India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কাঁথি পুরভোট মামলার রায়কে চ্যালেঞ্জ! সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল নির্বাচন কমিশনের

Google Oneindia Bengali News

কাঁথি পুরভোট মামলার রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করল রাজ্য নির্বাচন কমিশন। সম্প্রতি কাঁথি পুরসভার নির্বাচন নিয়ে হাইকোর্ট একটি রায় দেয়। কলকাতা হাইকোর্ট সিসিটিভি ফুটেজ দিল্লির সেন্ট্রাল ফরেন্সিক সায়েন্স ল্যাবরেটরিতে পরীক্ষা করার নির্দেশ দেয়। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য নির্বাচন কমিশন।

কাঁথি পুরভোট মামলার রায়কে চ্যালেঞ্জ! সুপ্রিম কোর্টে পিটিশন

রাজ্য নির্বাচন কমিশন হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কর্টে স্পেশাল লিভ পিটিশন দাখিল করেছে। এর ফলে আগামী ১৪ জুন পর্যন্ত কলকাতা হইকোর্টে মামলার শুনানি মুলতবি রাখল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। ১৪ জুনের পর সুপ্রিম কোর্ট নির্দেশ মোতাবেক কলকাতা হাইকোর্টে মামলার ভবিষ্যৎ নির্ধারিত হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, পুরসভা ভোটের দিন কাঁথিতে ছাপ্পা, বুথ দখল ও অশান্তির অভিযোগ তুলে হাইকোর্টে জনস্বার্থ মামলা করে বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অদিকারীর ভাই সৌমেন্দু অধিকারী। সেই মামলার শুনানিতে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ সিসিটিভি ফুটেজের সত্যতা যাতাই সংক্রান্ত রায় প্রদান করে।

কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ জানান, পুরভোটে অশান্তি নিয়ে যে সব অভিযোগ উঠেছে, তার সত্যতা যাচাই করতে সিসিটিভির ফরেন্সিক পরীক্ষা দরকার। সেই মতো সিসিটিভি ফুটেজ সেন্ট্রাল ফরেন্সিক সায়েন্স ল্যাবরেটরিতে পরীক্ষা করার নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হল রাজ্য নির্বাচন কমিশন।

হাইকোর্টের রায়কে স্বাগত জানিয়েছিলেন বিজেপি। শুভেন্দু অধিকারী জানান, কাঁথি পুরসভা ভোট সংক্রান্ত এই রায় গণতন্ত্রের বিপন্নতার ক্ষেত্রে পথপ্রদর্শক হয়ে দাঁড়াবে। ৬৮টি সিসিটিভির অস্তিত্ই খুঁজে পাওয়া যাচ্ছে না বলে তিনি জানান। হলফনামায় একথা জানিয়েছেন পূর্ব মেদিনীপুরের পুলিস সুপার ও রাজ্য নির্বাচতন কমিশন। এর ফলে সৌমেন্দুর অভিযোগ প্রমাণিত।

আজ মমতা বন্দ্যোপাধ্যায়ের পরাজয় দিবস, নন্দীগ্রামের হারের কথা উল্লেখ করে খোঁচা সুকান্তর

কাঁথি পুরসভা ভোটের পর বিজেপির তরফে অভিযোগ করা হয়েছিল, পশ্চিমবঙ্গের ভোটে ছাপ্পা, রিগিং, একের ভোট অন্যজনে দেওয়া, সিসিটিভির উপর স্টিকার লাগানো বা সিসিটিভি ক্যামেরার মুখ অন্য দিকে ঘুরিয়ে দেওয়ার। এই রায়ের পর আশা করি এই সকল অপকর্মের বিলুপ্তি ঘটবে। বেলাগাম সন্ত্রাস করে যে তৃণমূল জিতেছিল, তার প্রমাণ হয়ে যাবে দিল্লির সেন্ট্রাল ফরেন্সিক সায়েন্স ল্যাবরেটরি থেকে রিপোর্ট এলেই। কিন্তু এদিন রাজ্য নির্বাচন কমিশন সুপ্রিম কোর্টে পিটিশন দাখিলের পর ফের এই মামলার গতি থমকে গেল।

English summary
State Election Commission submit petition in Supreme court to challenge High Court.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X