• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অতিরিক্ত মদ খেয়ে ফেলেছেন?‌ বউয়ের কাছে ধরা না পড়লেও জানান দেবে আপনার স্মার্টফোন

বর্তমান যুগে অত্যন্ত প্রয়োজনীয় একটি গ্যাজেট হল স্মার্টফোন। যাকে ছাড়া সব কাজই প্রায় অচল। যোগাযোগ থেকে শুরু করে আপনার লোকেশন ট্র‌্যাক করা সবই চলে এই স্মার্টফোনের দৌলতে। সম্প্রতি গবেষকরা জানিয়েছেন, স্মার্টফোনে এমনই এক অন্তনির্হিত সেন্সর তাঁরা তৈরি করতে চলেছেন যা আপানার হাঁটা দেখে বলে দেবে আপনি অতিরিক্ত মদ্যপান করেছেন না করেননি।

অতিরিক্ত মদ পান করতে সতর্ক করবে সেন্সর

অতিরিক্ত মদ পান করতে সতর্ক করবে সেন্সর

গবেষকরা জানিয়েছেন যে বন্ধুদের সঙ্গে পানশালায় গিয়ে যদি আপনি ঝুঁকিপূর্ণ স্তরে মদ পান করতে থাকেন তবে এই সেন্সর প্রথমে আপনাকে সতর্ক করবে ডিভাইসের মাধ্যমে কৌশল প্রেরণ করে। যাতে আপনি অতিরিক্ত মদ খাওয়া থেকে নিজেকে বিরত রাখতে পারেন। আগামী দু'‌বছরের মধ্যে স্মার্টফোনে ওই সেন্সর বসানোর কাজ শুরু হয়ে যাবে। জার্নাল অফ স্টাডিজ অন অ্যালকোহল অ্যান্ড ড্রাগসে প্রকাশিত এই সমীক্ষা অনুসারে, মদের নেশা রয়েছে এমন ব্যক্তিদের কাছ থেকে পাওয়া তথ্য অনুসারে এই সেন্সর মানুষের অতিরিক্ত মদ্যপান হ্রাস করতে ও মদ খেয়ে গাড়ি চালানোর প্রতিরোধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

গবেষণা চালানো হয় ২২ জন প্রাপ্তবয়স্কদের ওপর

গবেষণা চালানো হয় ২২ জন প্রাপ্তবয়স্কদের ওপর

এই গবেষণার সঙ্গে যুক্ত ব্রায়ান সাফোলেটো বলেন, ‘‌আমরা খুবই শক্তিশালী সেন্সর তৈরি করছি যা আমাদের সঙ্গেই থাকবে যেখানে যেখানে আমরা যাব। সেগুলি জনস্বাস্থ্যের সর্বোত্তম পরিবেশনের জন্য কীভাবে সেগুলি ব্যবহার করবেন তা আমাদের শিখতে হবে।' ফলাফলের জন্য গবেষকরা ২১ থেকে ৪৩ বছর বয়সী ২২ জন প্রাপ্তবয়স্কের ওপর পরীক্ষা চালিয়েছেন।

স্বেচ্ছাসেবকরা ল্যাবে এসে পর্যাপ্ত পরিমাণে ভডকা সহ মিশ্রিত পানীয় পান করেন, যার মধ্যে অ্যালকোহলের পরিমাণ ছিল ০.‌২০ শতাংশ। তাঁরা একঘণ্টার মধ্যে সেই মদ শেষ করে দেন। অংশগ্রহণকারীদের নিঃশ্বাসে অ্যালকোহলের বিশ্লেষণ করার পর তাঁরা হাঁটার পরীক্ষায় অংশ নেন। ‌

সেন্সর সঠিকভাবে সনাক্ত করতে সফল

সেন্সর সঠিকভাবে সনাক্ত করতে সফল

পরীক্ষার সময়, গবেষকরা প্রত্যেক স্বেচ্ছাসেবীর পেছনের পকেটে একটা করে স্মার্টফোন দিয়ে দেন এবং তা সুরক্ষিত রাখতে এলাস্টিক বেল্ট বেঁধে রাখেন। অংশগ্রহণকারীদের ১০ পা সোজা যেতে হবে আবার ১০ পা পিছিয়ে আসতে হবে। দেখা গিয়েছে, অংশগ্রহণকারীদের মধ্যে পরিবর্তন লক্ষ্য করা গিয়েছে, তাঁদের শ্বাস-প্রশ্বাসে ০.‌০৮ শতাংশ মদ রয়েছে, যা মার্কিন যুক্তরাষ্ট্রে আইনি সীমা। এই পরীক্ষায় প্রমাণিত হয়েছে যে মদ সংক্রান্ত বিষয়গুলি সনাক্ত করতে এই সেন্সর যথেষ্ট কার্যকর বলে জানিয়েছেন গবেষকরা।

 বেশ কিছু জিনিস স্পষ্ট নয়

বেশ কিছু জিনিস স্পষ্ট নয়

তবে এই গবেষণায় এটা স্পষ্ট নয় যে যদি মানুষ তাদের ফোন পকেটে বা হাতে রাখে তখনও এই সেন্সর একইভাবে কাজ করবে কিনা। তা নিয়ে এখনও গবেষণা হওয়া বাকি রয়েছে। গবেষকরা আরও জানিয়েছেন যে এটি একটি ধারণা প্রমাণের পরীক্ষা, যা অ্যালকোহলজনিত অসুবিধাগুলি দূরবর্তীভাবে সনাক্ত করতে স্মার্টফোনগুলি ব্যবহার করে ভবিষ্যতের গবেষণার ভিত্তি সরবরাহ করে।

বিজেপি সদস্যরা একটা করে ভোট আনলেই ১০০ আসন পাক্কা, জয়ের অঙ্ক সহজ একুশে

English summary
smartphone tells you if you are drunk or not realted news in bengali
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X