India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

অগ্নিপথকে দিশাহীন বললেন সোনিয়া, বার্তা শান্তিমূলক প্রতিবাদের

Google Oneindia Bengali News

কংগ্রেসের সভানেত্রী সোনিয়া গান্ধী শনিবার অগ্নিপথ নিয়োগ প্রকল্পের জেরে প্রতিবাদ নিয়ে মুখ খুললেন। তিনি বলেছেন প্রতিবাদ হোক, তবে তা শান্তিপূর্ণভাবে করার কথা বলেছেন। কেন্দ্রের এই নতুন পরিকল্পনাকে দিশাহীন বলেছেন সোনিয়া গান্ধী। তিনি দাবি করেছেন যে দল দেশের যুবকদের সঙ্গে রয়েছে তবে তাদের সত্য ও অহিংসার পথে চলার আহ্বান জানিয়েছেন।

অগ্নিপথকে দিশাহীন বললেন সোনিয়া, বার্তা শান্তিমূলক প্রতিবাদের

তিনি একটি বিবৃতিতে বলেছেন যে, "কংগ্রেস যুবকদের সাথে রয়েছে এবং এই প্রকল্পটি প্রত্যাহার করার জন্য লড়াই করে আমরা তাদের স্বার্থ রক্ষা করার প্রতিশ্রুতি দিচ্ছি। একজন সত্যিকারের দেশপ্রেমিকের মতো, আমরা সত্য, অহিংসা এবং শান্তির পথ অনুসরণ করে আপনাদের জন্য সুর চড়াব।"

সোনিয়া গান্ধী কোভিড আক্রান্ত হয়েছিলেন। তিনি এই জটিল পরিস্থিতি থেকে সেরে উঠছেন। ফের আসতে আসতে নামছেন রাজনৈতিক লড়াইতে। প্রাথমিক ইস্যু হিসাবে বেছে নিয়েছেন অগ্নিপথ প্রকল্পকে। যুবকদের বৈধ দাবির জন্য শান্তিপূর্ণ এবং অহিংসভাবে আন্দোলন করার জন্য অনুরোধ করেন তিনি।

তিনি যোগ করেছেন, "আমি দুঃখিত যে সরকার আপনাদের কণ্ঠকে উপেক্ষা করে নতুন সেনা নিয়োগের পরিকল্পনা ঘোষণা করেছে, যা সম্পূর্ণ দিকবিহীন। আপনার পাশাপাশি, অনেক প্রাক্তন সেনা এবং প্রতিরক্ষা বিশেষজ্ঞরাও এই পরিকল্পনা নিয়ে প্রশ্ন তুলেছেন," । সেনাবাহিনীর প্রার্থীরা আটটি রাজ্যে রাস্তায় নেমেছে এবং সশস্ত্র বাহিনীতে প্রবেশের জন্য নতুন স্বল্পমেয়াদী নিয়োগ প্রকল্পের বিরুদ্ধে প্রতিবাদ করছে।

উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং তেলাঙ্গানা সহ উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ সহ বেশ কয়েকটি জায়গায় হিংসাত্মক বিক্ষোভ হয়েছে, যেখানে যুবকরা ট্রেনে আগুন দিয়েছে, সরকারী সম্পত্তি ধ্বংস করেছে এবং পুলিশ কর্মীদের উপর পাথর ছোঁড়া হয়।

কেন্দ্র মঙ্গলবার অগ্নিপথ প্রকল্প ঘোষণা করেছে। পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে কেন্দ্র। কেন্দ্রও শান্তির আহ্বান জানিয়েছে, কিন্তু তাঁদের কথা কেউ শুনলে তো। সরকার সিএপিএফ আসাম রাইফেলস-এ 'অগ্নিবীরদের' জন্য ১০% সংরক্ষিত করেছে এবং বেশি বয়সের সীমা সংশোধন করেছে।

সাড়ে ১৭ থেকে ২১ বছরের মধ্যে সেনাবাহিনীর প্রার্থীদের চার বছরের মেয়াদে নিয়োগ দেওয়া হবে এবং তাদের মধ্যে ২৫ শতাংশকে পরবর্তীতে নিয়মিত চাকরিতে অন্তর্ভুক্ত করা হবে এই ছিল অগ্নিপথ প্রকল্প। নতুন প্রকল্পের অধীনে নিয়োগ করা যুবকদের বলা হবে 'অগ্নিবীর'।

চাকরির প্রথম বছরে একজন 'অগ্নিবীর'-এর মাসিক বেতন হবে ৩০ হাজার টাকা এবং হাতে তাঁরা পাবে হবে ২১ হাজার টাকা কারণ ৯০০০ টাকা সরকারের খাতে জমা থাকবে অন্যান্য সুবিধার জন্য। ভারতীয় সেনা, নৌবাহিনী এবং বিমান বাহিনী খুব শীঘ্রই নতুন স্কিমের অধীনে নিয়োগ শুরু করবে। এর বিরুদ্ধে প্রতিবাদ তীব্র হওয়ার পরেও এই নিয়োগ হবে।

প্রসঙ্গত, কোভিডে দুই বছরেরও বেশি সময় ধরে সেনাবাহিনীর নিয়োগ বন্ধ করে দিয়েছিল। ২০১৯-২০২০ সালে, সেনাবাহিনী জওয়ানদের নিয়োগ করেছিল এবং তারপর থেকে কোনও নিয়োগ হয়নি।

English summary
sonia gandhi asks for peaceful movement against agnipath scheme
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X