• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

৪ দিনে ৩ বার বৈঠক প্রশান্ত কিশোরের! '4M' পরিকল্পনা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন সোনিয়া

  • |
Google Oneindia Bengali News

ফের বৈঠকে কংগ্রেস (Congress) সভানেত্রী সোনিয়া গান্ধী (Sonia Gandhi) এবং ভোটকুশলী প্রশান্ত কিশোর (Prashant Kishor)। এনিয়ে গত ৪ দিনে তিনবার। ইতিমধ্যে প্রশান্ত কিশোর সোনিয়া গান্ধী কথা কংগ্রেস শীর্ষ নেতৃত্বের কাছে কংগ্রেসের জন্য তাঁর '4M' পরিকল্পনা জমা দিয়েছেন। কংগ্রেস সূত্রে খবর, তাঁর কংগ্রেসে যোগদানই হোক কিংবা ২০২৪-এর লক্ষ্যে তাঁর ভূমিকা এব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন সোনিয়া গান্ধী।

ফের সোনিয়া-প্রশান্ত কিশোরের বৈঠক

ফের সোনিয়া-প্রশান্ত কিশোরের বৈঠক

ফের বৈঠকে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী এবং ভোটকুশলী প্রশান্ত কিশোর। সূত্রের খবর অনুযায়ী, এদিনের বৈঠকে থাকতে চলেছেন, কেসি বেনুগোপাল, একে অ্যান্টনি, কমলনাথ, দিগ্বিজয় সিং, মুকুল ওয়াসনিক, জয়রাম রমেশ, রণদীপ সুরজেওয়ালা এবং অম্বিকা সোনি। সাম্প্রতিক সময়ে গত ১৬ ও ১৮ এপ্রিল সোনিয়া গান্ধীর সঙ্গে প্রশান্ত কিশোরের বৈঠক হয়েছে। জানা গিয়েছে, এরকম আরও দুটি বৈঠক হতে পারে।

প্রশান্ত কিশোরের 4M পরিকল্পনা

প্রশান্ত কিশোরের 4M পরিকল্পনা

এর আগে ১৬ এপ্রিল সোনিয়া গান্ধীর সঙ্গে প্রশান্ত কিশোরের বৈঠকের পরে প্রবীন কংগ্রেস নেতা কেসি বেনুগোপাল বলেছিলেন, ২০২৪-এর লোকসভা নির্বাচনকে সামনে রেখে তাঁর পরিকল্পনা জমা দিয়েছেন প্রশান্ত কিশোর। ভোটকুশনীয় সেই 4M-এর মধ্যে রয়েছে মেসেজ, ম্যাসেঞ্জার, মেশিনারি এবং মেকানিকস। পাশাপাশি প্রশান্ত কিশোর বিজেপি যে তিনটি জিনিস নিয়ে লড়াই চালাচ্ছে সেই হিন্দুত্ব, তীব্র জাতীয়তাবাদ এবং কল্যাণমূলক প্রকল্পের ব্যাপারেও স্মরণ করিয়ে দিয়েছিলেন। এব্যাপারে প্রশান্ত কিশোর বিকল্প প্রস্তাবও দিয়েছেন বলে জানা গিয়েছে। সূত্রের খবর অনুযায়ী, প্রশান্ত কিশোর বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহই বিজেপি চালান। তবে জেপি নাড্ডার মতো লোককে তাঁরা সভাপতি হিসেবে রেখেছেন। প্রশান্ত কিশোর বলেছেন, যিনি দলের সভাপতি হবেন, তাঁর প্রধানমন্ত্রী পদপ্রার্থী হওয়া উচিত নয়।

 প্রশান্ত কিশোরের ফোকাস

প্রশান্ত কিশোরের ফোকাস

প্রশান্ত কিশোরের ঝুলিতে যেমন সাফল্য আছে, তেমন ব্যর্থতাও রয়েছে। সাফল্যের মধ্যে রয়েছে ২০১৪-তে বিজেপির ক্ষমতায় আসা এবং নরেন্দ্র মোদীর প্রধানমন্ত্রী হওয়া, বিহারে নীতীশ কুমারের মুখ্যমন্ত্রী হওয়া, বাংলায় তৃতীয়বারের জন্য তৃণমূলের ক্ষমতায় আসা। আবার ব্যর্থতার মধ্যে ২০১৭ সালে উত্তর প্রদেশে কংগ্রেসের দায়িত্ব নিয়ে চূড়ান্ত ব্যর্থ হওয়া। জানা গিয়েছে, প্রশান্ত কিশোর ২০২৪-এর নির্বাচনের আগে ফোকাস করেছেন এবং সামনের বছরে যেসব রাজ্যগুলিতে নির্বাচন হবে, হিমাচল প্রদেশ, কর্নাটক, গুজরাত, রাজস্থান, মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়ে কংগ্রেসের কোথায় শক্তি রয়েছে, কোথায় দুর্বলতা, সম্ভাব্যপ্রার্থী, বুথস্তরে হোয়াটসঅ্যাপ গ্রুপ গড়ে তোলার ব্যাপারে প্রস্তাব রেখেছেন।

চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন সোনিয়াই

চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন সোনিয়াই

সোমবার প্রশান্ত কিশোরের সঙ্গে বৈঠকের পরে সোনিয়া গান্ধী কংগ্রেসের শীর্ষ নেতাদের সঙ্গে আলোচনা করেছেন বলে জানা গিয়েছে। এরপর রাহুল ও প্রিয়ঙ্কার সঙ্গে আলোচনার পরেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বলেই সূত্রের খবর। কংগ্রেস নেতাদের প্যানেল প্রশান্ত কিশোরের সঙ্গে আরও আলোচনা করবে এবং একসপ্তাহের মধ্যে সোনিয়া গান্ধীকে তাঁদের রিপোর্ট দেবেন। এর মধ্যে প্রশান্ত কিশোর এবং সোনিয়ার মধ্যে আরও বৈঠক হবে এবং তাঁকে দলে নেওয়ার পাশাপাশি ব্রেনস্টর্মিং সেশনের কথাও জানানো হবে।

শৃঙ্খলাভঙ্গের অভিযোগ! সৌগতর বিরুদ্ধে কড়া পদক্ষেপের প্রস্তুতি নিচ্ছে তৃণমূল কংগ্রেসশৃঙ্খলাভঙ্গের অভিযোগ! সৌগতর বিরুদ্ধে কড়া পদক্ষেপের প্রস্তুতি নিচ্ছে তৃণমূল কংগ্রেস

English summary
Sonia Gandhi will take final decision on Prashant Kishor's 4M plan for Congress for 2024 election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X