• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গোটা দেশে পুনরায় শুটিং শুরু নয়া নিয়মাবলী জারি করল কেন্দ্র

করোনা ভাইরাস প্রকোপের ফলে গোটা দেশজুড়ে লকডাউন জারি হয়। যার জন্য টেলিভিশন ও বলিউড সিনেমার বহি কাজ স্থগিত রাখা হয়েছিল। লকডাউনের তিনমাস পর কিছু কিছু রাজ্য জরুরি ব্যবস্থা গ্রহণের পর টেলিভিশন ও আঞ্চলিক ভাষার সিনেমার শুটিং শুরু করেছে। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর রবিবার জরুরি এক ঘোষণার মাধ্যমে জানিয়েছেন যে টিভি ও সিনেমার কাজ পুনরায় শুরু করার জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর বা এসওপি প্রকাশ করা হয়েছে। এসওপির পেছনে সাধারণ মুখ্য উদ্দেশ্য হল ইন্ডাস্ট্রির কলা কুশলীরা যাতে নিরাপদ পরিবেশে কাজ করতে পারেন।

প্রকাশ জাভড়েকরের টুইট

প্রকাশ জাভড়েকরের টুইট

প্রকাশ জাভড়েকর বলেন, ‘আজ আনন্দের সঙ্গে সিনেমা ও টিভি অনুষ্ঠান শুটিংয়ের স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) প্রকাশ করছি। কারণ গত ছয় মাস ধরে এই খাত সম্পূর্ণ বন্ধ রয়েছে। যদিও কিছু রাজ্যে আংশিকভাবে শুটিং শুরুর অনুমতি দেওয়া হয়েছে। তবে আজ স্বরাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে আন্তর্জাতিক মানের এসওপি প্রদান করা হলো। আশা করছি সিনেমা ইন্ডাস্ট্রি এটিকে সাদরে গ্রহণ করবে কারণ লাখ লাখ মানুষের কর্মসংস্থান করে এটি অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অনেকে গত চার-পাঁচ মাস ধরে বেকার রয়েছেন। আমরা সকল প্রকার শুটিং শুরুর অনুমোদন দিচ্ছি। আমার বিশ্বাস এর সঙ্গে সংশ্লিষ্টসহ সব রাজ্য বিষয়টি সাদরে গ্রহণ করবে।' এছাড়া নিজের মাইক্রোব্লগিং সাইট টুইটারে অ্যাকাউন্টে এসওপি-এর তালিকা প্রকাশ করেছেন জাভড়েকর।

স্যানিটাইজেশন বাধ্যতামূলক

স্যানিটাইজেশন বাধ্যতামূলক

এসওপিতে বলা হয়েছে, শুট লোকেশন ও অন্যান্য কাজের জায়গায় সামাজিক দুরত্ব যেন বজায় রাখা হয়। যথাযথ স্যানিটাইজেশন, ভিড় পরিচালনা এবং প্রতিরক্ষামূলক সরঞ্জামগুলির বিধান সহ ব্যবস্থার কথা বলা হয়েছে।

কনটেইনমেন্ট জোনে শুটিং নয়

কনটেইনমেন্ট জোনে শুটিং নয়

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তথ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের গাইড নীতিগুলির উপরেও জোর দেওয়া হয়েছে যা জানিয়েছে যে কোভিড-১৯ কনটেইনমেন্ট জোনগুলিতে অপ্রয়োজনীয় কার্যক্রমের অনুমতি দেওয়া হবে না। সিনেমা ও টেলি জগতের সঙ্গ যুক্ত যে সব কর্মীর উচ্চ ঝুঁকি রয়েছে, যেমন বৃদ্ধ কর্মী, গর্ভবতী, যে সব কর্মীর চিকিৎসা চলছে তাঁদের জন্য অতিরিক্ত ব্যবস্থা গ্রহণ করতে হবে।

অভিনেতা বাদে সকলের মাস্ক পরা জরুরি

অভিনেতা বাদে সকলের মাস্ক পরা জরুরি

এছাড়াও যারা ক্যামেরার সামনে দাঁড়াবেন তারা ব্যতীত সবাই মাস্ক পরবেন, ছয় ফুট দূরত্ব মেনে চলতে হবে এবং সেটে কোনো দর্শণার্থী আসা যাবে না ও বাধ্যতামূলক থার্মাল স্ক্রিনিং

 বাধ্যতামূলক পিপিই কিট

বাধ্যতামূলক পিপিই কিট

মেক আপ আর্টিস্ট ও হেয়ার ড্রেসারদের বাধ্যতামূলক পিপিই কিট পরা ও নুন্যতম কর্মী নিয়ে শুটিংয়ের কাজ করতে হবে বলেও নির্দেশ রয়েছে এসওপিতে।

আর মমতা নয়, অভিষেকের কর্মসূচির প্রশংসা! তৃণমূল নোংরা কাজে প্রশ্রয় দেয় না, বললেন অনুব্রত

English summary
shooting resumed across the country with the center issuing new rules
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X