• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বন্দর কূটনৈতিতে হেরে চিনকে ধাক্কা শ্রীলঙ্কার, বেজিংয়ের বিরুদ্ধে আরও একটি ঘুঁটি পেল দিল্লি

চিনের সখ্যতায় দম বন্ধ হয়ে আসছে শ্রীলঙ্কার। আর চিনের মোহভঙ্গ হতেই এবার বেজিংয়ের থেকে দূরে হাঁটছে শ্রীলঙ্কা। লাদাখ সংঘাতের পারদ চড়েছে ভারত-চিন সীমান্তে। এহেন পরিস্থিতিতে মোহভঙ্গ হয়েছে শ্রীলঙ্কার। এবং তারা জানায়, ভারতের নিরাপত্তার স্বার্থ রক্ষায় মদত দেবে সেদেশ।

কৌশলগত সুরক্ষার দিক থেকে লঙ্কার 'ভারত প্রথম' নীতি

কৌশলগত সুরক্ষার দিক থেকে লঙ্কার 'ভারত প্রথম' নীতি

সোমবার সেদেশের বিদেশ সচিব জয়নাথ কলমবাগে এই বিষয়ে ইঙ্গিত দিয়ে বলেন, রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষে আগেও বলেছেন, কৌশলগত সুরক্ষার দিক থেকে আমরা 'ভারত প্রথম' নীতি মেনে চলব। শুধু তাই নয়, চিনের ঋণের ফাঁদের কথা বুঝতে পেরে শ্রীলঙ্কা যে সচেতন হয়েছে সেটাও স্পষ্ট করে দেন তিনি।

ভারতের সঙ্গেও যে সম্পর্ক আরও মজবুত করতে চাইছে কলম্বো

ভারতের সঙ্গেও যে সম্পর্ক আরও মজবুত করতে চাইছে কলম্বো

শুধু তাই নয়, ভারতের সঙ্গেও যে সম্পর্ক আরও মজবুত করতে চাইছে কলম্বো সেটাও তাঁর কথায় স্পষ্ট হয়ে উঠেছে। শ্রীলঙ্কার বিদেশ সচিব বলেন, 'ভারতের কৌশলগত নিরাপত্তার ক্ষেত্রে আমরা কখনওই বিপদ ডেকে আনতে পারি না। আর আমাদের তেমন কিছু করার প্রয়োজনও নেই।'

চিন নয়, ভারতকে সাহায্য করবে শ্রীলঙ্কা

চিন নয়, ভারতকে সাহায্য করবে শ্রীলঙ্কা

জয়নাথ কলমবাগে বলেন, 'প্রতিবেশী দেশের নিরাপত্তার স্বার্থ রক্ষায় মদত দেব আমরা। ভারতের কাছ থেকে বেশ কিছু ক্ষেত্রে লাভ আদায় করতে হবে আমাদের। রাষ্ট্রপতি জানিয়েছেন, আমরা সবার আগে ভারতকে প্রাধান্য দেব। তবে অর্থনৈতিক উন্নয়নের কথা মাথায় রেখে অন্য পক্ষের সঙ্গেও আমাদের চলতে হবে।'

লঙ্কাকে ঋণের ফাঁদে ফেলছে চিন

লঙ্কাকে ঋণের ফাঁদে ফেলছে চিন

চিনের ঋণের ফাঁদের কথা বুঝতে পেরে শ্রীলঙ্কা যে সচেতন হয়েছে সেটাও স্পষ্ট করে দেন সেদেশের বিদেশ সচিব। ২০১৭ সালে শ্রীলঙ্কার হাম্বানটোটা বন্দরটি চিনকে ৯৯ বছরের জন্য লিজ দিতে বাধ্য হয় সেদেশটি। প্রসঙ্গত, গত কয়েক বছরে বিভিন্ন দেশকে ঋণ দেওয়ার বিষয়ে বিশ্ব ব্যাঙ্ককে টেক্কা দিয়েছে চিন। ৬৮টি উন্নয়নশীল ছোটো দেশকে এই ঋণের টোপ দিয়েই নিজেদের হাতের মুঠোয় রেখেছে চিন।

শ্রীলঙ্কাকেও বশে আনার চেষ্টা করেছে চিন

শ্রীলঙ্কাকেও বশে আনার চেষ্টা করেছে চিন

অন্যান্য দেশের মতোই বিলগ্নীর হাত ধরে শ্রীলঙ্কাকেও বশে আনার চেষ্টা করেছে চিন। চারদিক থেকে যাতে ভারতকে ঘিরে ফেলে কূটনৈতিক চাপে বিস্তারবাদ কায়েম করা যায়, তার সবরকমের চেষ্টা করেছে বেজিং। লঙ্কার পাশে এসে দাঁডা়য় চিন। শ্রীলঙ্কায় ১.৪ বিলিয়ন মার্কিন ডলারের প্রজেক্টে হাত দেয় চিন। শুরু হয় একাধিক রাস্তা নির্মাণের কাজ। শুরু গয় হামবানটোটা প্রোজেক্ট।

হামবানটোটা বন্দর নিয়ে মোহভঙ্গ শ্রীলঙ্কার

হামবানটোটা বন্দর নিয়ে মোহভঙ্গ শ্রীলঙ্কার

৯৯ বছরের জন্য হামবানটোটা বন্দর চিনকে লিজ দেওয়া যে ভুল সিদ্ধান্ত ছিল তা তিনি সর্বসমক্ষে মেনে নিয়েছে শ্রীলঙ্কা। উল্লেখ্য, শ্রীলঙ্কায় চিন ঘনিষ্ঠ পরিবার বলেই পরিচিত রাজাপক্ষ পরিবার। তবে কয়েকদিন আগেই শ্রীলঙ্কার বিদেশমন্ত্রী দিনেশ গুণবর্ধনে সঙ্গে আলোচনা করেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। আর এরপরই সুর বদল করে শ্রীলঙ্কা। কূটনৈতিক ভাবে ভারতের জন্য এটা বিশাল জয়।

চালে ভুল

চালে ভুল

দাবার এক চালে ভুল হলেই, সম্পর্কের চ্যূতি ধরার প্রবল সম্ভবনা ছিল। তবে সেই খেলায় কার্যত চিনের পায়ের তলা থেকে মাটি কেড়ে নিয়েছে শ্রীলঙ্কা। ছায়াযুদ্ধে দুই দিক থেকে খেলে চলেছিল ভারত ও চিন। লড়াই মূলত ছিল, কূটনৈতিক বিজয়ের। আর তাতেই ধাপে ধাপে বহু ঝুঁকির অঙ্ক কষে চিনের পায়ের তলার মাটি কেড়ে নিয়েছে ভারত।

Lockdown : ৭, ১১ ও ১২ সেপ্টেম্বর রাজ্যে সম্পূর্ণ লকডাউন, ২০ তারিখ পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ, ঘোষণা মমতার

টার্গেটে সংসদভবন! নিরাপত্তার চাদরে ঢাকা দিল্লিতে গ্রেফতার সন্দেহভাজন কাশ্মীরি

English summary
Sri Lanka unhappy about Chinese diplomacy about Hambantota port and stands beside India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X