• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশ জুড়ে বেড়ে চলা অর্থনৈতিক মন্দা নিয়ে কেন্দ্রের কড়া সমালোচনা সিপিআইএম নেতা সীতারাম ইয়েচুরির

  • |

তীব্র অর্থনৈতিক সংকটে গোটা দেশ। গত এপ্রিল-জুন ত্রৈমাসিকে দেশের অর্থনৈতিক প্রবাহ মাত্র পাঁচ শতাংশ প্রসারিত হয়েছে। ২০১৩ সালের পর এটিই ভারতীয় অর্থনীতির সবচেয়ে ধীরতম বার্ষিক গতি বলে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞ মহলের একাংশ। এর মাঝেই এবার দেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক মন্দা নিয়ে বিজেপি সরকারের বিরুদ্ধে তোপ দাগলেন সিপিআইএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

দেশ জুড়ে বেড়ে চলা অর্থনৈতিক মন্দা নিয়ে কেন্দ্রের কড়া সমালোচনা সিপিআইএম নেতা সীতারাম ইয়েচুরির

অন্যদিকে নরেন্দ্র মোদীর শাসনকালে দেশের অর্থনৈতিক ব্যবস্থা সম্পূর্ণ মুখ থুবড়ে পড়েছে বলে কিছুদিন আগেই দাবি করেন ভারতে সিপিআইএমের সাধারণ সম্পাদক ও পলিটব্যুরোর সদস্য সীতারাম ইয়েচুরি। এবার বুধবার তিনি দাবি করেন ভারত অর্থনীতির অবস্থা নিয়ে বিভিন্ন রেটিং ও রিসার্চের তথ্য উল্লেখ করে একটি শ্বেত পত্র প্রকাশ করুক কেন্দ্র সরকার। পাশাপাশি চলতি অর্থবছরে জিডিপি বৃদ্ধির হার ৪.৭ শতাংশে নেমে যাওয়ার পিছনে আসল কারণ গুলিও জানাক।

একটি টুইট বার্তায় এদিন তিনি লেখেন, “ বর্তমানে দেশে অর্থনৈতিক মন্দা তীব্র আকার ধারণ করেছে। এর উপর যদি এক্ষুনি রাশ টানা না যায় তাহলে এরপর কি? সরকারকে অবশ্যই ভারতের অর্থনীতির অবস্থা সম্পর্কে একটি সাদা কাগজ আনতে হবে।”

এখানেই না থেমে তিনি মোদী সরকারকে উপদেশের সুরে তিনি বলেন, “ধনী ব্যক্তিদের সন্তুষ্ট করা এবং বড় ব্যবসায়িক সংস্থা গুলিকে কর ছাড় দেওয়া বন্ধ করুন। পরিবর্তে, সাধারণ মানুষের কর্মসংস্থানের প্রতি জোর দিন। সামাজিক পরিকাঠামো গুলির মানোন্নয়নের পাশাপাশি জনগণের ক্রয় ক্ষমতা বৃদ্ধির উদ্দেশ্যে ওই অর্থ সরকারি বিনিয়োগে কাজে লাগান”

এদিকে ফিচ গ্রুপের সংস্থা ইন্ডিয়া রেটিংস অ্যান্ড রিসার্চ মঙ্গলবার জানিয়েছে জুলাই-সেপ্টেম্বর মাসে টানা ষষ্ঠ বারের জন্য দেশের অর্থনীতি বৃদ্ধি কমে প্রায় ৪.৭ শতাংশে নেমে যেতে পারে। পাশাপাশি তীব্র অর্থনৈতিক মন্দার জেরে দেশ এবার চতুর্থবারের জন্য জিডিপির পারাপতনের মুখোমুখি হতে পারে।

English summary
sitaram yechury criticizes center for indias economic downturn
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X