• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পাখির চোখ ২০২২-র বিধানসভা! ছোট দলগুলির সমর্থন পেলেও উত্তরপ্রদেশে ‘ব্যাকফুটে’ অখিলেশ

  • |

বছর ঘুরতেই নির্বাচনী বিধানসভা নির্বাচনী ময়দানে ঝাঁপাতে চলেছে বাংলা, কেরল সহ একাধিক রাজ্য। এদিকে ২০২১ ভোট পর্ব মিটতে না মিটতেই নির্বাচনী দামামা বেজে যাবে উত্তরপ্রদেশে। আর সেদিকে নজর রেখেই ইতিমধ্যেই ঘুঁটি সাজাতে শুরু করেছে শাসক-বিরোধী সব পক্ষই। এদিকে বিহার ভোট থেকে শিক্ষা নেওয়ার পরও উত্তরপ্রদেশের রাজনৈতিক ময়দানে ফের সুযোগ হাতছাড়া করতে চলেছে অখিলেশ যাদব, এমনটাই মত রাজনৈতিক বিশ্লেষকদের।

বিহার ভোট থেকে শিক্ষা নিয়েও পিছু হটছে সমাজবাদী পার্টি ?

বিহার ভোট থেকে শিক্ষা নিয়েও পিছু হটছে সমাজবাদী পার্টি ?

প্রসঙ্গত উল্লেখ্য, কিছুদিন আগেই শোনা যাচ্ছিল বিহার ভোট থেকে শিক্ষা নিয়ে উত্তরপ্রদেশে ছোট দলগুলিকে নিয়ে জোট বাঁধতে চাইছেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব। এমনকী একাধিক ছোট-বড় দলিত মঞ্চ, অনগ্রসর শ্রেণির মানুষদের নিয়ে তৈরি করা একাধিক সংগঠনের হাত ধরেই ২০২২ সালের নির্বাচনী বৈতরণী পার করতে চাইছে সামাজবাদী পার্টি, এমনটাও কানাঘুষো শোনা যাচ্ছিল রাজনৈতিক মহলে।

বিশেষ সুবিধা করতে পারছেন না অখিলেশ

বিশেষ সুবিধা করতে পারছেন না অখিলেশ

এদিকে এই একই সমীকরণে বিহারে সাফল্য পেয়েছে জেডিইউ-বিজেপি জোট। ভালো ফল করেছে জিতন রাম মাঝির হিন্দুস্তান আওয়ামী মোর্চা বা হাম ও মুকেশ সাহানির বিকাশশীল ইনসান পার্টি বা ভিআইপি। আশার আলো দেখিয়েছে উপেন্দ্র কুশওয়াহার জাতীয় লোক সমতা পার্টি, বিএসপি এবং ওম প্রকাশ রাজভরেরাও। এবার এই একই পথে আশার আলো দেখিয়েও বিশেষ সুবিধা করতে পারছেন না অখিলেশ।

তৈরি হয়েছে ‘ভাগদারী সংকল্প মোর্চা’

তৈরি হয়েছে ‘ভাগদারী সংকল্প মোর্চা’

এদিকে ইতিমধ্যেই ৯টি ছোট দল মিলে শাসক বিরোধী জোট তৈরির সিদ্ধান্ত হয়েছে উত্তরপ্রদেশের রাজনৈতিক ময়দানে। নাম দেওয়া হয়েছে ‘ভাগদারী সংকল্প মোর্চা'। কিন্তু এই জোটেও অখিলেসের প্রভাব এখন বেশ ক্ষীণ বলেই শোনা যাচ্ছে। এমনকী জোটের ব্যাপারে বছর খানেক আগে অখিলেশই একাধিক নেতার সঙ্গে আগ বাড়িয়ে কথা বললেও এখন তাঁর টিকিটিরও দেখা মিলছে না।

আচমকাই আলোচনার রাস্তা থেকে সরে যান অখিলেশ

আচমকাই আলোচনার রাস্তা থেকে সরে যান অখিলেশ

এই প্রসঙ্গে বলতে গিয়ে সুহেলদেব ভারতীয় সমাজ পার্টি জাতীয় মুখপাত্র পীযুষ মিশ্র বলেন, " ২০২২ সালের জোটের ব্যাপারে কথা বলতে আমাদের দলের শীর্ষ নেতার বছর খানেক আগে নিজেই দেখা করেন অখিলেশ। দীর্ঘ আলোচনাও হয়। কিন্তু তারপর অখিলেশের তরফ থেকেই বিশেষ কোনও ইঙ্গিত পাওয়া যায়নি। এদিকে আমাদের দল সহ অন্যান্য অনেক ছোট দলের কর্মী সমর্থকেরাও আশাহত হন। "

ওম প্রকাশ রাজভরের নেতৃত্বেই প্রশস্ত জোটের রাস্তা

ওম প্রকাশ রাজভরের নেতৃত্বেই প্রশস্ত জোটের রাস্তা

এদিকে উত্তরপ্রদেশে বিরোধী জোট প্রসঙ্গে বলতে গিয়ে এমআইএমআইএম ও বিএসপি-র সাফল্যের খতিয়ানও তুলে ধরেন পীযুষ মিশ্র। এখানেই না থেমে তিনি আরও বলেন, " পরবর্তীতে অখিলেশের তরফে কোনও সবুজ সংকেত না মেলার কারণে রাজ্যের সমস্ত ছোট দলগুলিতে এক ছাতার তলায় এনে রাজ্যের সবথেকে বড় সাম্প্রদায়িক শক্তির মোকাবিলা করার সিদ্ধান্ত নেন ওম প্রকাশ রাজভর। তৈরি হয় ভাগদারী সংকল্প মোর্চা। আর ২০২২ সালে এই জোটের হাত ধরেই ভালো ফলের ব্যাপারে আমরা যথেষ্ট আশাবাদী।"

রাজ্যে মোদী প্রকল্পের প্রয়োগ চান মমতা! ফের চিঠি লিখে 'শর্ত' আরোপ

English summary
What Akhilesh Yadav's Samajwadi Party thinks about alliance with smaller parties in Uttar Pradesh Assembly polls
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X