• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এখনও সাগরেই অবস্থান করছে মৌসুমী বায়ু, বর্তমান গতিপথ ঠিক কোথায়

আবহাওয়া দফতর (weather office) আগে জানিয়েছিল ৩১ মে কেরলে বর্ষা আসছে। কিন্তু পরে জানায় ঘূর্ণিঝড়ে রুদ্ধ হয়েছে মৌসুমীবায়ুর (south west monsoon) গতিপথ। তা স্থলভাগে প্রবেশ করবে ৩ জুন। সেই মতো কেরল এবং দক্ষিণ-পূর্ব আরব সাগরে মেঘের আনাগোনা বেড়েছে। বেড়েছে বৃষ্টির পরিমাণও।

পশ্চিমী হাওয়ার দাপট বাড়ছে সাগরে, বর্ষার আগমন নিয়ে আবহাওয়ার পূর্বাভাসে কী বলছে আইএমডি পশ্চিমী হাওয়ার দাপট বাড়ছে সাগরে, বর্ষার আগমন নিয়ে আবহাওয়ার পূর্বাভাসে কী বলছে আইএমডি

বৃষ্টি বেড়েছে কেরলে

বৃষ্টি বেড়েছে কেরলে

কেরলে বৃষ্টির পরিমাণ বেড়েছে। এছাড়াও ঝোড়ো হাওয়াও শক্তিশালী হয়েছে দক্ষিণ আরবসাগরে। উপগ্রহ থেকে প্রাপ্ত চিত্র অনুযায়ী কেরল উপকূল এবং সংলগ্ন আরব সাগরে মেঘের আনাগোনাও বেড়েছে। যার জেরে আগামী ২৪ ঘন্টায় বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। এই সময়ের মধ্যেই কেরলে মৌসুমী বায়ু ঢুকে পড়বে।

উত্তর পূর্বে বাড়বে বৃষ্টি

উত্তর পূর্বে বাড়বে বৃষ্টি

নিচুর দিকে দক্ষিণ-পশ্চিম বায়ু শক্তিশালী থাকায় উত্তর পূর্বের রাজ্যগুলিতে আগামী ৫ দিন বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। অসম এবং মেঘালয়ে বিচ্ছিন্নভাবে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।
আগামী ২৪ ঘন্টায় বজ্রবিদ্যুৎ-সহ বিচ্ছিন্ন বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে পশ্চিমবঙ্গ, ওড়িশা, দক্ষিণ ছত্তিশগড়, উপকূল অন্ধ্রপ্রদেশ এবং তামিলনাড়ুতে। এই সময়ের মধ্যে লাদাখ এবং উত্তরাখণ্ডেও বৃষ্টি বাড়বে বলে জানানো হয়েছে।

মধ্যপ্রদেশের ওপরে পশ্চিমী ঝঞ্ঝা

মধ্যপ্রদেশের ওপরে পশ্চিমী ঝঞ্ঝা

উত্তর পশ্চিম মধ্যপ্রদেশের ওপরে একটি পশ্চিমী ঝঞ্ঝা অবস্থান করছে অক্ষরেখা হিসেবে। যার জেরে কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে জানানো হয়েছে। পশ্চিম হিমালয় এবং সংলগ্ন এলাকাতেও আগামী দুদিন একই পরিস্থিতি তৈরি হতে পারে।

 তামিলনাড়ুর ওপরে ঘূর্ণাবর্ত

তামিলনাড়ুর ওপরে ঘূর্ণাবর্ত

তামিলনাড়ুর ওপরেও একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। যার জেরে বজ্রবিদ্যুৎ-সহ ঝোড়ো হাওয়া এবং ভারী বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। কর্ণাটক উপকূলেও বৃষ্টি বাড়বে বলে জানানো হয়েছে।

 মৌসুমী বায়ুর অবস্থান

মৌসুমী বায়ুর অবস্থান

দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু এদিন সকাল পর্যন্ত অবস্থান করছে মালদ্বীপ, শ্রীলঙ্কা এবং দক্ষিণ পশ্চিম এবং পূর্বমধ্য বঙ্গোপসাগরের ওপরে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী কেরলে বর্ষা প্রবেশ করতে চলেছে ৩ জুন। এই সময়ে রাজস্থান এবং গুজরাতের কোনও কোনও জায়গায় তাপমাত্রা ৪০ ডিগ্রির ওপরে থাকবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

English summary
South West Monsoon runs across Maldive island, Srilanka and South West Bay of Bengal on 2 June 2021 weather
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X