• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ওষুধ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞা প্রত্যাহার! ট্রাম্পের চাপে নতি স্বীকার, বললেন সীতারাম

দেশে করোনা ভাইরাস সংক্রমণের পরিস্থিতিতে ওষুধ রপ্তানিতে নিষেধাজ্ঞা তোলার ব্যাপারে সরকারের সমালোচনায় বিরোধীরা। রাহুল গান্ধী বলেছেন, দেশের মাটিতে পর্যাপ্ত ওষুধ যাতে পাওয়া যায়, সেদিকে লক্ষ্য রাখতে হবে। অন্যদিকে সিপিএম সাধারণ সম্পাদক বলেছেন, ট্রাম্পের চাপে মাথা নত করছেন মোদী।

২৪ টি ওষুধ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার ভারতের

২৪ টি ওষুধ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার ভারতের

দেশ থেকে ২৪ টি ওষুধ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত সরকার। এ সম্পর্কিত একটি তালিকা প্রকাশিত হয়েছে। সেই তালিকায় ব্যথা নিরোধক হিসেবে ব্যবহৃত প্যারাসিটামল নেই বলে জানা গিয়েছে। তবে করোনায় আক্রান্ত কিছু দেশের জন্য হাইড্রক্সিক্লোরোকুইন ও প্যারাসিটামল রপ্তানিতে অনুমতি দেওয়ার কথা সরকারি বিবৃতিতে জানানো হয়েছে।

নিষেধাজ্ঞা প্রত্যাহার ট্রাম্পের হুমকি

নিষেধাজ্ঞা প্রত্যাহার ট্রাম্পের হুমকি

শনিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথা হয়। সেখানে ট্রাম্প হাইড্রক্তিক্লোরোকুইন পাঠানোর কথা বলেন। এরপর ভারতকে সাহায্য দেওয়ার কথাও জানায় আমেরিকা। এরপর শোনা যায় ট্রাম্পের তরফে হুঁশিয়ারির কথা। ওষুধ না পাঠালে ব্যবস্থা নেওয়া হবে ভারতের বিরুদ্ধে। এই হুঁশিয়ারির পরেই ওষুধ রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হল কিনা তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

ট্রাম্পের মন্তব্য গ্রহণযোগ্য নয়, বললেন সীতারাম

ট্রাম্পের মন্তব্য গ্রহণযোগ্য নয়, বললেন সীতারাম

ভারত থেকে ওষুধ রপ্তানি নিয়ে আমেরিকার প্রেসিডেন্টের মন্তব্য গ্রহণযোগ্য নয়। এমনটাই মন্তব্য করেছেন সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। কিন্তু মোদী সরকার হুমকিতে মাথা নত করে ওষুধ রপ্তানিতে অনুমতি দিয়েছে। করোনা ভাইরাস নিয়ে প্রস্তুতি করার বদলে ট্রাম্পকে নিয়ে মাতামাতির করার পরেও এই ঘটনা ঘটেছে।

সরকারকে উপদেশ দিয়ে সীতারাম বলেছেন, ভারতীয়দের অগ্রাধিকার হওয়া উচিৎ ভারতীয়দেরই চিকিৎসা করা। ট্রাম্পের চাপে মাথা নত করে মোদীর কখনই উচিত হবে না, দেশে নির্দিষ্ট এবং প্রয়োজনীয় ওষুধের সংকট তৈরি করা।

রাহুলের প্রতিক্রিয়া

রাহুলের প্রতিক্রিয়া

বন্ধুত্ব প্রত্যাঘাত হয় না। যখন অন্য দেশগুলির প্রয়োজন সেইসব দেশকে ভারতের সাহায্য করা উচিত। কিন্তু দেশের মাটিতেই জীবনদায়ী ওযুধ যাতে পর্যাপ্ত পরিমাণে পাওয়া যায়, সেই দিকে প্রথম লক্ষ্য দেওয়া উচিত বলে মন্তব্য করেছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

English summary
Sitaram Yechury and Rahul Gandhi questions Govt's decision on lifting ban on export of drugs
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X