• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তথ্যের অধিকার আইনের সংশোধনী বিল নিয়ে কেন্দ্রকে তোপ সনিয়ার

তথ্যের অধিকার আইনের সংশোধনী বিলের বিরোধিতায় এবার সরব হলেন ইউপিএ চেয়ারপার্সন সনিয়া গান্ধী। এই সংশোধনী বিল পেশ করে কেন্দ্র আরটিআই আইনকে বিপথে চালিত করেছে। কেন্দ্রীয় তথ্য কমিশনের স্বাধীনতায় হস্তক্ষেপ করার সবরকম পথ প্রস্তুত করে রেখেছে বিজেপি সরকার।

তথ্যের অধিকার আইনের সংশোধনী বিল নিয়ে কেন্দ্রকে তোপ সনিয়ার

এই সংশোধনী বিল কেন্দ্রীয় তথ্য কমিশনের আধিকারিকদের বেতন, ভাতা এবং কার্যকালের মেয়াদ নিয়ন্ত্রণের এক্তিয়ার পূর্ণ রূপে সরকারের হাতে চলে আসছে। যা কখনও সঠিক নয় বলে দাবি করেছেন সনিয়া গান্ধী।

বিজেপি সরকার নিজের স্বার্থে কেন্দ্রীয় তথ্য কমিশনকে নিয়ন্ত্রণ করতে চায়। যাতে সরকারের দুর্নীতির কোনও তথ্য প্রকাশ্যে আসতে না পারে। সেকারণেই এই সংশোধনী আনা হয়েছে বলে অভিযোগ করেছেন সনিয়া গান্ধী।

[আরও পড়ুন:কর্ণাটক সংকট আরও ঘনীভূত! আস্থাভোট ১ মাস পিছনোর আর্জি কংগ্রেসের ]

সংশোধনীতে বলা হয়েছে কেন্দ্রীয় তথ্য কমিশনারের নিয়োগ এবং কার্যকালের মেয়াদ সম্পূর্ণ রূপে নিয়ন্ত্রণ করতে পারবে সরকার। এমনকী রাজ্যের তথ্য কমিশনারের কার্যকালের মেয়াদও কেন্দ্রীয় সরকার নিয়ন্ত্রণ করবে বলে সংশোনীতে বলা হয়েছে। বর্তমানে দুই কমিশনারেরই কার্যকালের মেয়াদ ৫ বছর। সংশোধনী বিল পাসের পর সেই কার্যকালের মেয়াদ কেন্দ্রীয় সরকারের ইচ্ছের উপর নির্ভর করবে। যা একেবারেই সংবিধান বিরোধী বলে দাবি করেছেন ইউপিএ চেয়ারপার্সন।

[আরও পড়ুন; অযোধ্যায় তৈরি শ্রীরামচন্দ্রের মূর্তি হবে বিশ্বের সবচেয়ে উঁচু, সিলমোহর যোগী সরকারের]

English summary
Sonia Gandhi slammed the Centre for passing the RTI(Amendment) Bill
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X