• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

উত্তরপ্রদেশে দ্রুত বদলে যাচ্ছে সমীক্ষার ফল, ভোট শতাংশের হারে বিজেপিকে চ্যালেঞ্জ সপার

Google Oneindia Bengali News

বছর ঘুরলেই উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন। উত্তরপ্রদেশ-সহ মোট ৫ রাজ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে ২০২২-এর ফেব্রুয়ারিতে। স্বভাবতই দেশের সবথেকে বড় রাজ্য নিয়ে উন্মাদনা বেশি। সাম্প্রতিক সমীক্ষা অনুযায়ী এই রাজ্যে বিজেপি ক্ষমতা দখলের লড়াইয়ে এগিয়ে থাকলেও, যতদিন যাচ্ছে ততই শক্তি বাড়িয়ে বিজেপির ঘাড়ে নিঃশ্বাস ফেলছে সমাজবাদী পার্টি। সাম্প্রতিক এবিপি নিউজ-সি-ভোটারের সমীক্ষায় তেমনই আভাস পাওয়া গেল।

মোদীর স্লোগান ইউপি+যোগী=উপযোগী, পাল্টা অখিলেশের

মোদীর স্লোগান ইউপি+যোগী=উপযোগী, পাল্টা অখিলেশের

ইতিমধ্যে উত্তরপ্রদেশের নির্বাচনের জন্য প্রচার শুরু হয়ে গিয়েছে। সব রাজনৈতিক দল যে যার মতো করে প্রচারে নেমে পড়েছে। প্রধানমন্ত্রী মোদি উত্তরপ্রদেশ নির্বাচনের আগে নতুন স্লোগান তৈরি করেছেন। তা হল ইউপি+যোগী=উপযোগী। তবে এ স্লোগানের জবাবে সমাজবাদী পার্টি প্রধান অখিলেশ যাদব বিজেপিশাসিত যোগী সরকারকে নিশানা করে বলেন, বর্তমান সরকার ইউপি-র জন্য উপযোগী নয়, 'অনুযোগী' অর্থাৎ অকেজো।

আধিপত্য না দেখাতে পারলেও সংখ্যাগরিষ্ঠতা বিজেপির পালে

আধিপত্য না দেখাতে পারলেও সংখ্যাগরিষ্ঠতা বিজেপির পালে

অন্যদিকে কংগ্রেসের তরফে রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধীও যোগী সরকারকে নিশানা করেছেন। তবে সর্বশেষ সমীক্ষায় অভিমত, উত্তরপ্রদেশ এখনও বিজেপির পক্ষেই রায় দি্চ্ছে। অর্থাৎ এবার ভোটে বিজেপির আধিপত্য না দেখাতে পারলেও সংখ্যাগরিষ্ঠতা তাদের পক্ষেই। সমাজবাদী পার্টি কাছাকাছি গেলেও বিজেপিকে শেষপর্যন্ত হারাতে সম্ভবপর হচ্ছে না।

১৪ দিনের মধ্যে বদলে গেল সম্ভাব্য ভোট শতাংশের হার

১৪ দিনের মধ্যে বদলে গেল সম্ভাব্য ভোট শতাংশের হার

উল্লেখযোগ্যভাবে, রাজ্যে বিজেপির প্রধান প্রতিদ্বন্দ্বী সমাজবাদী পার্টির ভোট উত্তরপ্রদেশে উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। সেই ধারা বিগত কয়েকমাস ধরেই বজায় রয়েছে। গত ৪ ডিসেম্বর এবিপি নিউজ-সি ভোটারের সমীক্ষায় ৩৩ শতাংশ ভোট পেতে পারে সমাদবাদী পার্টি, এমন আভাস দেওয়া হয়েছিল। ১৪ দিন পর নতুন সমীক্ষায় দেখা যাচ্ছে সপা ৩৪ শতাংশ ভোট পাবে।

২০১৭-র নিরিখে ৪ ডিসেম্বরের সমীক্ষায় ভোট শতাংশ

২০১৭-র নিরিখে ৪ ডিসেম্বরের সমীক্ষায় ভোট শতাংশ

এবিপি-সি ভোটারের ৪ ডিসেম্বরের সমীক্ষায় আভাস, বিজেপির ভোট শতাংশ ২০১৭-য় ৪১.৪ শতাংশ ছিল। এবার তা কমে হতে পারে ৪০.৪ শতাংশ। সমাজবাদী পার্টির ভোট শতাংশ ছিল ২৩.৬ শতাংশ। তা বেড়ে হতে পারে ৩৩.৬ শতাংশ। আর বহুজন সমাজ পার্টির ভোট শতাংশ ২২.২ থেকে কমে ১৩.২ শতাংশ হতে পারে এবার। এবিপি-সি ভোটারের সমীক্ষা অনুযায়ী কংগ্রেসের ভোট শতাংশ খানিক বেড়ে হবে ৬.৩ থেকে ৭.৩। অন্যান্য ৬.৫ থেকে কমে ৫.৫ শতাংশ।

