• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার আবহে হু-র বচনে উড়তে পারে ধূমপায়ীদের ঘুম, সাবধান হন এখনই

করোনা ভাইরাসে আবহে ধূমপায়ীদের সাবধান করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু (WHO)। এখনই সাবধান না হলেও আগামী বড় ভয়ঙ্কর বলে জানালেন সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম ঘেব্রেয়েসুস। শনিবার এ সংক্রান্ত জারি করা এক বিবৃতিতে তিনি লিখেছেন, কোভিড ১৯-এ ৫০ শতাংশ মৃত্যুর হার বেড়ে গিয়েছে ধূমপায়ীদের।

করোনার আবহে হু-র বচনে উড়তে পারে ধূমপায়ীদের ঘুম, সাবধান হন এখনই

চলতি বছরের শুরুতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে ধূমপান বিরোধী (commit to quit tobacco) যে প্রচার কর্মসূচি শুরু করা হয়েছে, তা প্রাস পাঁচ মাস অতিক্রান্ত। তার অংশ হিসেবে এবার করোনা ভাইরাসের সংক্রমণ ও মৃত্যু বৃদ্ধিতে ধূমপানের অপকারিতা নিয়ে বিবৃতি জারি করলেন হু-এর ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম ঘেব্রেয়েসুস। ধূমপায়ীদের সাবধান করে তিনি গোটা বিশ্বকে এই প্রচারে সামিল হওয়ার আবেদন জানিয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম ঘেব্রেয়েসুসের বিবৃতিতে জানানো হয়েছে, ধূমপানের কারণে কঠিন থেকে কঠিনতম রোগের শিকার হচ্ছেন মানুষ। করোনা ভাইরাসের একটা বড় প্রভাব ধূমপায়ীদের ওপর পড়ছে বলে জানিয়েছেন হু-এর প্রধান। তাঁর বক্তব্য, ধূমপানে ঝাঝরা হয়ে যাওয়া ফুসফুসে বেশি প্রভাব বিস্তার করছে কোভিড ১৯। এতে রোগী মৃত্যুর হাত ৫০ শতাংশ বেড়ে যাচ্ছে বলেও জানাচ্ছে হু।

বর্তমানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ধূমপান বিরোধী প্রচারে প্রত্যক্ষভাবে ২৯টি দেশ অংশ নিয়েছে। হু-এর নিয়মাবলী মেনেই চলছে এ সংক্রান্ত বিভিন্ন প্রোগ্রাম। সংস্থার তরফে করা এক সমীক্ষায় জানা গিয়েছে, বিশ্বের ৩৯ শতাংশ পুরুষ ও ৯ শতাংশ মহিলা নিয়মিত ধূমপান করেন। সবচেয়ে বেশি ২৬ শতাংশ ধূমপায়ীর আবাস ইউরোপ বলে ওই সমীক্ষায় জানা গিয়েছে। এই সংখ্যা নামিয়ে আনাই তাঁদের লক্ষ্য বলে জানিয়েছেন হু-এর ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম ঘেব্রেয়েসুস। আর এ কাজে তিনি ইউরোপের প্রতিটি দেশের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ আশা করেছেন।

English summary
Smokers face up to 50% higher risk of Covid 19 death, shows research
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X