• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাষ্ট্রপতি নির্বাচনে দিদির প্রার্থীকেই সমর্থনের সিদ্ধান্ত অখিলেশের! কে হবেন প্রার্থী, পাশে কারা, জল্পনা

Google Oneindia Bengali News

এবছরের জুলাইয়ে গতে চলেছে দেশের রাষ্ট্রপতি (president) পদে নির্বাচন। সেখানে বিজেপির (bjp) নেতৃত্বাধীন এনডিএ (nda) প্রার্থীর জয় একরকম নিশ্চিত। সেই পরিস্থিতিতে প্রধান বিরোধী হিসেবে পরিচিত কংগ্রেস প্রার্থী দেবে, তা ধরেই নেওয়া যায়। সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত নিয়ে জল্পনা তৈরি হয়েছে। কেননা বন্ধু অখিলেশ যাদবের (Akhilesh yadav) সমাজবাদী পার্টির (Samajbadi Party) তরফে এব্যাপারে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রার্থীকে সমর্থনের সিদ্ধান্ত জানিয়ে রাখা হয়েছে।

মমতার অবস্থান

মমতার অবস্থান

সাম্প্রতিক সময়ে মমতা বন্দ্যোপাধ্যায় দিল্লি গেলে রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থী পদ নিয়ে তাঁর সঙ্গে আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল কথা বলেন বলে জানা গিয়েছে। তৃণমূল সূত্রে জানা গিয়েছে, মমতা বন্দ্যোপাধ্যায় চাইছেন না গতবারে মতো এবারও কংগ্রেস মনোনীত কোনও প্রার্থীকে নিয়ে বিরোধীদের মধ্যে ঐক্যমত্য হোক। আপ ছাড়াও এসপি এবং এনসিপিও মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রার্থীকে সমর্থন জানাতে পারেন বলে সূত্রের খবর।

সমাজবাদী পার্টির সমর্থন

সমাজবাদী পার্টির সমর্থন

এদিকে সমাজবাদী পার্টির তরফে রাষ্ট্রপতি পদে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রার্থীকে সমর্থন জানানোর কথা বলে হয়েছে। দলের সহসভাপতি কিরণময় নন্দ সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, তারা শীঘ্রই বিষয়টি নিয়ে তৃণমূল সুপ্রিমোর সঙ্গে কথা বলবেন। সমাজবাদী পার্টির তরফে ইতিমধ্যেই সিদ্ধান্ত হয়েছে রাষ্ট্রপতি পদে মমতা বন্দ্যোপাধ্যায় যাঁর নাম প্রস্তাব করবেন, তাঁকেই সমাজবাদী পার্টি সমর্থন করবে। সমাজবাদী পার্টির নেতা আরও বলেছেন, বিরোধীদের অবিসংবাদী নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনিই বিজেপিকে বিপুলভাবে পরাস্ত রয়েছে। সেক্ষেত্রে সর্বভারতীয় কোনও জোট তৈরি হলে, তাঁকেই দায়িত্ব নিতে হবে। তাঁর মতে কংগ্রেসের বিশ্বাসযোগ্যতা বলে কিছু নেই।

সর্বসম্নত প্রার্থী হতে পারেন শারদ পাওয়ার

সর্বসম্নত প্রার্থী হতে পারেন শারদ পাওয়ার

একদিকে মহারাষ্ট্র সরকারে কংগ্রেসের সঙ্গে রয়েছে শারদ পাওয়ারের এনসিপি। শারদ পাওয়ারের সঙ্গে সোনিয়া গান্ধীর সঙ্গে যেমন সম্পর্ক ভাল, সেরকম সম্পর্ক ভাল মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর অনুযায়ী, তাঁকেই বিরোধীদের তরফে সর্বসম্মত প্রার্থী করা হতে পারে। বিভিন্ন রাজ্যে ক্ষমতায় থাকা এবং লোকসভা এবং রাজ্যসভার সদস্য সংখ্যার নিরিখে বিজেপি প্রার্থীর জয় নিশ্চিত। সেই পরিস্থিতিতেও শারদ পাওয়ার লড়াইয়ে রাজি বলেই জানা গিয়েছে। ইতিমধ্যে পাওয়ার নিজেও বিষয়টি নিয়ে বেশ কয়েকজন বিরোধী নেতার সঙ্গে আলোচনা করেছেন বলেও সূত্রের খবর। জানা গিয়েছে, শারদ পাওয়ার রাষ্ট্রপতি পদের নির্বাচন নিয়ে ভাবছেন না, তাঁর লক্ষ্য হল ২০২৪-এর নির্বাচন। তাকে সামনে রেখেই তিনি রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের একসঙ্গে আনতে চাইছেন। তবে বিরোধীদের মধ্যে আলোচনা শুরু হয়েছে, হাতে সময়ও বেশি নেই।

আগেও মমতার অবস্থানকে সমর্থন

আগেও মমতার অবস্থানকে সমর্থন

সমাজবাদী পার্টির তরফে মনে করিয়ে দেওয়া হয়েছে, গতবারে উপরাষ্ট্রপতি পদে উপরাষ্ট্রপতি পদে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রার্থী গোপালকৃষ্ণ গান্ধীকে সমর্থন করেছিল সমাজবাদী পার্টি। এর আগে ২০১২ সালে রাষ্ট্রপতি পদে এপিজে আব্দুল কালামের প্রার্থী পদে মমতাকে সমর্থন করেছিলেন মূলায়ম সিং যাদব। তবে এব্যাপারে উল্লেখ্য যে মূলায়ম সিং যাদব শেষ মূহূর্তে বেঁকে বসেন। প্রণব মুখোপাধ্যায় সেইবার রাষ্ট্রপতি পদে বসেন।

Weather Update: এবার ঘূর্ণিঝড় 'অশনি'-সংকেত! একনজরে উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়ার পূর্বাভাসWeather Update: এবার ঘূর্ণিঝড় 'অশনি'-সংকেত! একনজরে উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়ার পূর্বাভাস

English summary
SP says they will support Mamata Banerjee's candidate in upcoming presidential election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X