• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাজ্যের সাংসদের প্রশ্নের উত্তর! সংসদে ব্যাঙ্কের জরিমানা নিয়ে 'ভয়ানক' তথ্য

ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্টে মিনিমাম ব্যালেন্স না রাখার দায়ে প্রায় ১০ হাজার কোটি টাকা গ্রাহকদের কাছ থেকে জরিমানা বাবদ নিয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি। সময়কাল বিগত সাড়ে তিনবছর। তবে এর মধ্যে যুক্ত হয়েছে, এটিএম থেকে নির্দিষ্ট কয়েকবার টাকা তোলার বিষয়টিও। অর্থাৎ গ্রাহকরা এটিএম কার্ড দিয়ে নির্দিষ্ট সংখ্যার বাইরে টাকা তোলায় জরিমানা বাবদ আদায়। সাংসদ দিব্যেন্দু অধিকারীর প্রশ্নের উত্তরে সংসদে এই রিপোর্ট পেশ করা রিপোর্টে একথা জানানো হয়েছে।

রাজ্যের সাংসদের প্রশ্নের উত্তর! সংসদে ব্যাঙ্কের জরিমানা নিয়ে ভয়ানক তথ্য

সংসদের এক প্রশ্নের উত্তরে জানানো হয়েছে, অ্যাকাউন্টে মিনিমাম ব্যালেন্স না থাকলে এসবিআই জরিমানা আদায় করেছে ২০১৬-র ৩১ মার্চ পর্যন্ত। মাঝে একবছর এই প্রক্রিয়া বন্ধ রাখার পর ২০১৭-র ১ এপ্রিল থেকে এই প্রক্রিয়া ফের শুরু করা হয়েছে। তবে ২০১৭-র ১ অক্টোবর থেকে মিনিমাম ব্যালেন্সের সীমারেখা কমানো হয়েছে।

অ্যাকাউন্টে মিনিমাম ব্যালেন্স না থাকায় জরিমানা বাবদ যে টাকা আদাল করেছে ব্যাঙ্কগুলি, তার মধ্যে শীর্ষে রয়েছে এসবিআই। তাদের আদায় করা টাকার পরিমাণ ২,৮৯৪ কোটি টাকা। পিএনবি আদায় করেছে ৪৯৩ কোটি টাকা। কানারা ব্যাঙ্ক আদায় করেছে ৩৫২ কোটি টাকা, সেন্ট্রাল ব্যাঙ্ক ৩৪৮ কোটি এবং ব্যাঙ্ক অফ বরোদা ৩২৮ কোটি টাকা।

অন্যদিকে, এটিএম-এ টাকা তোলার জন্য নির্দিষ্ট ফ্রি সংখ্যা বাদ দিয়েও ব্যাঙ্কগুলি গ্রাহকদের কাছ থেকে টাকা আদায় করেছে। এই ক্ষেত্রেই এসবিআই রয়েছে সব থেকে ওপরে। তারা আদায় করেছে ১৫৫৪ কোটি টাকা। ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, পিএনবি, ইউনিয়েন ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক অফ বরোদা আদায় করেছে যথাক্রমে ৪৬৪ কোটি, ৩২৩ কোটি, ২৪১ কোটি এবং ১৮৩ কোটি টাকা।

তবে জনধন অ্যাকাউন্টের ক্ষেত্রে কোনও মিনিমাম ব্যালেন্সের প্রয়োজন নেই। সাড়ে তিন বছরে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি যেমন এটাকা আদায় করেছে, বেসরকারি ব্যাঙ্কগুলিও জরিমানা বাবদ আদায় করেছে টাকা।

অর্থ দফতরের তরফে জানানো হয়েছে, রিজার্ভ ব্যাঙ্কের তরফে ব্যাঙঅকগুলিকে পরিষেবার বদলে টাকা আদায়ের অনুমতি দেওয়া হয়েছে।

রিজার্ভ ব্যাঙ্কের দেওয়া নির্দেশিকা অনুযায়ী, গ্রাহকরা মুম্বই, নিউ দিল্লি, চেন্নাই, কলকাতা, বেঙ্গালুরু এবং হায়দরাবাদ-এই ছয় মেট্রো শহরে অন্য ব্যাঙ্কের এটিএম থেকে মাসে তিনবার টাকা তুলতে পারবেন ফ্রিতে। আর নির্দিষ্ট ব্যাঙ্কগুলির ক্ষেত্রে এই সংখ্যাটা হল ৫ বার।

English summary
State-run banks have collected over Rs 10,000 crore from you in 3 and a half years
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X