• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারতে করোনায় সরকারি তথ্যের তুলনায় অনন্ত ছয়গুন বেশি মৃত্যু হয়েছে, দাবী গবেষণার

Google Oneindia Bengali News

একটি সায়েন্স জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা চমকানো তথ্য দিচ্ছে। তারা বলছে যে ভারতের করোনার প্রকৃত মৃতের সংখ্যা অনেক বেশি। যে তথ্য সরকার দেয় তা আসলে অন্তত ছয়গুণ বেশি বলে।সেই গবেষণা দাবি করছে। এটা অন্তত এটি ৩.২ মিলিয়ন বেশি বলে অনুমান করা হয়েছে। মহামারী শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত মোট ৪৮৩,১৭৮টি করোনায় মৃত্যু রেকর্ড করা হয়েছে।

কী বলছে গবেষণা?

কী বলছে গবেষণা?

প্রায় ৭২% বা ২.৭ মিলিয়ন মানুষের মৃত্যুর ঘটনা ঘটেছে বছরের এপ্রিল থেকে জুনের মধ্যে, তখন ডেল্টা ওয়েভ সারাদেশে তাণ্ডব চালাচ্ছিল। এমনটাই গবেষকরা দাবী করেছেন। প্রকৃতপক্ষে, সমীক্ষায় বলা হয়েছে যে এই সময়ের মধ্যে, কোভিড সম্ভবত সর্বজনীন মৃত্যুর হার দ্বিগুণ করে (যে কোনও কারণে একটি সময়ের মধ্যে মোট মৃত্যু রেকর্ড করা হয়েছে)।
গবেষণায় বলা হয়েছে, "ভারতের সরকারী ক্রমবর্ধমান কোভিড মৃত্যুর সংখ্যা ০.৪৮ মিলিয়নের মধ্যে প্রায় ৩৪৫ প্রতি মিলিয়ন জনসংখ্যার কোভিড মৃত্যুর হারকে বোঝায়, যা মার্কিন মৃত্যুর হারের প্রায় এক-সপ্তমাংশ। কোভিড মৃত্যুর অসম্পূর্ণ সার্টিফিকেশন এবং দীর্ঘস্থায়ী রোগের ভুল বণ্টনের কারণে ভারতের রিপোর্ট করা কোভিড মৃত্যুর মোট সংখ্যা ব্যাপকভাবে আন্ডার-রিপোর্ট বলে মনে করা হয় এবং কারণ বেশিরভাগ মৃত্যু গ্রামীণ এলাকায় ঘটে, প্রায়শই চিকিৎসা ছাড়াই, "।

টরন্টো বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর গ্লোবাল হেলথ রিসার্চের ডাঃ প্রভাত ঝা এবং ডার্টমাউথ কলেজের অর্থনীতি বিভাগের ডক্টর পল নোভোসাড সহ ভারত, কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের গবেষকরা এই গবেষণাটি পরিচালনা করেছিলেন।

টেলিফোনের মাধ্যমে সমীক্ষা

টেলিফোনের মাধ্যমে সমীক্ষা

গবেষণায় ১৪০,০০০ জনের একটি জাতীয় প্রতিনিধি টেলিফোনের মাধ্যমে সমীক্ষা করে যে ডেটা পেয়েছে সেই অনুযায়ী, সরকারের স্বাস্থ্য ব্যবস্থাপনা তথ্য সিস্টেমের মাধ্যমে ২০০,০০০ সরকারি হাসপাতালে মৃত্যুর রিপোর্ট করা হয়েছে, এবং ১০টি রাজ্যের সিভিল রেজিস্ট্রেশন সিস্টেমে রেকর্ডকৃত মৃত্যুর ঘটনাগুলি প্রায় অর্ধেক সরকারী কোভিড-১৯-এর জন্য দায়ী।

জাতিসংঘের জনসংখ্যা বিভাগের অতিরিক্ত মৃত্যুর হিসাব

জাতিসংঘের জনসংখ্যা বিভাগের অতিরিক্ত মৃত্যুর হিসাব

এই তথ্যটি তখন জাতিসংঘের জনসংখ্যা বিভাগের (UNPD) অতিরিক্ত মৃত্যুর হিসাব করার জন্য ২০২০ সালে হওয়া বিভিন্ন কারণের জেরে মৃত্যুর অনুমানগুলির উপর ওভারলেড করা হয়েছিল।

অতিরিক্ত মৃত্যু

অতিরিক্ত মৃত্যু

অতিরিক্ত মৃত্যু ৩ মিলিয়নের কাছাকাছি। অর্থাৎ তা সরকারি মোট মৃত্যুর থেকে অনেক বেশি। বিশ্বব্যাপী কোভিড-এর মৃত্যুর সংখ্যা ২মিলিয়ন থেকে কম হওয়া বোঝায় (এবং অন্যত্র আরও কম গণনা দেওয়া হয়েছে) একাধিক ডেটা উৎস এবং বিভিন্ন বিশ্লেষণাত্মক পদ্ধতি সবই একমত: ২০২১ সালের গ্রীষ্মের মধ্যে ভারতে ২ মিলিয়নেরও বেশি কোভিড মৃত্যু হয়েছে। ভারত একাই এর একটি বিশাল অংশের জন্য দায়ী বিশ্বব্যাপী কোভিড। ডব্লিউএইচওর উচিত তাদের বিশ্বব্যাপী সংখ্যাগুলিকে এটি বিবেচনায় নিয়ে আপডেট করা, ডঃ নভোসাদ টুইট করেছেন, "আমাদের গবেষণাপত্রের উপসংহারটি হল রিপোর্টের তুলনায় সাত থেকে আট গুণ বেশি মৃত্যু হয়েছে।"

 গতকালের চেয়ে সামান্য কমল দেশের দৈনিক করোনা সংক্রমণ, পজিটিভিটি রেট কমে হয়েছে ২.৬১ শতাংশ গতকালের চেয়ে সামান্য কমল দেশের দৈনিক করোনা সংক্রমণ, পজিটিভিটি রেট কমে হয়েছে ২.৬১ শতাংশ

English summary
india covid death is much higher than government data
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X