• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এ মাসেই দুই মহাজাগতিক দৃশ্য! সূর্য ও চন্দ্রগ্রহণ কবে-কখন দেখবেন ভারতে, একনজরে

একই আকাশে চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণ দেখা য়াবে এক মাসের মধ্যেই। ২০২০-র জুনমাসেই ঘটতে চলেছে এমন বিরল ঘটনা। এ বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণের দু-সপ্তাহের মধ্যেই ভারতের আকাশে দৃশ্যমান হবে সূর্যগ্রহণ। তবে এবার পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে না, বলয়গ্রাস সূর্যগ্রহণ ভারতে খণ্ডগ্রাসরূপে দেখা যাবে।

চন্দ্রগ্রহণের ১৬ দিনের মাথায় সূর্যগ্রহণ

চন্দ্রগ্রহণের ১৬ দিনের মাথায় সূর্যগ্রহণ

ভারতে ৫ জুন দেখা যাবে ২০২০ সালের দ্বিতীয় কলম্বীয় চন্দ্রগ্রহণ। এর আগে বছরের শুরুতেই দেখা গিয়েছিল প্রথম চন্দ্রগ্রহণের। এবার দ্বিতীয় চন্দ্রগ্রহণের প্রহর গুণছেন সকলে। আর তার ঠিক ১৬ দিনের মাথায় ২১ জুন হবে সূর্যগ্রহণ। ভারতে দেখা যাবে সূর্যগ্রহণ, দেখা যাবে কলকাতাতেও।

কোথায় কোথায় দৃশ্যমান হবে চন্দ্রগ্রহণ

কোথায় কোথায় দৃশ্যমান হবে চন্দ্রগ্রহণ

সময় ও তারিখ অনুসারে এই চন্দ্রগ্রহণ ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া ও আফ্রিকার বেশিরভাগ অংশে দৃশ্যমান হবে। দক্ষিণ ও পূর্ব দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর, ভারত মহাসাগর এবং আন্টার্কটিকা থেকেও দেখা যাবে এই দৃশ্য।

ভারত ছাড়াও গ্রহণ দেখা যাবে যেখানে

ভারত ছাড়াও গ্রহণ দেখা যাবে যেখানে

ভারত ছাড়াও গ্রহণ দেখা যাবে বিশ্বের অন্যত্রও। আফ্রিকার দক্ষিণ-পশ্চিমাংশ ব্যাতীত ইউরোপের দক্ষিণ পূর্বাংশে, মিডল-ইস্ট, রাশিয়ার উত্তর ও পূর্বাংশ ব্যতীত এশিয়া, ইন্দোনেশিয়া ও মাইক্রোনেশিয়ায় দেখা যাবে সূর্যগ্রহণ।

চাঁদের মোহময়ী রূপ দেখার সময়

চাঁদের মোহময়ী রূপ দেখার সময়

৫ জুন রাত সোয়া ১১টা থেকে শুরু হবে চন্দ্রগ্রহণ। ৬ জুন রাত ২টো ৩৪ মিনিট পর্যন্ত চলবে। পূর্ণাঙ্গ পর্যায়ে গ্রহণটি দেখা যাবে ৬ জুন রাত ১২টা ৫৪ মিনিটে। মোট গ্রহণকাল তিন ঘন্টা ১৮ মিনিট। ওই রাতে দীর্ঘ সময় ধরে চাঁদের মোহময়ী রূপ দেখতে পাবেন মহাকাশপ্রেমীরা।

কখন দেখা যাবে সূর্যগ্রহণ

কখন দেখা যাবে সূর্যগ্রহণ

সূর্যগ্রহণ শুরু হবে ২১ জুন ভারতীয় সময় সকাল ৯টা ১৬ মিনিট। গ্রহণ শেষ বিকেল ৩টে ৪ মিনিটে। গ্রহণের স্থিতিকাল ৫ ঘম্টা ৪৮ মিনিট। বলয়গ্রাস আরম্ভ হবে ১০টা ১৯ মিনিটে। বলয়গ্রাস সমাপ্তি হবে দুপুর ২টো ২ মিনিট পর্যন্ত। বলয়গ্রাসের সর্বোচ্চ স্থিতি ১ মিনিট ১৭ সেকেন্ড।

চন্দ্রগ্রহণ ২০২০: কিছু পৌরাণিক বিশ্বাস কী কারণে আজও প্রচলিত! নেপথ্যে কোন ঘটনা

English summary
Solar and Lunar eclipse will be visible in India in same month in 2020. On 5-6 June lunar eclipse will be visible and solar eclipse visible after 16 days.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X