• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নাগাল্যান্ডের ১৪ জন সাধারণ নাগরিকের মৃত্যুর জন্য সেনা জওয়ানদের বয়ান রেকর্ড করবে 'সিট'

Google Oneindia Bengali News

চলতি ডিসেম্বরে নাগাল্যান্ডের মন জেলার ওটিং গ্রামে সেনার প্যারা স্পেশ্যাল ফোর্সের গুলিতে মৃত্যু হয় সেখানকার ১৪ জন নিরীহ স্থানীয় বাসিন্দার। আর এই ঘটনায় তোলপাড় হয়েছে গোটা দেশ। একের পর এক বিক্ষোভ আর আন্দলনে সামিল হন নাগাল্যান্ডের বাসিন্দারা। ঘটনা নিয়ে স্থানীয়দের অভিযোগ ছিল বাসিন্দাদের গাড়ি না থামাতে বলেই সরাসরি গুলি চালায় সেনা। তার উপর রাতে মৃত গ্রামবাসীদের পোশাক পরিবর্তনের চেষ্টা হয়েছিল। ঘটনার পর কেন্দ্রের বিরুদ্ধে সরব হয় বিরোধীরা। আর এই ঘটনার তদন্ত করতে গঠিত হয়েছে স্পেশাল ইনভেস্টিগেশন টিম বা 'সিট'।

সেনাদের জিজ্ঞাসাবাদের অনুমতি

সেনাদের জিজ্ঞাসাবাদের অনুমতি

এই ঘটনার পর ওইরাতে অপারেশনে থাকা সেনাদের কঠোর শাস্তির দাবি ওঠে নাগা অধিবাসীদের পক্ষ থেকে। আর সেই সুরে সুর মিলিয়েছে সব বিরোধী পক্ষ। অবশেষে নাগাল্যান্ড হত্যাকাণ্ডের তদন্তে রাজ্যের বিশেষ তদন্তকারী দলকে জওয়ানদের জিজ্ঞাসাবাদের অনুমতি দিল সেনা। বুধবার সে রাজ্যের পুলিশ জানিয়েছে, সংশ্লিষ্ট সেনা জওয়ান ও অফিসারদের সঙ্গে যত দ্রুত সম্ভব দেখা করে তাঁদের বয়ান রেকর্ড করবেন বিশেষ তদন্তকারী দলের সদস্যরা। 'সিট' কে সেই অনুমতি দেওয়া হয়েছে ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে।

 রাজ্যের বিশেষ তদন্তকারী দল

রাজ্যের বিশেষ তদন্তকারী দল

নাগাল্যান্ডে সেনার গুলিতে ১৪ জন স্থানীয় বাসিন্দার মৃত্যুর ঘটনায় পুর্ণাঙ্গ তদন্তের জন্য বিশেষ তদন্তকারী দল বা 'সিট' গঠন করেছে সেই রাজ্যের সরকার। রাজ্যের বিশেষ তদন্তকারী দলে প্রথম ৮ সদস্য থাকলেও, পরে তা বেড়ে ২২ সদস্যের হয়েছে। এই দলে রয়েছেন ৫ জন পুলিশ আধিকারিকও। ২২ জন সদস্যকে আলাদা আলাদা ৭টি দলে ভাগ করে তদন্ত প্রক্রিয়া চালানো হচ্ছে।

 তবে কী প্রত্যাহার হবে আফস্পা?

তবে কী প্রত্যাহার হবে আফস্পা?

নাগাল্যান্ডে এই ঘটনার পর জোরাল হয় আফস্পা প্রত্যাহারের দাবি। এবিষয়ে একটি বিশেষ বৈঠক করা হয় গত রবিবার। বৈঠকে নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নিফিউ রিও, নাগাল্যান্ডের উপমুখ্যমন্ত্রী ওয়াই প্যাটন, অসমের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা এবং নাগা পিপলস ফ্রন্ট লেজিসলেচার পার্টির নেতা টি আর জেলিয়াংও ছিলেন। নাগাল্যান্ড সরকারের তরফে জানানো হয়েছে, নাগাল্যান্ড থেকে সেনাবাহিনীর বিশেষ ক্ষমতা তুলে নেওয়া হবে কিনা, সেই বিষয়টি খতিয়ে দেখতে একটি প্যানেল গঠন করা হবে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর নেতৃত্বে হওয়া একটি বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। ওই প্যানেলকে আগামী ৪৫ দিনের মধ্যে রিপোর্ট দিতে হবে।

English summary
sit to record statements of army officers on death case in nagaland
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X