• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশিষ্ট্ সমাজসেবী লেখিকা ইলিনা সেন প্রয়াত, জীবন-যুদ্ধে থামলেন অবশেষে

একজন সমাজকর্মী হিসাবে তিনি ছিলেন নিবেদিত প্রাণ। সামাজিক কাজের জন্য বিশেষভাবে পরিচিত, ডাক্তার ও অধিকার প্রচারক বিনায়ক সেনের স্ত্রী ইলিনা সেন ক্যান্সারে আক্রান্ত হয়ে প্রাণ হারালেন। দীর্ঘ লড়াইয়ের পর রবিবার ৬৯ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি স্বামীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করতেন সমাজ উন্নয়নে।

বিশিষ্ট্ সমাজসেবী লেখিকা ইলিনা সেন প্রয়াত, থামল জীবন-যুদ্ধ

একজন সমাজকর্মী হিসাবে ইলিনা সেন ছত্তিশগড়ে খনি শ্রমিক ট্রেড ইউনিয়নগুলিকে নিয়ে তিনি কর্পোরাইজেশনের বিরুদ্ধে এবং উপজাতির অধিকারের পক্ষে লড়াই করেছিলেন। এই লড়াইয়ের জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন। তিনি দুটি বইও লিখেছেন। 'ইনসাইড ছত্তিসগড় : ও পলিটিক্যাল মেমোরি' এবং 'সুখবাসিন: দ্য মাইগ্র্যান্ট ওমেল অফ ছত্তিশগড়'।

স্বামীর সঙ্গে তিনি সালওয়া জুডুমের বিরুদ্ধে শক্তিশালী আওয়াজ তুলেছিলেন এবং ছত্তিশগড়ে কোয়া কমান্ডো নামক সিভিল নজরদারী গোষ্ঠী স্থাপন করেছিলেন। স্বামীর এনজিওতে তাঁর কাজে প্রত্যন্ত অঞ্চলে বিকল্প স্বাস্থ্যসেবার তিনি রোল মডেল হয়ে উঠেছিলেন। তিনি মহারাষ্ট্রের ওয়ারধার মহাত্মা গান্ধী আন্তর্জাতিক হিন্দি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছিলেন।

১৯৯০ সালে ছত্তিশগড়ের একটি নিম্ন আদালত নকশাল আন্দোলনকে সমর্থন করার জন্য এবং মাওবাদীদের লড়াইয়ে সহায়তা করার অভিযোগে তাঁর স্বামী ডঃ বিনায়ক সেন রাষ্ট্রদ্রোহিতা ও ষড়যন্ত্রের জন্য দোষী বলে প্রমাণিত হয়েছিল। একজন নকশাল নেতা এবং একজন ব্যবসায়ীর মধ্যে কুরিয়ার হিসাবে কাজের অভিযোগে দু-বছরের বেশি সময় কারাগারে কাটিয়েছেন তিনি।

English summary
Social activist and author Ilina Sen passes away after a long battle with cancer.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X