• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জানেন কি কোন ফোন ব্যবহার করেন প্রধানমন্ত্রী মোদী? আসল সত্যিটা জানলে আশ্চর্য হবেন

Google Oneindia Bengali News

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে মাঝে মধ্যেই কখনও সেলফি নিতে কিংবা কোনও ভালো ছবিকে ক্যামেরাবন্দি করতে করতে দেখা যায়। শুধু ছবি তোলা হয়, ফেসবুক হোক কিংবা টুইটার, সোশ্যাল মিডিয়াতে ভয়ঙ্কর ভাবে অ্যাক্টিভ থাকেন প্রধানমন্ত্রী। প্রতি মুহূর্তের আপডেট দিয়ে থাকেন।

শুধু তাই নয়, বিভিন্ন প্রযুক্তি ক্ষেত্রেও মোদীকে যথেষ্ট কৌতূহল হিসাবে দেখা যায়। এমনকি সেই সমস্ত প্রযুক্তির বিষয়ে মাঝে মধ্যেই দেশের মানুষকে জানাতে দেখা যায় মোদীকে। পাশাপাশি প্রযুক্তির ব্যবহার কীভাবে করা উচিৎ সে বিষয়েও পরামর্শ দিয়ে থাকেন।

এক্ষেত্রে অনেকের মনে এহেন প্রশ্ন উঠতেই পারে যে মানুষটি টেকনোলজির বিষয়ে এত কৌতূহল এবং জ্ঞান রয়েছে সেই মানুষটি কি ফোন ব্যবহার করে থাকেন? অর্থাৎ প্রধানমন্ত্রীর হাতে দেখা যাওয়া ফোনটি আসলে কি স্মার্ট না ফিচার?

আইফোন আসলে কার?

আইফোন আসলে কার?

প্রধানমন্ত্রী কোন ফোন ব্যবহার করেন এই বিষয়টি উঠলেই অনেকেই বলেন আইফোন। কারণ লোকসভা ভোটের সময় হোক কিংবা বিভিন্ন সময়ে প্রধানমন্ত্রীর হাতে থাকা ফোনটির পিছনে অর্ধেক খাওয়া অ্যাপলের চিহ্ন দেখা যায়। অর্থাৎ আইফোন হিসাবে সেটি সবাই চেনে।

তবে ভালো করে দেখলে বোঝা যাবে বিভিন্ন ধরনের অনুষ্ঠানের সময় বিভিন্ন ধরনের আইফোনের মোডেল দেখতে পাওয়া যাবে। ফলে যে অনুষ্ঠানে যে আইফোন দিয়ে ছবি কিংবা সেলফি তুলছেন তা সেটা নয় বলেই মত একাংশের।

তাহলে কোন ফোন ব্যবহার করেন মোদী?

তাহলে কোন ফোন ব্যবহার করেন মোদী?

একেবারে বিশেষ ভাবে তৈরি এবং ডিজাইন করা RAX (restricted area exchange) ফোন কিংবা স্যাটেলাইট ফোন ব্যবহার করে থাকেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সমস্ত ফোনের ক্ষেত্রে বিশেষ কিছু সফটওয়্যারের ব্যবহার করা হয়ে থাকে। এই সমস্ত ফোনে ভুলেও ট্র্যাক করা যায় না।

এমনকি হ্যাক করাও সম্ভব নয়। এই সমস্ত ফোন military frequency band এর উপর কাজ করে থাকে। এছাড়াও NTRO এবং DEITY মতো এজেন্সি প্রত্যেকদিন এই সমস্ত ফোনের দেখভাল করে থাকে।

এছাড়াও প্রধানমন্ত্রী মোদী তাঁর দফতরে যে ফোন নম্বরটি ব্যবহার করেন সেটিও ভয়ঙ্কর ভাবে সুরক্ষিত। স্যাটেলাইট নম্বর সেটি। এটির মধ্যে encrypted security এর তিনটি স্তর থাকে। যা সহজে ভেঙে ফেলা কখনও সম্ভব নয়।

এছাড়াও প্রধানমন্ত্রীর সঙে কেউ কথা বলতে চাইলে মোদীর প্রধান সচিবকে প্রথমে ফোন করতে হবে। মোদীর প্রধান সচিবের ফোনও কিন্তু সাধারণ ফোন নয়, যথেষ্ট গুরুত্ব দিয়ে সেটিকে ডিজাইন করা হয়েছে।

এটি Navratna Defense PSU (Public Sector Undertaking) Bharat Electronics Limited (BEL) এর সাহায্যে বানানো হয়েছে।

এত সুরক্ষিত ফোন ব্যবহারের কারণ কি?

এত সুরক্ষিত ফোন ব্যবহারের কারণ কি?

নরেন্দ্র মোদী ভারতের প্রধানমন্ত্রী। শুধুব তাই নয়, বিশ্বের তাবড় তাবড় নেতাদের মধ্যে মোদী একজন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপর গোটা দেশের এবং দেশবাসীর বিশাল একটি দায়িত্ব রয়েছে। শুধু তাই নয়, দেশের সুরক্ষাতে প্রাইভেসি ভয়ঙ্কর ভাবে প্রয়োজন। ফলে মোদীর এমন একটা ফোনের প্রয়োজন যা কিনা কেউ ট্র্যাক করতে পারবে না আবার কেউ সেই ফোনে আড়ি পাতার চেষ্টা করলেও তা সম্ভব হবে না। আর সেই কারণে এত সুরক্ষিত ভাবে বানানো হয়েছে এই ফোন।

English summary
Smart or feature, which phone is used by Narendra Modi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X