• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভাঙল পুরনো রেকর্ড! ২৫ বছরের শীতলতম রাতের সাক্ষী শ্রীনগর, পুরু বরফের চাদরে ঢেকেছে গোটা ভূস্বর্গ

  • |

ভারতে করোনা টিকাকরণের ক্ষেত্রে প্রথম বাধা ছিল উন্নতমানের কোল্ডস্টোরেজের অভাব, কিন্তু উত্তরভারতের সাম্প্রতিক শৈত্যপ্রবাহকে দেখে অনেকের মত, সেই বাধা কাটানোর উদ্দেশ্যে স্বয়ং প্রকৃতিই উদ্যোগী হয়ে পড়েছে! সূত্রের খবর অনুযায়ী, গত ২৫ বছরের মধ্যে শীতলতম রাত্রির সাক্ষী থাকল শ্রীনগর। বুধবার রাতে পারদ নেমে গেল -৮.৪ ডিগ্রি সেলসিয়াসে। স্বাভাবিকভাবেই ব্যাহত হয় জনজীবন, পুরু বরফের তলায় চাপা পড়েছে রাস্তাঘাট।

Weather Update : আবার শুরু হচ্ছে শীতের সেকেন্ড ইনিংস
জমে গেছে ডাল লেক

জমে গেছে ডাল লেক

সূত্রের খবর, শ্রীনগর সহ গোটা পার্বত্য অঞ্চলই কড়া শৈত্যপ্রবাহের সঙ্গে যুঝছে। ইতিমধ্যেই জমে গেছে ডাল লেক সহ অন্যান্য হ্রদ ও জলাশয়। পুরু বরফের আস্তরণ পড়েছে বাড়ি-রাস্তাঘাট সহ সর্বত্র। জানা গেছে, শৈত্যপ্রবাহের বিষয়ে গোটা উপত্যকার বাসিন্দাদের সতর্ক করেছে ভারতীয় আবহাওয়া দপ্তর।

 শৈশবের স্মৃতিতে ফিরছেন বয়োজ্যেষ্ঠরা

শৈশবের স্মৃতিতে ফিরছেন বয়োজ্যেষ্ঠরা

বহুদিন পর এমনতর তুষারপাত ও হিমশীতল ঠান্ডায় যেন শৈশবের দিনগুলো ফেরত পাচ্ছেন কাশ্মীর উপত্যকার বয়োজ্যেষ্ঠরা। সোশ্যাল মিডিয়ায় মীর ফাহিম লিখেছেন, "বহুদিন পরে শ্রীনগরের বাড়ির ছাদ থেকে এমন বরফের চাঙর ঝুলতে দেখলাম। আমাদের ছোটবেলায় এমন দৃশ্য ছিল প্রতিদিনের, আবারও এমন ছবি দেখতে সত্যিই খুশি আমি।"

 রেকর্ড ভাঙল ২০২১

রেকর্ড ভাঙল ২০২১

ভারতীয় আবহাওয়া দপ্তরের ডিরেক্টর সোনম লোটাস জানিয়েছেন, "১৯৯৫-এর পর থেকে এটাই শ্রীনগরের শীতলতম রাত্রি।" ১৯৯৫-এ সর্বনিম্ন তাপমাত্রা -৮.৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছালেও এ বছরের তাপমাত্রা আরও ০.১ ডিগ্রি নেমেছে বলে জানান সোনম। এহেন তুষারপাতে স্বাভাবিকভাবেই খুশি ভূস্বর্গবাসী।

প্রবল ঠাণ্ডায় জবুথবু গোটা উপত্যকাই

প্রবল ঠাণ্ডায় জবুথবু গোটা উপত্যকাই

কাশ্মীরবাসীর ভাষায়, এহেন প্রবল শৈত্যের শীতকালকে বলা হয় 'চিলাই কালান'। সোনমের মতে, "মঙ্গলবার রাতে শ্রীনগরের তাপমাত্রা নেমে যায় -৭.৮ ডিগ্রি সেলসিয়াসে, কিন্তু বুধবার রাতে যে এমন পারা নামবে, তা আমাদের ধারণার বাইরে ছিল!" অন্যদিকে জম্মুতেও -৫ ডিগ্রি সেলসিয়াসের কোটায় নেমেছে পারদ। আগামী ২৭শে জানুয়ারি পর্যন্ত বৃষ্টিপাত বা তুষারপাতের আর কোনো সম্ভাবনা নেই বলেই জানিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর।

কবে ২০২১-এর নির্বাচনের দিন ঘোষণা, কবেই বা নির্বাচন, ইঙ্গিত উপ নির্বাচন কমিশনার সুদীপ জৈনের

English summary
whole of northern India is shivering in the bitter cold, Srinagar is witnessing the coldest night of 25 years
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X