• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শিশুর জন্য মাতৃদুগ্ধের প্রয়োজনে নেট দুনিয়ায় উপচে পড়ছে পোস্ট, কী বলছেন চিকিৎসকরা

Google Oneindia Bengali News

করোনা কালে হাসপাতালে বেড, অক্সিজেন ও ওষুধের জন্য সোশ্যাল মিডিয়ায় এসওএস কলের বন্যা প্রায় প্রতিদিনই দেখা যায়। কিন্তু এই একই প্ল্যাটফর্মে মাতৃদুগ্ধের দাতা খোঁজার আর্জিও কয়েকদিন ধরে লক্ষ্য করা গিয়েছে, এর মূল কারণ হল বহু গর্ভবতী মহিলাই কোভিড–১৯–এ আক্রান্ত হয়ে তাঁদের ওপর গুরুতর প্রভাব পড়েছে।

সোশ্যাল মিডিয়ায় মানব দুগ্ধ দাতার খোঁজ

সোশ্যাল মিডিয়ায় মানব দুগ্ধ দাতার খোঁজ

মাতৃদুগ্ধের দাতা খোঁজার চাহিদা বৃদ্ধি পাওয়ার পেছনে দেখা গিয়েছে কোভিড পজিটিভ মা নয়তো আইসিইউতে ভর্তি অতথা অনেক ক্ষেত্রে মা মারাই গিয়েছেন। এটি বেশিরভাগ ক্ষেত্রে সময়ের আগে যে শিশুদের জন্ম হয়েছে তাদের জন্য প্রয়োজন। এছাড়াও যে সব মায়েরা স্তনের দুধ উৎপাদনে সক্ষম, তাঁদের অতিরিক্ত দুধ না ফেলে তা জমিয়ে রাখতে বলা হচ্ছে, কারণ যখন কোনও মা পর্যাপ্ত পরিমাণে উৎপাদন করছেন না বা গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন তখন তাদের সাহায্য করার আর্জির প্রবণতাও দেখা গিয়েছে নেট দুনিয়ায়। তবে চিকিৎসকরা বলছেন এটা শিশুদের জন্য সঠিক নাও হতে পারে। অনেক ক্ষেত্রেই একই পরিবারের দু'‌জন মা দুগ্ধ পান করাতে সক্ষম কিন্তু উভয়ই করোনায় আক্রান্ত, তবে বিকল্প ব্যবস্থা করা যেতে পারে। তবে অন্য কোনও বিকল্প ব্যবস্থা না হলে এটা প্রস্তাবিত সুপারিশ নয়।

 প্রিটার্ম শিশুর জন্য দাতার দুধের সুপারিশ

প্রিটার্ম শিশুর জন্য দাতার দুধের সুপারিশ

কোনও কোনও ক্ষেত্রে শিশুটি প্রিটার্ম বা সময়ের আগে জন্ম নেয়নি, কিন্তু মা অসুস্থ এবং স্তন্যপান করাতে অক্ষম, তবে চিকিৎসকরা জানিয়েছেন শিশুদের ফর্মুলা ফিড দেওয়া যেতে পারে। একমাত্র শিশুটি প্রিটার্ম হলে দাতার দুধ দেওয়া প্রয়োজন। অন্যদিকে, লকডাউনের কারণে দুধের ব্যাঙ্কগুলিতে সংরক্ষণ করা দুধ খুব কম এবং বেশিরভাগ দাতারা ভাইরাস সংক্রমণের আশঙ্কা করছেন যদিও চিকিৎসকরা বলছেন যে দুধটি এমনভাবে বের করা হয়েছে যা কোনও স্তন্যদানকারী মায়ের কাছে কোনও ধরণের করোনা ভাইরাস সংক্রমণ হলেও তা প্রভাব ফেলবে না। তবে এটি লক্ষণীয় যে মা করোআ ভাইরাসে আক্রান্ত হওয়ার পরও চিকিৎসকরা স্তন্যপান করাতে উৎসাহিত করেন কারণ এতে সংক্রমণের সম্ভাবনা খুবই নগণ্য। যদিও কোভিডের ফলে সময়ের আগেই শিশুর জন্ম হওয়ার বিষয়টি বেড় এগিয়েছে, যার জন্য মানব দুগ্ধ দাতা খুবি প্রয়োজন হয়ে পড়েছে।

কোভিড আক্রান্ত মা স্তন্যপান করাতে পারেন

কোভিড আক্রান্ত মা স্তন্যপান করাতে পারেন

দিল্লির রোজওয়াক হাসপাতালের স্ত্রী রোগ ও প্রসূতি বিশেষজ্ঞ ডাঃ শেলি সিং বলেন, ‘‌অসময়ে শিশুর জন্ম হলে তবেই আমরা দাতার দুধ সুপারিশ করি, যা কোভিডের কারণে বেড়ে গিয়েছে। যদি কোনও ক্ষেত্রে মা কোভিড-১৯-এ আক্রান্ত হন কিন্তু স্তন্যপান করার সক্ষমতা থাকে, তবে আমরা দাতার দুধ সেক্ষেত্রে সুপারি করি না। মানব দাতার দুগ্ধ কেবলমাত্র প্রিম্যাচুয়র শিশুকে ওষুধের মতো দেওয়া হয়ে থাকে এবং তা চিকিৎসকের পরামর্শে।'‌

কোভিড-১৯-এ আক্রান্ত হওয়ার ঝুঁকি কম ধূমপায়ীদের!‌ সত্যিটা কি জেনে নিন এবারকোভিড-১৯-এ আক্রান্ত হওয়ার ঝুঁকি কম ধূমপায়ীদের!‌ সত্যিটা কি জেনে নিন এবার

 স্তন্যপান করানোর সময় কোভিড বিধি মেনে চলা

স্তন্যপান করানোর সময় কোভিড বিধি মেনে চলা

বিশেষজ্ঞরা জানিয়েছেন যে মা করোনায় আক্রান্ত হলেও তাঁর শিশুকে তিনি স্তন্যপান করাতে পারেন কারণ সেখানে সংক্রমণের বিষয়টি খুবই সামন্য থাকে। কিন্তু বিশেষজ্ঞরা মায়েদের স্তন্যপান করানোর সময় সঠিকভাবে পরিস্কার-পরিচ্ছন্নতা ও মাস্ক পরে থাকার পরামর্শ দিয়েছেন।

English summary
SOS for a human milk donor for a newborn baby is rampant on social media
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X