India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মুম্বইয়ে যে কোনও মুহূর্তে মোতায়েন হতে পারে কেন্দ্রীয় বাহিনী, ব়্যাফকে প্রস্তুত থাকার নির্দেশ

Google Oneindia Bengali News

মহারাষ্ট্রে প্রবল রাজনৈতিক উত্তেজনার মধ্যেই মহা বিকাশ আঘাদি জোটকে সংখ্যা গরিষ্ঠতা প্রমাণের নির্দেশ দিলেন রাজ্যপাল। মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি বিধানসভা সচিব রাজেন্দ্র ভগবতকে ১১টার সময় বৈঠকের আহ্বান জানিয়েছেন। তারমধ্যেই বিদ্রোহী সেনা বিধায়কদের মুম্বই ফিরে আসার সম্ভাবনা দেখা দিয়েছে। মহারাষ্ট্রে পরিস্থিতি উত্তপ্ত হয়ে পড়তে বলে আশঙ্কা করা হচ্ছে। কেন্দ্র সিআরপিএফের ব়্যাপিড অ্যাকশন ফোর্সকে মুম্বইয়ের কাছাকাছি প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছে বলে সূত্রের খবর। পরিস্থিতি নির্ভর করে মুম্বই ও মহারাষ্ট্রের বিভিন্ন অঞ্চলে মোতায়েন করা হতে পারে কেন্দ্রীয় বাহিনী।

আরপিএফকে প্রস্তুত থাকার নির্দেশ

আরপিএফকে প্রস্তুত থাকার নির্দেশ

সূত্রের খবর, মহারাষ্ট্রের কাছাকাছি যে ব্যাটেলিয়ান রয়েছে, তাদের সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। নির্দেশে আরপিএফের তিনটি ব্যাটেলিয়ানকে প্রস্তুত থাকতে বলা হয়। রাজ্যে আইন-শৃঙ্খলা বজায় রাখতে মহারাষ্ট্রে তাদের পাঠানো হতে পারে। তবে এখনও পর্যন্ত মহারাষ্ট্রে ব়্যাফ মোতায়েনের কোনও নির্দেশ জারি করা হয়নি। শিবসেনার বিদ্রোহী বিধায়ক একনাথ শিন্ডে ও তাঁর অনুগামীরা এতদিন গুয়াহাটিতে আশ্রয় নিয়েছিলেন। বৃহস্পতিবার তাঁদের মুম্বইয়ে আসার সম্ভাবনা রয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে, মহারাষ্ট্রের পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে। প্রয়োজনে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।

রাজ্যপালের অনুরোধ

রাজ্যপালের অনুরোধ

মহারাষ্ট্রের রাজ্যপালকে ভগৎ সিং কোশিয়ারি শিবসেনার বিদ্রোহী বিধায়কদের নিরাপত্তার ইস্যুতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লাকে চিঠি লিখেছিলেন। সেখানে তিনি বিদ্রোহী নেতা ও তাঁদের পরিবারের নিরাপত্তার জন্য কেন্দ্রীয় বাহিনীকে প্রস্তুত রাখার আবেদন করা হয়। কয়েকদিন আগে শিব সৈনিকরা বিদ্রোহী বিধায়কদের বিরোধিতা করে বিক্ষোভ দেখিয়েছিলেন। তাঁরা কয়েকজন বিদ্রোহী বিধায়কের অফিস ভাঙচুর করেছিলেন। বিদ্রোহী বিধায়করা রাজ্যে ফিরলে উত্তেজনার সৃষ্টি হতে পারে। তাই আগাম সতর্কতা হিসেবে নিরাপত্তা বাহিনীকে প্রস্তুত রাখার আবেদন করলেন মহারাষ্ট্রের রাজ্যপাল।

মহরাষ্ট্র সরকারকে সংখ্যা গরিষ্ঠতা প্রমাণের নির্দেশ

মহরাষ্ট্র সরকারকে সংখ্যা গরিষ্ঠতা প্রমাণের নির্দেশ

বৃহস্পতিবার মহারাষ্ট্রের মহা বিকাশ আাঘাদি জোটকে সংখ্যা গরিষ্ঠতা প্রমাণ করতে বললেন রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি। রাজ্যপালের এই নির্দেশের পরেই তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে শিবসেনা। সাংসদ সঞ্জয় রাউত রাজ্যপালের নির্দেশের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে যাবেন বলে জানিয়েছেন। শিবসেনা সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী টুইটারে লেখেন, ১৬ জন বিধায়কের অযোগ্যতার মামলা ১১ জুলাই পর্যন্ত স্থগিত করেছে আদালত। সেক্ষেত্রে কী করে আস্থা ভোটের নির্দেশ দেওয়া যেতে পারে।

শিন্ডের দিল্লি যাত্রা

শিন্ডের দিল্লি যাত্রা

মঙ্গলবার গুয়াহাটি থেকে দিল্লি উড়ে যান মহারাষ্ট্রের বিদ্রোহী শিবসেনা বিধায়ক একনাথ শিন্ডে। সেখানে তিনি বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠক করেন। মহারাষ্ট্রে বিজেপির প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের সঙ্গে বৈঠক করে বলে জানা গিয়েছে। বিদ্রোহীদের সঙ্গে বিজেপি যোগ স্পষ্ট। তবে বিদ্রোহী শিবসেনা বিধায়ক বিজেপিতে যোগ দেবেন না বলে মনে করা হচ্ছে। বিজেপিকে সরকার গঠনে তাঁরা সমর্থন করবেন বলে অনুমান। শিবসেনার বিদ্রোহী বিধায়করা নতুন একটি রাজনৈতিক দল গঠন করবে বলে খবর।

মহারাষ্ট্রে আস্থা ভোটের সিদ্ধান্ত একতরফা! রাজ্যপালের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাচ্ছে শিবসেনা মহারাষ্ট্রে আস্থা ভোটের সিদ্ধান্ত একতরফা! রাজ্যপালের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাচ্ছে শিবসেনা

English summary
Sources said Centre asked CRPF to keep RAF close to Maharashtra on standby
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X