India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

SIM Card Rule: মোবাইল সিম কার্ডের সঙ্গে জড়িত একাধিক নিয়মে রদবদল! প্রভাব পড়বে ব্যবহারকারীদের উপরেও

Google Oneindia Bengali News

মোবাইল গ্রাহকদের জন্যে বড়সড় স্বস্তির খবর। নতুন মোবাইল কানেকশন নেওয়ার ক্ষেত্রে নয়া নিয়ম জারি করেছে কেন্দ্রীয় সরকার। যা অনেক সহজ বলে দাবি করা হচ্ছে।

নয়া নিয়ম অনুযায়ী গ্রাহকরা নতুন কানেকশন নেওয়ার ক্ষেত্রে অনলাইনের মাধ্যমেও আবেদন করতে পারবেন।

শুধু তাই নয়, বাড়িতেই আপনার পৌঁছে যাবে সিম কার্ড। ক্রেতারা এর জন্যে আধার কিংবা Digilocker এর মধ্যে স্টোর রয়েছে যে কোনও নথি দিয়ে নিজেই আপনি এর জন্যে ভেরিফিকেশন করে নিতে পারবেন।

ইতিমধ্যে এই বিষয়ে Department of Telecom নির্দেশিকা জারি করেছে। গিত কয়েকদিন আগে মন্ত্রিসভার বৈঠক Telecom Reforms নিয়ে একগুচ্ছ সিদ্ধান্ত নেয়। যার মধ্যে এটি একটি।

মাত্র ১ টাকাতে হবে KYC

মাত্র ১ টাকাতে হবে KYC

জারি করা হয়েছে নির্দেশিকা অনুযায়ী, ব্যবহারকারী নতুন মোবাইল কানেকশনের জন্যে (New Mobile Connection) UIDAI এর Aadhaar এর জন্যে তৈরি e-KYC সার্ভিসের মাধ্যমে সারটিফিকেশন পেয়ে যাবেন। এরজন্যে মাত্র এক টাকা খরচ করতে হবে।

ঘরে বসেই পেয়ে যাবেন সিম কার্ড!

ঘরে বসেই পেয়ে যাবেন সিম কার্ড!

ইতিমধ্যে নয়া এই নির্দেশিকা জারি করেছে টেলিকম সেক্টর। যেখানে গ্রাহক UIDAI এর মাধ্যমে ভেরিফিকেশনের মাধ্যমে ঘরে বসেই আপনি আপনার মোবাইলের জন্যে সিম পেয়ে যাবেন। Department of Telecom জারি করা নির্দেশিকাতে জানাচ্ছে যে, গ্রাহককে নতুন মোবাইল পরিষেবা একটি অ্যাপ কিংবা পোর্টালের মাধ্যমে দেওয়া হবে। গ্রাহক ওই অ্যাপ কিংবা পোর্টালের মাধ্যমে নতুন মোবাইল কানেকশনের জন্যে আবেদন করতে পারবেন। নয়া এই সিদ্ধান্তে সাধারণ মানুষের সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে।

আইনে বেশ কিছু সংশোধন আনা হয়েছে

আইনে বেশ কিছু সংশোধন আনা হয়েছে

সরকার প্রিপেড প্ল্যানকে পোস্টপেডে বদলের জন্যে একটি নয়া সিদ্ধান্ত নিয়েছে। একটা ওয়ান টাইম পাসওয়ার্ডর (OTP) মাধ্যমে এই কাজ হবে। সরকার নয়া মোবাইল কানেকশন নেওয়ার জন্যে আধারের মাধ্যমে e-KYC প্রক্রিয়া আবার শুরু করতে চলেছে সরকার। আর সেজন্যে জুলাই ২০১৯ Indian Telegraph Act নিয়মে পরিবর্তন করা হয়েছে।

এতে গ্রাহকদের সুবিধা হবে

এতে গ্রাহকদের সুবিধা হবে

গ্রাহকদের সুবিধার কথা ভেবেই একগুচ্ছ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন মোবাইল কানেকশন নেওয়ার জন্যে কিংবা মোবাইল কানেকশন প্রিপেড থেকে পোস্ট পেডে যাওয়ার জন্যে গ্রাহকদের KYC প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয়। আর সেই কাজের জন্যে গ্রাহকদের তাঁদের পরিচয় পত্র সহ একাধিক প্রমান্য নথি নিয়ে দোকানে যাওয়ার প্রয়োজন হতো। যা যথেষ্ট সমস্যার ছিল। আর সেই নিয়মের পরিবর্তন চায় সরকার। নতুন মোবাইল কানেকশনের জন্যে কিংবা প্রিপেড থেকে পোস্ট পেডে কানেকশনে যাওয়ার জন্যে একটা পোর্টাল কিংবা অ্যাপের মাধ্যমে সব কাজ হয়ে যাবে।

কলকাতাঃ ভয়ঙ্কর কাণ্ড, ধারাল অস্ত্র দিয়ে কোপালেন মা, স্তম্ভিত পুলিশ

English summary
SIM Card Rule: Central government has changed Sim card rules for prepaid and post paid
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X