপি, যেটি একক আসন জিতেছে (এসবিএসপির বিরুদ্ধে), মাত্র১৮টি আসনে দ্বিতীয়

অবস্থানে রয়েছে - ১৬টি বিজেপির বিরুদ্ধে এবং ২টি এসপির বিরুদ্ধে। অন্যান্য দুটি জাতীয় দল যারা প্রতিদ্বন্দ্বিতা করেছিল, সিপিআই এবং সিপিএম, তাদের অ্যাকাউন্টও খুলতে পারেনি এবং তারা যথাক্রমে ০.০৭% এবং ০.০১% ভোট পেয়েছে - নোট (০.৬৯%) থেকে কম।

সর্বোচ্চ বিজয়ের ব্যবধান, ২১৪৮৫৩ ভোট, সাহিবাদে রেকর্ড করা হয়েছিল, যেখানে বিজেপির সুনীল কুমার শর্মা এসপির অমরপাল শর্মাকে পরাজিত করেছেন। সবচেয়ে কম ব্যবধান ছিল ধামপুরে যেখানে বিজেপির অশোক কুমার রানা মাত্র ২৯৩ ভোটে এসপির নাইম উল হাসানকে পরাজিত করেছেন।

সব মিলিয়ে, ১৫টি আসন ১০০০ ভোটের কম ভোটের ব্যবধানে নির্ধারণ করা হয়েছিল, যেখানে ১১টি আসনে বিজয়ী এবং রানার্সআপ প্রার্থীদের মধ্যে এক লাখের বেশি পার্থক্য দেখা গিয়েছে। ৫৩টি আসন জুড়ে ৫০০০ ভোটের কম ছিল ব্যবধান, যার মধ্যে বিজেপি ২৭টি, এসপি ২১টি, আপনা দল (সোনিলাল) ৩টি এবং কংগ্রেস এবং নিশাদ পার্টি ১টি করে জিতেছে।

English summary
stats shows a great fight between sp and bjp in uttar pradesh
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X