• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হাড়হিম করা ঠাণ্ডায় উষ্ণ থাকবেন ভারতীয় সেনারা, অভিনব সৃষ্টি ‘‌থ্রি ইডিয়ট’‌–এর ফুংশুক বাঙ্গড়ুর

কামাল করে দেখালেন '‌থ্রি ইডিয়ট’‌ খ্যাত ফুংশুক বাঙ্গড়ু ওরফে বাস্তব জগতের বৈজ্ঞানিক সোনম ওয়াংচুক। তিনি জানেন জলবায়ু পরিবর্তনই হল আসল কাজ। একাধারে ইঞ্জিনিয়ার, আবিষ্কার কর্তা ও শিক্ষাবিদ ওয়াংচুক ভারতীয় সেনাদের জন্য অভিনব এক তাঁবু আবিষ্কার করেছেন।

ভারতীয় সেনাদের জন্য উদ্যোগ

ভারতীয় সেনাদের জন্য উদ্যোগ

সৌর শক্তি চালিত সেনাদের এই তাঁবু গালওয়ানের হাড়হিম করা ঠাণ্ডার জায়গাতেও সেনাদের উষ্ণ পরশ দেবে। শুধু তাই নয়, এই তাঁবুটি সম্পূর্ণভাবে সৌরশক্তি দ্বারা পরিচালিত হবে, অর্থাৎ কেরোসিন বা ডিজেলের মতো জ্বালানি তেলের ব্যবহার নেই। একেবারে পরিবেশ বান্ধব। ফেসবুকে ওয়াংচুক তাঁর এই অভিনব ও মহৎ সৃষ্টির বিষয়ে বিশদে জানিয়েছেন এবং বিভিন্ন তাপমাত্রায় এই তাঁবু কিভাবে কাজ করে তা প্রমাণ করেছেন। প্রাকৃতিক সূর্যের আলোতেই এই তাঁবু দারুণ কাজ করবে বলে দাবি করেন ওয়াংচুক।

সোলার তাঁবুর বৈশিষ্ট্য

সোলার তাঁবুর বৈশিষ্ট্য

তিনি শুক্রবার টুইট করে বলেন, ‘‌রাত দশটার সময় +‌১৫ সেন্টিগ্রেড তাঁবুর ভিতরে। বাইরের তাপমাত্রা কমপক্ষে -১৪ সেন্টিগ্রেড। শুধুমাত্র সূর্য রশ্মি, জল ও উত্তাপের স্তর ব্যবহার করা হয়েছে তাপমাত্রা বজায় রাখার জন্য।'‌ তিনি আরও লেখেন, ‘‌কঠিন ভূখণ্ডে এটা সম্পূর্ণভাবে সহজে বহন করা যাবে এবং এটা ৮-১০ জন সেনাদের জন্য তৈরি করা হয়েছে। তাঁবুর প্রত্যেক অংশের ওজন ৩০ কেজিরও কম।'‌ তিনি জানিয়েছেন যে এই তাঁবু একেবারেই দূষণ-বিরোধী। ভাইরাল হওয়া এই পোস্টে ওয়াংচুক এও জানিয়েছেন যে যেখানকার তিনি বাসিন্দা সেই লাদাখেই এই তাঁবু তৈরি হয়েছে। ওয়াংচুকের কাজের জন্য অনেকেই তাঁকে সোশ্যাল মিডিয়ায় অনুসরণ করেন, তাঁরা প্রত্যেকেই এই কাজের জন্য ওয়াংচুকের প্রশংসা করেছেন।

লাদাখের যুব সম্প্রদায়ের জন্য কাজ

লাদাখের যুব সম্প্রদায়ের জন্য কাজ

২০১৮ সালে ৫১ বছর বয়সী ওয়াংচুককে তাঁর ‘‌প্রত্যন্ত উত্তর ভারতে তাঁর অনন্য পদ্ধতিগত, সহযোগিতামূলক এবং সম্প্রদায়ভিত্তিক শিক্ষাব্যবস্থার সংস্কারের জন্য স্বীকৃতি দেওয়া হয়েছিল, যা লাদাখের যুব সম্প্রদায়ের জীবনযাত্রার উন্নতি ঘটেছে।

বরফের স্তুপ প্রকল্প

বরফের স্তুপ প্রকল্প

তাঁর বরফের স্তুপ প্রকল্পের জন্য তিনি বেশ জনপ্রিয়। সোনম ওয়াংচুক ও তাঁর দল শীতকালে জল সংরক্ষণ করে কৃত্রিম হিমবাহ তৈরি করেন, যা বসন্তকালে এই হিমবাহই স্থানীয় কৃষকরা সেচের কাজে ব্যবহার করতে পারে। লাদাখে কৃত্রিম হিমবাহ জল সংরক্ষণ করে রাখার এক অভিনব পদ্ধতি হিসাবে পরিচিত।

ছবি সৌ:‌সোনম ওয়াংচুক/ ফেসবুক

মুখ পুড়ল রামদেবের, চিরাচরিত ওষুধকে ছাড়পত্র দেওয়া হয়নি, স্পষ্ট জানালো হু

English summary
Sonam Wangchuck set up a solar military tent for the Indian Army,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X