Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বিবাহ বিচ্ছেদের মামলায় ৬ মাসের সময়কাল নিয়ে সুপ্রিমকোর্ট যা জানাল

  • Posted By:
Subscribe to Oneindia News

হিন্দু আইন অনুসারে বিবাহ বিচ্ছেদের আগে ৬ মাসের যে সময় দেওয়া হয় দম্পতিকে, সেই সময়ের প্রয়োজন আবশ্য়িক নয় বলে জানালো দেশের সর্বোচ্চ আদালত। ফলে নিম্ন আদালতগুলিতে বিবাহবিচ্ছেদের মামলা দ্রুত তরান্বিত হওয়ার ক্ষেত্রে আর বাধা রইল না। যে সমস্ত দম্পতি এই মামলার দ্রুত নিষ্পত্তি চায়, তারা তা সত্ত্বর পেয়ে যাবেন এবার থেকে।

বিবাহ বিচ্ছেদের মামলায় ৬ মাসের সময়কাল নিয়ে সুপ্রিমকোর্ট যা জানাল

যে সমস্ত দম্পতিরা 'মিউচুয়াল কনসেন্ট' বা দুপক্ষই বিবাহবিচ্ছেদের সমান দাবিতে আবাদেন করে, তারা এই নতুন নিয়ম থেকে সুবিধা পেতে চলেছে। সুপ্রিম কোর্টের বিচারপতি ইউইউ ললিত ও আদর্শ গোয়েলের বেঞ্চ জানিয়েছে, 13B ধারা অনুযায়ী বিবাহবিচ্ছেদের আগে যে সময়সীমা দেওয়া হয় তা 'নির্দেশ'-এর মধ্যে পড়ে, 'আবশ্যিক' নয়। ফলে মামলার প্রেক্ষিতে, দম্পতিদের এই সময়কাল দেওয়ার প্রয়োজনীয়তা বুঝে আদালতগুলি মামলা এগিয়ে নিয়ে য়েতে পারে।

বিবাহ বিচ্ছেদের মামলায় ৬ মাসের সময়কাল নিয়ে সুপ্রিমকোর্ট যা জানাল

তবে স্পষ্ট ভাষায় সর্বোচ্চ আদালত জানিয়েছে, বিবাহ বাঁচানোর চেষ্টা আগে করতে হবে আইনি তরফে। সেক্ষেত্রে যদি বিবাহ বাঁচানো না যায়, তাহলেই একমাত্র এই আইনি পন্থাগুলি মেনে এগোতে হবে আদালতকে। উল্লেখ্য, হিন্দু ম্যারেজ অ্যাক্ট অনুযায়ী আগে জেলা আদালতে বিবাহ বিচ্ছেদের মামা করতে হবে। তারও আগে দম্পতি যে একে অপরকে ছেড়ে আলাদা রয়েছেন তারও প্রমাণ দেওয়ার কথা আদালতে।

English summary
A six-month waiting period for Hindu couples seeking divorce is not mandatory, the Supreme Court said on Tuesday, laying down directions for lower courts to speed up separation if both spouses agree upon the terms.
Please Wait while comments are loading...