২০২২-এর নির্বাচনে কার পক্ষে কত ভোট (শতাংশের হারে)

২০২২-এর নির্বাচনে কার পক্ষে কত ভোট (শতাংশের হারে)

১৮ ডিসেম্বরের সমীক্ষা অনুযায়ী সমাজবাদী পার্টির ভোট শতাংশ বেড়ে ৩৪ শতাংশের উপরে উঠে যেতে পারে বলে আভাস দেওয়া হয়েছে। আর বিজেপির ভোট শতাংশ কমে যাবে ৪০ বা তারও নিচে। ফলে বিজেপি ও সমাজবাদী পার্টি ভোট শতাংসের নিরিখে কাছাকাছি চলে আসছে ক্রমশ। এবার দেখরা ওই ভোট শতাংশের নিরিখে কে কতগুলি আসন দখল করতে পারে। তার উপরই নির্ভর করবে উত্তরপ্রদেশের ভবিষ্যৎ। এই সমীক্ষায় আভাস, বিএসপি ১৩ শতাংশ, কংগ্রেস ৭ শতাংশ এবং অন্যান্যরা ৭ শতাংশ ভোট পাবে।

বিজেপিরই উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনে ক্ষমতায় ফিরে আসার সম্ভাবনা

বিজেপিরই উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনে ক্ষমতায় ফিরে আসার সম্ভাবনা

উল্লেখ্য, প্রবণতা অনুসারে, শাসক বিজেপির উত্তরপ্রদেশে ২০২২ সালের বিধানসভা নির্বাচনে ক্ষমতায় ফিরে আসার সম্ভাবনা থাকলেও, তাদের আসনের সংখ্যা উল্লেখযোগ্য হ্রাস পাবে। বিজেপির কাছে এটাই স্বস্তির খবর যে, এসপি, কংগ্রেস বা মায়াবতীর নেতৃত্বাধীন বহুজন সমাজ পার্টি বা বিএসপি-সহ রাজ্যের অন্যান্য গুরুত্বপূর্ণ রাজনৈতিক দল যোগী আদিত্যনাথ সরকারকে ক্ষমতাচ্যুত করার অবস্থায় নেই।

শতাধিক আসন হারাতে পারে বিজেপি সমীক্ষায় আভাস

শতাধিক আসন হারাতে পারে বিজেপি সমীক্ষায় আভাস

এবিপি নিউজ-সি ভোটারের এই সমীক্ষা অনুযায়ী ২০২২-এর উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে বিজেপি ১০০টিরও বেশি আসন হারাতে চলেছে। এই পূর্বাভাস যথেষ্ট আশঙ্কার। তবে এবিপি নিউজ-সি ভোটারের সমীক্ষা সেইসঙ্গে জানিয়েছে, শতাধিক আসন হারাতে হলেও উত্তরপ্রদেশে সরকার গঠন করবে বিজেপিই। এসপি প্রধান অখিলেশ যাদব ২০০-র বেশি আসন জয়ের দাবি করলেও, তা বাস্তবায়িত হওয়ার সম্ভাবনা ক্ষীণ বলে মনে করছে সমীক্ষা। তবে তারা এবার ১০০ আসন বাড়িয়ে বিজেপির রাতের ঘুম কেড়ে নেবে বলেই আভাস সমীক্ষায়।

উত্তরপ্রদেশে বিজেপি বিপাকে পড়ে যেতে পারে সপার উত্থানে!

উত্তরপ্রদেশে বিজেপি বিপাকে পড়ে যেতে পারে সপার উত্থানে!

আর সমাজবাদী পার্টি যেভাবে বাড়ছে, সেই ধারা অব্যাহত রাখলে কিন্তু উত্তরপ্রদেশে বিজেপি বিপাকে পড়ে যেতে পারে। এখনও নির্বাচনের বাকি দেড়-দুমাস। এর মধ্যে রাজ্য রাজনীতি কোনদিকে গড়ায় সেটা দেখার। নির্বাচনী প্রচার শুরু হয়ে গিয়েছে, তার ফলে এবার স্পষ্ট হতে শুরু করবে সমীকরণ।

Positive Story : রাজ্যে নিম্নমুখী করোনা গ্রাফ,কমছে মৃত্যুও

English summary
SP can challenge to BJP in Uttar Pradesh Assembly Election 2021 according to ABP News and C-Voter opinion poll
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X