India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

শুক্রবার থেকেই Single Use Plastic-সম্পূর্ণ নিষিদ্ধ! বাতিল তালিকা একনজরে-

Google Oneindia Bengali News

Single Use plastic ban: দেশে একাধিক দ্রব্য রয়েছে, যেখানে প্লাস্টিকের ব্যবহার হয়ে থাকে। তা সে আপনার পছন্দের ক্যান্ডি হতে পারে আবার প্যাকিংয়ের ক্ষেত্রে প্লাস্টিক খুব গুরুত্বপূর্ণ। কিন্তু এখন থেকে সিঙ্গল ইউজ প্লাস্টিকের দেখা আর ব্যবহার দেখতে পাবেন না।

গত চার বছর আগেই Single Use Plastic ব্যবহার বন্ধ করার শপথ নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে আগামী ১ জুলাই থেকে এই নিয়মগুলো পুরোপুরি মেনে চলতে হবে। সম্পূর্ণ ভাবে নিষদিদ্ধ করা হচ্ছে Single Use Plastic। শুধু তাই নয়, এই সংক্রান্ত গাইডলাইনও প্রকাশ করা হচ্ছে।

এই সমস্ত জিনিস ব্যবহার করা যাবে না-

এই সমস্ত জিনিস ব্যবহার করা যাবে না-

আগামী ১লা জুলাই অর্থাৎ শুক্রবার থেকে, দেশের সমস্ত রাজ্যে কম উপযোগী এবং উচ্চ বর্জ্য উত্পাদন করে এমন ১৯টি আইটেম তৈরি, স্টোরেজ, আমদানি, বিতরণ, বিক্রয় এবং ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। কোন কোন জিনিস ব্যবহার করা যাবে না এই সংক্রান্ত তথ্য দেওয়া হয়েছে। যেখানে বলা হয়েছে যেমন স্ট্রো ( পানীয় খেতে কাজে লাগে) , বিভিন্ন ধরণের প্লাস্টিকের চামচ, প্লাস্টিকের হেয়ার ব্যান্ড, ক্যান্ডি, একটি প্লাস্টিকের রড দিয়ে বেলুন, প্লাস্টিকের বাসন, সিগারেটে'র প্যাকেট। এছাড়াও থার্মোকল প্যাকেজিং ফিল্ম এবং সজ্জায় ব্যবহৃত হয় এমন প্লাস্টিকের ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

স্থানীয় প্রশাসনকে কড়া হতে বলা হয়েছে

স্থানীয় প্রশাসনকে কড়া হতে বলা হয়েছে

ইতিমধ্যে স্থানীয় প্রশাসনকে কড়া হতে বলা হয়েছে। যদি কোনও সংস্থা কিংবা ব্যবসায়ীকে নিষিদ্ধ আইটেম বিক্রি করতে দেখা যায় তবে তার ব্যবসার লাইসেন্স বাতিল করা হবে। ইতিমধ্যে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড সমস্ত রাজ্য এবং সংশ্লিষ্ট সংস্থাকে বিস্তারিত জানিয়ে নির্দেশিকা জারি করেছে। ইতিমধ্যে কাস্টমকে এই বিষয়ে সতর্ক করা হয়েছে। আগামী ১লা জুলাই থেকে নিষিদ্ধ হতে চলা বস্তু আমদানি যাতে না হয় সে বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে।

শিল্পগুলোকেওএই বিষয়ে সতর্ক করা হয়েছে

শিল্পগুলোকেওএই বিষয়ে সতর্ক করা হয়েছে

একই সঙ্গে পেট্রোকেমিক্যাল শিল্পগুলোকেওএই বিষয়ে সতর্ক করা হয়েছে বলে জানা যাচ্ছে। বিশেষ করে নিষিদ্ধ পণ্য উৎপাদনে নিয়োজিত শিল্পগুলোকে কাঁচামাল যাতে সরবরাহ না করা হয় সে বিষয়ে নির্দেশিকাতে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে। এই নিষেধাজ্ঞা কার্যকর হলেই ভারতও ৬০টি দেশের তালিকায় অন্তর্ভুক্ত হবে, যারা সিঙ্গেল ইউজ প্লাস্টিক বর্জ্য কমাতে এই পদক্ষেপ নিয়েছেন। তবে পদক্ষেপ নিলেই হবে না এই বিষয়ে আরও কড়া হওয়া প্রয়োজন বলে মনে করছেন অনেকে। এমনকি সংশ্লিষ্ট রাজ্যের সরকারকেও এই বিষয়ে আরও নজরদারি বাড়াতে হবে বলেও মনে করছেন সংশ্লিষ্টমহল।

তবে ইতিমধ্যে পশ্চিমবঙ্গে একাধিক জায়গাতে প্লাস্টিক নিষিদ্ধ হয়েছে। এমনকি এই বিষয়ে কড়া নজরদারিও চালানো হচ্ছে।

English summary
Single plastic use to be banned from Friday, know which can't be used
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X