বাবরি মসজিদ বিতর্কে মধ্যস্থতা করতে চেয়েও পারলেন না রবিশঙ্কর, শিয়া ওয়াকফ বোর্ড, বাধা দিল কারা জানেন

  • Posted By:
Subscribe to Oneindia News

বাবরি মসজিদ ও রাম জন্মভূমি বিতর্ক থামার লক্ষণ তো নেই, উল্টে কেউ মধ্যস্থতা করতে এলেও বিশেষ কাজ হচ্ছে না। ধর্মীয় গুরু শ্রীশ্রী রবিশঙ্কর নিজে এগিয়ে এসে শিয়া ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান ওয়াসিম রিজভির সঙ্গে বৈঠক করতে চেয়েছিলেন। দু'পক্ষ রাজি হলেও এবার বেঁতে বসেছে বাবরি বিতর্কের আসল স্টেকহোল্ডাররা। [আরও পড়ুন : বাবরি মসজিদ বনাম রাম মন্দির বিতর্কিত অধ্যায় একনজরে]

বাবরি মসজিদ বিতর্কে মধ্যস্থতা করতে চেয়েও পারলেন না রবিশঙ্কর

সবমিলিয়ে মোট ২১জন স্টেকহোল্ডার ছিলেন। তার মধ্যে বেশ কয়েকজন মারাও গিয়েছেন। মাত্র চার-পাঁচজন বেঁচে রয়েছেন। এদের মধ্যেই একজন ধর্মদাস বলেছেন, বাবরি মামলার শুনানি খুব তাড়াতাড়ি শুরু হবে। তখন দেখা যাবে কারা এই নিয়ে রাজনীতি করছে আর কারা রাম মন্দির তৈরির বিরোধিতা করছে।

রবিশঙ্করের এগিয়ে আসাকে ভালোভাবে দেখছে না বিজেপি-ও। দলের সাংসদ রাম বিলাস বেদান্তি যিনি রাম মন্দির আন্দোলনের সঙ্গে জড়িত, তিনি মধ্যস্থতার পরামর্শ উড়িয়ে দিয়েছেন। বলেছেন, রবিশঙ্করটির প্রস্তাব গ্রহণযোগ্য নয়। রাম মন্দিরের বিষয়টি রাম জন্মভূমি ন্যাস ও বিশ্ব হিন্দু পরিষদ দেখছে। তাদেরকেও বৈঠক হলে ডারা উচিত।

অন্যদিকে অল ইন্ডিয়া আখাড়া পরিষদের প্রধান মহন্ত নরেন্দ্র গিরি জানিয়েছেন, রবিশঙ্করজী কোনও সন্ত নন। তিনি এনজিও চালান। সেখানেই মন লাগালে ভালো হয়। রাম মন্দির ইস্যুতে তাঁর নাক গলানো উচিত নয়।

এদিকে শুধু হিন্দুদের তরফেই নয়, শিয়া ওয়াকফ বোর্ডকেও এই নিয়ে সমালোচনা শুনতে হচ্ছে। মহম্মদ ইকবাল নামে এক স্টেকহোল্ডার জানিয়েছেন, ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান ওয়াসিম রিজভির বক্তব্যের কোনও গুরুত্ব নেই। তিনি স্টেকহোল্ডার নন। অযথা রাজনীতি করার চেষ্টা হচ্ছে বলেও অভিযোগ করেছেন ইকবাল।

English summary
Stakeholders Refuse Sri Sri, Shia Waqf Board's Mediation in Ram Mandir Dispute

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.