থাকছে না মাদ্রাসা বোর্ড! মােদী সরকারের কাছে যাওয়া প্রস্তাবে চাঞ্চল্য

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

দেশাব্যাপী মাদ্রাসা বোর্ডগুলিকে তুলে দেওয়া হোক। প্রধানমন্ত্রীর কাছে এমনই দাবি করলেন, শিয়া সেন্ট্রাল ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান ওয়াসিম রিজভি। মাদ্রাসাগুলি সিভিল সার্ভেন্টদের থেকে বেশি জঙ্গি তৈরি করছে। এমনটাই অভিযোগ করেছেন তিনি।

থাকছে না মাদ্রাসা বোর্ড! মােদী সরকারের কাছে যাওয়া প্রস্তাবে চাঞ্চল্য

দেশের রাজ্যগুলির মাদ্রাসা বোর্ডগুলিকে তুলে দেওয়া হোক। সাধারণ স্কুলের মতোই তাদের গণ্য করা হোক। প্রধানমন্ত্রীর কাছে এমনটাই দাবি করলেন শিয়া সেন্ট্রাল ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান ওয়াসিম রিজভি। তাঁর প্রস্তাব, বিভিন্ন রাজ্যের এডুকেশন বোর্ড কিংবা সিবিএসই কিংবা আইসিএসই-র মতো সাধারণ শিক্ষার আওতায় আনা হোক মাদ্রাসাগুলিকে। সেখানে ধর্মীয় শিক্ষাকে ঐচ্ছিক হিসেবে রাখা হোক। একইসঙ্গে তাঁর দাবি, যেসব মাদ্রাসার রেজিস্ট্রেশন নেই, সেগুলিকে বন্ধ করে দেওয়া হোক। রিজভি বিষয়গুলি জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠিও দিয়েছেন। রিজভি একই ধরনের চিঠি দিয়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকেও।

মুসলিমদের মধ্যে নিরক্ষরতা এবং পিছিয়ে পড়ার জন্য দায়ী এই মাদ্রাসাগুলিই, বলেছেন শিয়া সেন্ট্রাল ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান ওয়াসিম রিজভি।

চিঠি রিজভি বলেছেন, শুধুমাত্র খারাপ পরিকাঠামোই নয়, এর সিলেবাসও মুসলিম যুবকদের ন্যাশনাল মেইনস্ট্রিম থেকে জঙ্গিবাদের দিকে নিয়ে যাচ্ছে।

থাকছে না মাদ্রাসা বোর্ড! মােদী সরকারের কাছে যাওয়া প্রস্তাবে চাঞ্চল্য

মাদ্রাসাগুলিকে ভারতীয় মুসলিমদের কাছে পাপের মতো বলেই উল্লেখ করেছেন রিজভি। মাদ্রাসাগুলিতে ইসলামি আবহাওয়ার কারণে মুসলিম শিশুরা সরকারি কিংবা ধর্মনিরপেক্ষ স্কুলগুলি থেকে পিছিয়ে পড়ছে এবং অন্ধবিশ্বাসের প্রতি আকৃষ্ট হচ্ছে। এমনটাই মন্তব্য করেছেন রিজভি।

রিজভির মতে, সঠিক শিক্ষার বদলে ভুল শিক্ষায় মুসলিমরা শিক্ষিত হচ্ছে। এর ফলে ন্যাশনাল মেইনস্ট্রিম থেকে দূরত্ব তৈরি হচ্ছে। সেই থেকেই তারা জঙ্গিদের প্রতি আকৃষ্ট হচ্ছে। কেননা জঙ্গিদের মূল টার্গেটই হল গরিব ও পিছিয়ে পড়া শিশুরা।

একইসঙ্গে শিয়া সেন্ট্রাল ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান ওয়াসিম রিজভির অভিযোগ, অবৈধভাবে চলা মাদ্রাসাগুলির দিকে। অবৈধভাবে চলা মাদ্রাসাগুলি চলছে জঙ্গি গোষ্ঠীর টাকায়। এমনটাই অভিযোগ করেছেন তিনি। এপ্রসঙ্গে রিজভি পশ্চিমবঙ্গের কথাও উল্লেখ করেছেন। কেননা এর আগে তদন্তে ধরা পড়ে বর্ধমান এবং মুর্শিদাবাদের একাধিক অবৈধ মাদ্রাসায় মহিলা জঙ্গিদের বম্ব তৈরি এবং অস্ত্র চালনার প্রশিক্ষণ দেওয়া হত।

মাদ্রাসা নিয়ে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকেও চিঠি দিয়েছেন রিজভি। চিঠিতে তিনি জানিয়েছেন, উত্তর প্রদেশে প্রায় ১৬ হাজার মাদ্রাসা রয়েছে। যার মধ্যে অধিকাংশই ভুয়ো। কেননা সেগুলি নির্দিষ্ট নিয়মনীতি মেনে চলে না। এছাড়াও আরও প্রায় আড়াই হাজার অবৈধ মাদ্রাসা রয়েছে।

রিজভি আরও জানিয়েছেন, ধর্মীয় কারণেই অন্য ধর্মের শিশুরা মাদ্রাসাগুলি থেকে দূরে থাকে।

এদিকে, শিয়া সেন্ট্রাল ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান ওয়াসিম রিজভির চিঠির পাল্টা জবাব দিয়েছেন, অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন-এর প্রধান আসাদুদ্দিন ওয়াইসি। রিজভিকে তাঁর করা অভিযোগের প্রমাণ দিতে বলেছেন আসাদুদ্দিন। তাঁর মতে রিজভি চরম সুবিধাবাদী। আরএসএস-এর সঙ্গে রিভজির যোগাযোগ রয়েছে বলেও অভিযোগ করেছেন আসাদুদ্দিন ওয়াইসি।

English summary
Shut madrasa boards, Shia Central Waqf Board chairman appealed to PM

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.