• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মাঝ আকাশে উইন্ডশিল্ডে ফাটল, জরুরি অবতরণ স্পাইসজেটের বিমানের

Google Oneindia Bengali News

বিমান তখন বাতাসে। ঠিক তখনই নজরে আসে উইন্ডশিল্ডে ফাটল। তড়িঘড়ি বিমান নামান হল মাটিতে। এমনই ঘটনা ঘটল মঙ্গলবার।

মাঝ আকাশে উইন্ডশিল্ডে ফাটল, জরুরি অবতরণ স্পাইসজেটের বিমানের

স্পাইসজেটের কান্দলা-মুম্বই বিমানের বাইরের উইন্ডশিল্ডে ফাটল লক্ষ্য করার পরে মহারাষ্ট্রের রাজধানী শহর মুম্বইয়ে জরুরি অবতরণ করানো হয়। বিমানে থাকা সকল যাত্রী ও ক্রু সদস্যরা নিরাপদে আছেন বলে জানা গেছে। তবে একদিনে দুবার একই বিমানবন্দর থেকে একই বিমান সংস্থার দুটো ঘটনা ঘটল, যা বড় দুর্ঘটনা হতে পারত, কিন্তু সময়ে অবতরণ করানোর জন্য সে সব কিছু হয়নি। জ্বালানির ত্রুটির কারণে স্পাইসজেটের দিল্লি-দুবাই বিমানটিকে করাচিতে ডাইভার্ট করতে হয়েছিল। তারপরে এই ঘটনা ঘটে।

কান্দলা-মুম্বই বিমানটি ২৩ হাজার ফুট উচ্চতায় ছিল যখন উইন্ডশিল্ডের বাইরের ফাটল দেখা যায়। বিমানচালনা নিয়ন্ত্রক ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন (ডিজিসিএ) এর কর্মকর্তাদের মতে পাইলটরা তখন মুম্বই বিমানবন্দরে দ্রুত অবতরণ করেছিলেন।

একটি বিবৃতি জারি করে, স্পাইসজেটের মুখপাত্র বলেছেন, "৫ জুলাই, ২০২২-এ, স্পাইসজেট Q400 বিমানটি এসজি 3324 (কান্দলা-মুম্বই) পরিচালনা করছিল। FL230 এ ক্রুজ চলাকালীন, P2 পাশের উইন্ডশিল্ডের বাইরের ফলক ফাটল দেখা যায়। চাপ স্বাভাবিক হতে দেখা যায়। বিমানটি নিরাপদে মুম্বইয়ে অবতরণ করে।"

গত ১৭ দিনে স্পাইসজেট বিমানে প্রযুক্তিগত ত্রুটির এটি অন্তত সপ্তম ঘটনা। একই ধরনের এয়ারলাইন্সের দিল্লি-দুবাই ফ্লাইটটি করাচিতে ডাইভার্ট করা হয়েছিল কারণ জ্বালানী সূচকটি ত্রুটিযুক্ত হতে শুরু করেছিল বলে ডিজিসিএর কর্মকর্তারা জানিয়েছেন। বোয়িং 737 ম্যাক্স বিমানটি তার বাম ট্যাঙ্ক থেকে অস্বাভাবিক জ্বালানীর পরিমাণ হ্রাস দেখাতে শুরু করে যখন এটি বাতাসের মাঝামাঝি ছিল। ডিজিসিএ আগের পাঁচটি ঘটনার সাথে মঙ্গলবার ঘটে যাওয়া দুটি ঘটনা তদন্ত করছে বলে কর্মকর্তারা উল্লেখ করেছেন।

১৯ জুন থেকে, স্পাইসজেট প্লেনে ছয়টি ঘটনা ঘটেছে। ১৯ জুন, ১৮৫ জন যাত্রী বহনকারী স্পাইসজেটের দিল্লিগামী বিমানের একটি ইঞ্জিন পাটনা বিমানবন্দর থেকে ওড়ার পরেই আগুন ধরে যায় এবং কয়েক মিনিট পরে বিমানটি জরুরি অবতরণ করে। পাখির ধাক্কায় ইঞ্জিন বিকল হয়ে যায়।

১৯ জুন আরেকটি ঘটনায়, কেবিনের চাপের কারণে জবলপুরের জন্য একটি বিমানকে দিল্লিতে ফিরতে হয়েছিল। ২৪ জুন এবং ২৫ জুন উড্ডয়নের সময় দুটি পৃথক প্লেনে ফিউসেলেজ দরজার সতর্কবার্তা জ্বলে ওঠে, যা তাদের যাত্রা ত্যাগ করতে এবং ফিরে যেতে বাধ্য করে।

২ জুলাই, স্পাইসজেটের একটি ফ্লাইট জবলপুরের দিকে যাচ্ছিল যখন ক্রু সদস্যরা প্রায় ৫০০০-ফুট উচ্চতায় কেবিনে ধোঁয়া দেখেছিল তখন দিল্লিতে ফিরে আসে। উল্লেখ্য, স্পাইসজেট গত তিন বছর ধরে লোকসান করছে। বাজেট ক্যারিয়ার ২০১৮-১৯, ২০১৯-২০ এবং ২০২০-২১ এ যথাক্রমে ৩১৬ কোটি টাকা, ৯৩৪ কোটি টাকা এবং ৯৯৮ কোটি টাকা ক্ষতি করেছে।

English summary
aeroplane came down to airport from mid air
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X