• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাজস্ব ঘাটতির জেরে তীব্র সঙ্কটে রাজ্যগুলি! জিসএসটি কাউন্সিলের বৈঠকে মিলতে পারে রফাসূত্র ?

  • |

করোনা ধাক্কায় জর্জরিত দেশীয় অর্থনীতি। একটানা লকডাউনের জেরে চলছে তীব্র আর্থিক মন্দা। এদিকে চলতি বছরে রেকর্ড পরিমাণে কমেছে রাজস্ব আদায়ের পরিমাণ যার জেরে বড়সড় পারাপতন লক্ষ্য করা গেছে দেশের জিডিপি প্রবৃদ্ধিতে। এমতাবস্থায় আগামী বৃহস্পতিবার ২৭ অগস্ট বসছে জিএসটি কাউন্সিলের বৈঠক। করোনা মোকাবিলা করতে সরকারি কোষাগার ভরাতে আগামী দিনে বিভিন্ন ক্ষেত্র থেকে কী ভাবে আরও বেশি করে রাজস্ব আদায় করা যায় সেই বিষয়েও ওই বৈঠকে আলোচনা হবে বলে জানা যাচ্ছে।

জিএসটি কাউন্সিলের বৈঠকে মূল আলোচ্য বিষয় কি হতে পারে ?

জিএসটি কাউন্সিলের বৈঠকে মূল আলোচ্য বিষয় কি হতে পারে ?

এদিকে করোনা সঙ্কটের জেরে আয়কর আদায় থেকে পুরোপুরি থমকে গেছে তা এক বাক্যে স্বীকার করে নিচ্ছেন অনেকেই। আগামী বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমেই এই বৈঠক বসতে চলেছে বলে খবর। ওই বৈঠকে জিএসটি কাউন্সিলের রাজস্ব খাতে রাজ্যগুলির ক্ষতিপূরণ পরিশোধ এবং রাজস্বের ঘাটতি পূরণে বাজার থেকে ঋণ গ্রহণের বৈধতা নিয়ে আলোচনা করতে পারে বলে জানা যাচ্ছে।

জিএসটি ক্ষতিপূরণ নিয়ে একাধিকবার কেন্দ্রের কাছে দরবার রাজ্যগুলির

জিএসটি ক্ষতিপূরণ নিয়ে একাধিকবার কেন্দ্রের কাছে দরবার রাজ্যগুলির

এদিকে করোনা-লকডাউনে দেশের অর্থনীতি মুখ থুবড়ে পড়ায় এ বছর কেন্দ্র ও রাজ্যগুলির জিএসটি আদায় তলানিতে নেমে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। সে ক্ষেত্রে কেন্দ্রীয় সরকার জিএসটি ক্ষতিপূরণ না দিলে রাজ্যগুলি চরম আর্থিক সঙ্কটে পড়বে। যদিও এই প্রসঙ্গে একাধিকবার সরব হতে দেখা যায় রাজ্য প্রশাসন গুলিকেও।

কি বলছে এসবিআইয়ের গবেষণা পত্র

কি বলছে এসবিআইয়ের গবেষণা পত্র

বিগত পাঁচ মাসে বিভিন্ন রাজ্য একাধিকবার কেন্দ্রের কাছে বিষয়টি উত্থাপন করার চেষ্টাও করে বলে জানা যায়। এদিকে সম্প্রতি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কর্তৃক প্রকাশিত একটি গবেষণা গবেষণাপত্রে রাজস্ব ঘাটতির জেরে রাজ্যগুলির করুণ চিত্র সামনে আসে। সেখানে দেখা যাচ্ছে করোনা মোকাবিলা একাধিক সতর্কতামূলক পদক্ষেপের জেরে রাজ্যগুলির মোট প্রায় ৫৩ হাজার কোটি টাকা রাজস্ব ক্ষতির সম্ভাবনা তৈরি হয়েছে।

তৈরি হচ্ছে আশঙ্কার মেঘ

তৈরি হচ্ছে আশঙ্কার মেঘ

যদিও এর আগেই কেন্দ্র জানিয়েছে মন্দার বাজারে রাজ্যগুলিকে তাদের প্রাপ্য জিএসটি ক্ষতিপূরণ দিতে কেন্দ্র সক্ষম নাও হতে পারে। যদিও এই চরম সঙ্কটজনক অবস্থায় বৃহষ্পতিবারের বৈঠকে জিএসটি ক্ষতিপূরণই যে প্রধান আলোচ্য বিষয় হয়ে উঠতে চলেছে তা বলাই বাহুল্য।

নভেম্বর পর্যন্ত কোভিড স্বাস্থ্যবিমার মেয়াদ বাড়ালেন মমতা

পড়ুয়াদের বিনামূল্যে স্মার্টফোন!‌ ভুয়ো খবরের দাবি খারিজ করল কেন্দ্র

English summary
states in acute crisis due to revenue or tax deficit gst council meeting can give some solution
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X