• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আগামী ছয় মাসের মধ্যে ভারতে ওমিক্রন নির্দিষ্ট ভ্যাকসিন, আশ্বাস সেরাম ইনস্টিটিউটের

আগামী ছয় মাসের মধ্যে ভারতে ওমিক্রন নির্দিষ্ট ভ্যাকসিন, আশ্বাস সেরাম ইনস্টিটিউটের
Google Oneindia Bengali News

ওমিক্রনের সংক্রমণ ক্ষমতা করোনার অন্যান্য প্রজাতির থেকে বেশি। এমনকী ভারতের সঙ্গে বিশ্বেও করোনা সংক্রমণের প্রধান কারণ হয়ে দাঁড়িয়েছে ওমিক্রনকে। ওমিক্রনকে সামনে রেখে একাধিক সংস্থা ইতিমধ্যে করোনার টিকার বুস্টার ডোজ হিসেবে নতুন ভ্যাকসিন তৈরি করেছে। ইউরোপের বিভিন্ন দেশ, ওমিক্রনকে সামনে রেখে এই বুস্টার ডোজের অনুমোদন দিয়ছে। তবে ভারতে এই জাতীয় কোনও ভ্যাকসিন এখনও আসেনি। সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার প্রধান কার্যনির্বাহী আধিকারিক আদর পুনওয়ালা জানিয়েছেন, ওমিক্রনকে গুরুত্ব দিয়ে আগামী ছয় মাসের মধ্যে পুনে ভিত্তিক এই সংস্থাটি একটি ভ্যাকসিন আনতে চলেছে।

কোয়াড্রিভ্যালেন্ট হিউম্যান প্যাপিলোমাভাইরাস ভ্যাকসিন

কোয়াড্রিভ্যালেন্ট হিউম্যান প্যাপিলোমাভাইরাস ভ্যাকসিন

বৃহস্পতিবার সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার তরফে ভারতে প্রথম দেশীয় উন্নত প্রযুক্তিতে তৈরি সার্ভিকাল ক্যানসারের জন্য কোয়াড্রিভ্যালেন্ট হিউম্যান প্যাপিলোমাভাইরাস (qHPV) ভ্যাকসিন CERVAVAC চালু করে। এই সংক্রান্ত একটি সাংবাদিক বৈঠকে পুনওয়ালা ঘোষণা করেন, qHPV ভ্যাকসিনটি চালু হলেও ভারতে আগামী কয়েক মাসের মধ্যে নিয়মিতভাবে পাওয়া যাবে। আদরওয়ালা জানান, CERVAVAC ভারতে ২০০ থেকে ৪০০ টাকার মধ্যে পাওয়া যাবে। প্রথমে ভারতে CERVAVAC পাওয়া যাবে। তারপরেই বিশ্বের বিভিন্ন দেশে ভ্যাকসিন সরবারহ করা হবে।

ভারতে ওমিক্রন নির্দিষ্ট ভ্যাকসিন

ভারতে ওমিক্রন নির্দিষ্ট ভ্যাকসিন

তিনি জানান, আগামী ছয় মাসের মধ্যে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া ওমিক্রন নির্দিষ্ট ভ্যাকসিন আনার চেষ্টা করছে। ওমিক্রন ভেরিয়েন্টের দ্রুত সংক্রমণ হয়। ইতিমধ্যে হু ওমিক্রম ভেরিয়েন্টকে বিশ্বের উদ্বেগের কারণ হিসেবে বর্ণনা করেছে। পুনওয়ালা জানিয়েছেন, ওমিক্রনের জন্য কোভোভ্যাক্স ভ্যাকসিনের বিষয়ে ইতিবাচক তথ্য পাওয়া গিয়েছে। নভোভ্যাক্স প্রযুক্তি থেকে ওমিক্রন নির্দিষ্ট ভ্যাকসিন কোভোভ্যাক্স তৈরি করা হয়েছে। ওমিক্রমনের বিরুদ্ধে লড়াই করতে ভ্যাকসিনটি সক্ষম।

কোভোভ্যাক্স ভ্যাকসিন কী

কোভোভ্যাক্স ভ্যাকসিন কী

সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, কোভোভ্যাক্স একটি ন্যানো পার্টিকেল ভিত্তিক ভ্যাকসিন। এই কোভোভ্যাকসকে শর্তসাপেক্ষে ইউরোপীয় মেডিক্যাল এজেন্সি ব্যবহারে অনুমোদন দিয়েছে। হু জরুরি ভিত্তিতে কোভোভ্যাক্সকে অনুমোদন দিয়েছে বলে জানা গিয়েছে। ন্যানো পার্টিকেল ভিত্তিক ভ্যাকসিনে রিসেপ্টর বাইন্ডিং ডোমেইন থাকে। সেখানে SARS-CoV-2 প্রোটিনের একটি অংশের সঙ্গে ন্যনোমিটারের আকারে একটি প্রোটিন কনা যুক্ত থাকে।

ভারতে কোভোভ্যাক্সের অনুমোদন

ভারতে কোভোভ্যাক্সের অনুমোদন

২০২১ সালের ২৮ ডিসেম্বর ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেল শর্ত সাপেক্ষে কোভোভ্যাক্সকে প্রাপ্ত বয়স্কদের জন্য ব্যবহারে অনুমোদন দিয়েছে। ২০২২ সালের মে মাসে কোভোভ্যাক্স ১২ বছরের ঊর্ধ্বে সকলের ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হয়। চলতি বছরের জুনে ১১ বছরের ঊর্ধ্বে শিশুদের শর্ত সাপেক্ষে ব্যবহারের অনুমোদন দিয়েছে ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেল শর্ত।

ভারতে মাঙ্কি পক্সের ভ্যাকসিন

ভারতে মাঙ্কি পক্সের ভ্যাকসিন

আদর পুনওয়ালা জানান, মাঙ্কি পক্সের জন্য ভারতে আদৌ ভ্যাকসিনের প্রয়োজন রয়েছে কি না, তা তর্কসাপেক্ষ বিষয়। তিনি বলেছেন, মাঙ্কি পক্স ভাইরাস নিয়ে ইতিমধ্যে গবেষণা শুরু হয়েছে। পরিস্থিতি কোন দিকে যায়, তা মাস ছয়েকের মধ্যে বোঝা যাবে বলে তিনি মন্তব্য করেছেন।

ফেসবুক এবং ইনস্টাগ্রামে ২.৭ কোটি পোস্টের বিরুদ্ধে ব্যবস্থা , জানাল ফেসবুক ফেসবুক এবং ইনস্টাগ্রামে ২.৭ কোটি পোস্টের বিরুদ্ধে ব্যবস্থা , জানাল ফেসবুক

English summary
SII to launch Omicron specific vaccine works with US firm
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X